ই-পেপার বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪
বৃহস্পতিবার ২২ ফেব্রুয়ারি ২০২৪

ডাক হবে চতুর্থ শিল্পবিপ্লবের ডিজিটাল অগ্রসেনা
প্রকাশ: বুধবার, ৯ ডিসেম্বর, ২০২০, ৮:১৩ পিএম  (ভিজিট : ৩৬১)
ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তাফা জব্বার বলেছেন, একসময় ধরেই নেওয়া হয়েছিল যে ডাক বিভাগের কাফনের কাপড় পরে কবরে যাওয়ার সময় হয়েছে। কিন্তু এখনকার পদক্ষেপগুলো ভিন্ন চিন্তা তৈরি করেছে। ডাক বিভাগ এখন রূপান্তরিত হচ্ছে ডিজিটাল ডাকঘরে। ডাক বিভাগ হবে চতুর্থ শিল্পবিপ্লবের উপযোগী এবং ডিজিটাল বাংলাদেশের অগ্রসেনা।

সচিবালয়ে বুধবার ডাকঘর সঞ্চয় কর্মসূচির (স্কিম) সাধারণ ও মেয়াদি হিসাব অনলাইনের আওতায় আনার কার্যক্রম উদ্বোধনী অনুষ্ঠানে মোস্তাফা জব্বার এসব কথা বলেন।

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল, অভ্যন্তরীণ সম্পদ বিভাগের সচিব আবু হেনা মো. রহমাতুল মুনিম, অর্থসচিব আবদুর রউফ তালুকদার, জাতীয় সঞ্চয় অধিদপ্তরের মহাপরিচালক সামছুন্নাহার বেগম, ডাক অধিদপ্তরের মহাপরিচালক সুধাংশু শেখর ভদ্র প্রমুখ এ সময় উপস্থিত ছিলেন।

অর্থ বিভাগের আওতায় ‘জাতীয় সঞ্চয় স্কিম অনলাইন ম্যানেজমেন্ট সিস্টেম’ চালু হয় ২০১৯ সালের ফেব্রুয়ারিতে। এরপর সারা দেশে পাঁচ বছর মেয়াদি বাংলাদেশ, তিন মাস অন্তর মুনাফাভিত্তিক, পরিবার ও পেনশনার- এ চার ধরনের সঞ্চয়পত্র অনলাইনে কেনার কার্যক্রম শুরু হয় একই বছরের ১ জুলাই থেকে। বাকি ছিল ডাকঘর সঞ্চয়ের সাধারণ ও মেয়াদি হিসাব। এখন এটিও চলে এল অনলাইন পদ্ধতির আওতায়। এখানে আমানত রাখলে জাতীয় পরিচয়পত্র (এনআইডি) লাগবে। টাকা দুই লাখ টাকার বেশি হলে কর শনাক্তকরণ নম্বর (টিআইএন) লাগবে।

অর্থমন্ত্রী বলেন, ‘যাদের স্বার্থ রক্ষা করার জন্য ডাকঘর সঞ্চয় কর্মসূচি চালু করা হয়েছে, তাদের জন্যই এটা সীমাবদ্ধ রাখতে চাই। চাই না যে ব্যবসায়ীরা এসে তা কিনুক।’ ডাকঘর ধারণাটাই হারিয়ে গিয়েছিল, এমন মন্তব্য করে অর্থমন্ত্রী বলেন, ২০০৮ সালে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দায়িত্ব না নিলে ডাকঘর আর দেখা যেত না। অর্থমন্ত্রী বলেন, টাকা জমা রাখার অত পদ্ধতি তো দেশে নেই। মানুষ কি তাহলে বালিশের নিচে টাকা রাখবে? প্রধানমন্ত্রী শেখ হাসিনা এটা অনেক আগেই বুঝেছিলেন।




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close