ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ ৭ মাঘ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১

করোনায় আরও ৩৫ জনের মৃত্যু
তিন মাসে সর্বাধিক রোগী শনাক্ত
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ১ ডিসেম্বর, ২০২০, ১১:৫৮ পিএম আপডেট: ০১.১২.২০২০ ১২:২৬ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 49

শীতের আগে করোনাভাইরাসের সংক্রমণ ও মৃত বাড়ছে। দেশে ২৪ ঘণ্টায় আরও ২ হাজার ৫২৫ জনের শরীরে নতুন করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়েছে, যা গত প্রায় তিন মাসের মধ্যে সবচেয়ে বেশি। গত ২ সেপ্টেম্বরের চেয়ে বেশি ২ হাজার ৫৮২ জন রোগী শনাক্ত হয়েছিল। এ পর্যন্ত দেশে মোট ৪ লাখ ৬৪ হাজার ৯৩২ জন রোগী শনাক্ত হয়েছেন। এই সময়ে আরও ৩৫ জনের মৃত্যু হওয়ায় দেশে মৃতের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৬ হাজার ৬৪৪ জনে। বাসা ও হাসপাতালে চিকিৎসাধীন আরও ২ হাজার ৫৩৯ জন রোগী সুস্থ হয়ে উঠেছেন গত এক দিনে। তাতে সুস্থ রোগীর মোট সংখ্যা ৩ লাখ ৮০ হাজার ৭১১ জন হয়েছে। সোমবার বিজ্ঞপ্তিতে স্বাস্থ্য অধিদফতর দেশের করোনা পরিস্থিতি নিয়ে সবশেষ এ তথ্য জানিয়েছে।
স্বাস্থ্য অধিদফতর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় সারা দেশে ১১৮টি ল্যাবে ১৫ হাজার ৩৭২টি নমুনা পরীক্ষা করা হয়েছে। এ পর্যন্ত পরীক্ষা হয়েছে ২৭ লাখ ৭২ হাজার ৭০১টি নমুনা। ২৪ ঘণ্টায় নমুনা পরীক্ষার বিবেচনায় শনাক্তের হার ১৬ দশমিক ৪৩ শতাংশ, এ পর্যন্ত মোট শনাক্তের হার ১৬ দশমিক ৭৭ শতাংশ। শনাক্ত বিবেচনায় সুস্থতার হার ৮১ দশমিক ৮৯ শতাংশ এবং মৃত্যুর হার ১ দশমিক ৪৩ শতাংশ। যারা মারা গেছেন, তাদের মধ্যে ২৪ জন পুরুষ আর নারী ১১ জন। তাদের সবাই হাসপাতালে মারা গেছেন। তাদের মধ্যে ২০ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি, ৮ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৫ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে এবং ১ জন করে মোট ২ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ১০ বছরের কম ছিল। মৃতদের মধ্যে ২৫ জন ঢাকা বিভাগের, ৪ জন রাজশাহী বিভাগের, ২ জন খুলনা বিভাগের, ১ জন করে মোট ৪ জন চট্টগ্রাম, সিলেট, রংপুর ও ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন। দেশে এ পর্যন্ত মারা যাওয়া ৬ হাজার ৬৪৪ জনের মধ্যে ৫ হাজার ৯৯ জনই পুরুষ এবং ১ হাজার ৫৪৫ জন নারী। তাদের মধ্যে ৩ হাজার ৫৩১ জনের বয়স ছিল ৬০ বছরের বেশি। এ ছাড়াও ১ হাজার ৭৩৬ জনের বয়স ৫১ থেকে ৬০ বছরের মধ্যে, ৮০২ জনের বয়স ৪১ থেকে ৫০ বছরের মধ্যে, ৩৪২ জনের বয়স ৩১ থেকে ৪০ বছরের মধ্যে, ১৪৭ জনের বয়স ২১ থেকে ৩০ বছরের মধ্যে, ৫৪ জনের বয়স ১১ থেকে ২০ বছরের মধ্যে এবং ৩২ জনের বয়স ছিল ১০ বছরের কম। এর মধ্যে ৩ হাজার ৫৬৫ জন ঢাকা বিভাগের, ১ হাজার ২৫৭ জন চট্টগ্রাম বিভাগের, ৪০৬ জন রাজশাহী বিভাগের, ৪৯৮ জন খুলনা বিভাগের, ২১৯ জন বরিশাল বিভাগের, ২৬৫ জন সিলেট বিভাগের, ৩০১ জন রংপুর বিভাগের এবং ১৩৩ জন ময়মনসিংহ বিভাগের বাসিন্দা ছিলেন।
বাংলাদেশে করোনাভাইরাসের প্রথম সংক্রমণ ধরা পড়েছিল গত ৮ মার্চ, তা সাড়ে ৪ লাখ পেরিয়ে যায় ২৪ নভেম্বর। এর মধ্যে গত ২ জুলাই ৪ হাজার ১৯ জন করোনা রোগী শনাক্ত হয়, যা এক দিনের সর্বোচ্চ শনাক্ত।
প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যু হয়। ৪ নভেম্বর তা ৬ হাজার ছাড়িয়ে যায়। এর মধ্যে ৩০ জুন এক দিনেই ৬৪ জনের মৃত্যুর খবর জানানো হয়, যা এক দিনের সর্বোচ্চ মৃত্যু। জনস হপকিন্স বিশ^বিদ্যালয়ের তালিকায় বিশে^ শনাক্তের দিক থেকে ২৬তম স্থানে আছে বাংলাদেশ, আর মৃতের সংখ্যায় রয়েছে ৩৩তম অবস্থানে। বিশে^ এ পর্যন্ত শনাক্ত রোগীর সংখ্যা ইতোমধ্যে ৬ কোটি ২৭ লাখ পেরিয়েছে; মৃতের সংখ্যা ছাড়িয়ে গেছে ১৪ লাখ ৬০ হাজার।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]