ই-পেপার বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪
বৃহস্পতিবার ২৫ এপ্রিল ২০২৪

বাংলাদেশী হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ফেসবুকের ব্যবস্থা
প্রকাশ: শুক্রবার, ১১ ডিসেম্বর, ২০২০, ৮:১৯ পিএম আপডেট: ১১.১২.২০২০ ৮:২৬ পিএম  (ভিজিট : ৬৩৯)
বাংলাদেশের হ্যাকিং গ্রুপ 'ক্রাইম রিসার্চ অ্যান্ড অ্যানালাইসিস ফাউন্ডেশন (ক্র্যাফ)' এবং 'ডিফেন্স অব নেশন্স (ডনস)' নামের দুটি হ্যাকার গ্রুপের বিরুদ্ধে ব্যবস্থা নিয়েছে বিশ্বের সর্ববৃহৎ সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুক।

বৃহস্পতিবার ফেসবুকের সাইবার নিরাপত্তা নীতির প্রধান নাথানিয়েল গ্লেইঞ্চার এবং সাইবার ঝুঁকি গোয়েন্দা ব্যবস্থাপক মাইক ভিলিয়ানস্কি এক যৌথ বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করে।

জানা যায়, দেশ ও দেশের বাইরের বিভিন্ন পর্যায়ের সামাজিককর্মী, সাংবাদিক এবং ধর্মলঘু সম্প্রদায়ভুক্ত বিভিন্ন ব্যক্তির আইডি এবং পেইজের নিয়ন্ত্রণ নিতে চেয়েছিল এ দুই গ্রুপ।

ফেসবুকের পক্ষ থেকে এ বিষয়ে বলা হয়, ফেসবুকের সাইবার নিরাপত্তা ঝুঁকি বিশেষজ্ঞরা অসৎ প্রচারণা, অসৎ উদ্দেশ্যে অন্যদের প্রভাবিত করা, অন্যদের একাউন্ট অবৈধভাবে দখলে নেওয়ার চেষ্টা করার মতো ঘটনার জন্য কাজ করে থাকেন। এ কাজের অংশ হিসেবে সম্প্রতি আমরা বাংলাদেশ এবং ভিয়েতনাম থেকে এমন কিছু গ্রুপের সন্ধান পাই। ইপিটি ৩২ নামের ভিয়েতনামি গ্রুপটি ফেসবুক অসৎ প্রচারণা চালানোর চেষ্টা করেছিল।

ফেসবুক আরও জানিয়েছে, বাংলাদেশের এ দু’টি গ্রুপ অন্য ব্যক্তিদের আইডি এবং পেইজের অবৈধ দখল নেওয়ার চেষ্টা করছিল। যেকারণে তারা বিভিন্ন ব্যক্তি ও প্রতিষ্ঠানের ব্যক্তিগত আইডি ও পেইজ উদ্দেশ্য প্রণোদিতভাবে ‘রিপোর্ট’ করে যাচ্ছিল।

অন্যদিকে, ফেসবুকের এমন পদক্ষেপ সম্পর্কে এখন পর্যন্ত ক্র্যাফ এবং ডনস গ্রুপ দুটির পক্ষ থেকে কোনো বক্তব্য পাওয়া যায়নি।

উল্লেখ্য, বাংলাদেশের নেটিজেনদের মধ্যে ক্র্যাফ এবং ডনস গ্রুপ দুটি দীর্ঘদিন ধরে ফেসবুক কমিউনিটি হিসেবে কাজ করে আসছিল। বিশেষ করে সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারীদের বিভিন্ন সাইবার সমস্যায় স্বেচ্ছাশ্রমের ভিত্তিতে কাজ করার দাবি করে আসছিল গ্রুপ দু’টি। 




এই ক্যাটেগরির আরো সংবাদ


সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close