ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১ ১৪ মাঘ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২৮ জানুয়ারি ২০২১

৩৫ বছরের পঙ্গুত্ব থেকে মুক্তি পেলেন রিকশাচালক স্বপন
চাঁদপুর সরকারি হাসপাতালে বিনামূল্যে চিকিৎসা
চাঁদপুর প্রতিনিধি
প্রকাশ: শুক্রবার, ৪ ডিসেম্বর, ২০২০, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 23

স্বপন গাজী (৪৫)। তিনি চাঁদপুর সদর উপজেলার খলিশাডুলি এলাকার মৃত ফজলুর রহমান গাজীর ছেলে। দীর্ঘ ৩৫ বছর আগে একটি দুর্ঘটনায় পেশায় রিকশাচালক স্বপনের ডান পায়ের হাঁটু ও পেছনের অংশ পুড়ে যায়। এতে তার ডান পা বেঁকে যায়। এরপর থেকেই পঙ্গুত্ব নিয়ে জীবন সংগ্রামে নেমে পড়েন স্বপন। সম্প্রতি চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের অর্থপেডিক্স সার্জারি বিভাগের একদল চিকিৎসকের সহায়তায় পঙ্গুত্ব থেকে রেহাই পেলেন তিনি। চিকিৎসকরা বিনা খরচেই রিকশাচালক স্বপনের পুড়ে যাওয়া বাঁকা পা সোজা করে স্বাভাবিক জীবনে ফিরে আসার সুযোগ করে দিয়েছেন।
স্বপন বলেন, পুড়ে যাওয়া বাঁকা পা নিয়ে নানা কাজের মধ্য দিয়ে কাটিয়েছি দীর্ঘ ৩৫ বছর। সর্বশেষ এক পায়ে ব্যাটারিচালিত অটোরিকশা চালিয়ে জীবিকা নির্বাহ করত। ২৫০ শয্যাবিশিষ্ট চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালের অর্থপেডিক্স সার্জারি বিভাগের চিকিৎসক দল আমার আর্থিক অবস্থার কথা জানতে পেরে বিনা পয়সায় চিকিৎসার আশ^াস দেন। চিকিৎসকদের পরামর্শ নিয়ে ৮ অক্টোবর আমি চাঁদপুর সরকারি জেনারেল হাসপাতালে ভর্তি হই।
অর্থপেডিক্স বিভাগের চিকিৎসক আনিসুর রহমান সূফী বলেন, মেডিকেল পরিভাষায় স্বপন গাজী পোস্ট বার্ন কন্ট্রাকচার অর্থাৎ আগুনে পুড়ে শরীরের কোনো অংশ কুঁচকে যাওয়া রোগে ভুগছিলেন। সম্প্রতি তার সেই কুঁচকানো অংশে ক্ষত সৃষ্টি হয়। মেডিকেল পরিভাষায় একে মারজলিন আলসার বলে, যা ক্যানসারের দিকে যাচ্ছিল। এ অবস্থায় হাসপাতালের অর্থপেডিক্স বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. শাহাদাত হোসেন ও সহকারী রেজিস্ট্রার ফরিদ আহমেদ চৌধুরীসহ একটি মেডিকেল বোর্ড গঠন করে তার চিকিৎসা শুরু করি। দুদফা জটিল ও ঝুঁকিপূর্ণ অপারেশনের মাধ্যমে তাকে সম্পূর্ণ সুস্থ করে তুলি। অর্থপেডিক্স বিভাগের সিনিয়র কনসালটেন্ট ডা. শাহাদাত হোসেন বলেন, স্বপন গাজী এখন নিজের দুপা দিয়ে স্বাভাবিকভাবে হাঁটাচলা শুরু করছেন। এই জটিল রোগ চাঁদপুরের বাইরে চিকিৎসা করতে হলে ব্যয় হতো প্রায় ৩ লাখ টাকা।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]