ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৮ অক্টোবর ২০২১ ৩ কার্তিক ১৪২৮
ই-পেপার সোমবার ১৮ অক্টোবর ২০২১

প্রবাসী মন্ত্রীর সঙ্গে অংশীজনের মতবিনিময়
‘নারীরা শিক্ষিত হলে বিদেশে হয়রানি থেকে বাঁচবে’
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৩ ডিসেম্বর, ২০২০, ৯:১১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 94

নারী কর্মীরা অন্তত এসএসসি পর্যন্ত শিক্ষা নিয়েও যদি বিদেশ যায় তাহলে অনেকাংশে হয়রানি ও প্রতারণা থেকে নিজেদের বাঁচাতে পারবে বলে মন্তব্য করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। তবে এজন্য শিক্ষিত নারীদের সঠিক প্রশিক্ষণ নিয়ে বিদেশে যাওয়ার পরামর্শ দেন তিনি।

বুধবার সকালে প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের মিলনায়তনে আন্তর্জাতিক অভিবাসন দিবস উপলক্ষে অংশীজনের সেবা/কার্যক্রম অবহিতকরণ বিষয়ক মত বিনিময় সভায় মন্ত্রণালয়ের কর্মকর্তা ও কর্মচারীদের উদ্দেশ্যে এ কথা বলেন।

অনুষ্ঠানটির আয়োজন করে বাংলাদেশ ওভারসীজ এমপ্লয়মেন্ট এন্ড সার্ভিসেস লিমিটেড (বোয়েসেল)। এছাড়া নতুন শ্রমবাজার খোলার বিষয়ে আলোচনা চলছে এবং সেটির দ্রুত বাস্তবায়ন করে নতুন দেশে কর্মী পাঠানোর কথা জানান মন্ত্রী।

ফ্লাইট বন্ধের ব্যাপারে মন্ত্রী বলেন, ফ্লাইট বন্ধের কারণে যেসকল প্রবাসগমী কর্মী তাদের গন্তব্যে যেতে পারবেন না, পরিস্থিতি স্বাভাবিক হলে তাদেরকে অগ্রাধিকার ভিত্তিতে পাঠানো হবে। যাদের টিকেট আছে তা রি ইস্যু করা হবে। যেভাবে দুনিয়া চলে সেভাবে চলতে হবে। সরকার কিন্তু চায় না কোনো নাগরিক বিপদে পড়ুক।

ইমরান আহমেদ বলেন, দেশে ফেরত আসা প্রবাসীদের দক্ষতাকে কাজে লাগানোর জন্য তাদের আরও প্রশিক্ষণ দেওয়া হচ্ছে। প্রবাসীদের কাজে সংশ্লিষ্ট সকলের উদ্দেশ্যে তিনি বলেন, বিগত কয়েক বছরে সবাইকে কাছে টেনে প্রবাসীদের উন্নয়নে কিভাবে কাজ করা যায় সেজন্য সকলের পরামর্শকে কাজে লাগানোর চেষ্টা করে যা”িছ। সামনের দিনগুলোতে প্রবাসী কর্মীদের দক্ষতার বিষয়ে বিশেষ নজর দেওয়া হচ্ছে। এছাড়া এই মন্ত্রণালয় সবার চেয়ে এগিয়ে রয়েছে বলেও তিনি উল্লেখ করেন।

অনুষ্ঠানের শুরুতে আগত অতিথিদের কাছ থেকে প্রবাস খাতের উন্নয়নমূলক পরামর্শ চাওয়া হয়। প্রবাসী কর্মীদের নিয়ে কাজ করা বিভিন্ন সরকারি-বেসরকারি প্রতিষ্ঠানের কর্মরতরা প্রবাসীদের কল্যাণে নানা রকম পরামর্শ দেন। এসময় প্রবাসীদের নিয়ে তাদের দীর্ঘদিনের অভিজ্ঞতার কথা উপস্থাপন করেন।

অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্যে বায়রার সভাপতি বেনজীর আহমদ বলেন, প্রবাসীদের কল্যাণে গত চার বছর ধরে আন্তর্জাতিক বিভিন্ন প্রতিষ্ঠানকে নিয়ে কাজ করে যাচ্ছি। অনেক অভিযোগ পাচ্ছি এবং সেগুলো সমাধানের চেষ্টা করে যাচ্ছি, এক্ষেত্রে আমরা সবাই মিলে একত্রে কাজ করতে চাই।

 প্রবাসী কল্যাণ মন্ত্রনালয়ে সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন বলেন, একজন প্রবাসী কর্মী খারাপ থাকুক আমরা সেটি চাইনা। এজন্য দক্ষতার দিকে বিশেষ খেয়াল রাখা হচ্ছে।  অনুষ্ঠানে বোয়েসেলের ব্যবস্থাপনা পরিচালক সাইফুল হাসান বাদলের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন, এনআরবি (সিআইপি) এসোসিয়েশন, জাপান এর মহাসচিব কাজী সারোয়ার হাবিব। এছাড়া অংশীজনদের সেবা কার্যক্রম নিয়ে প্রেজেন্টেশন প্রদান করেন ওকাপ, ওয়ারবি, বিএনএসকে, আইওএম, ইউনিরক, বোমসা, কর্মজীবী নারী ও রামরু’র প্রতিনিধিরা। অনুষ্ঠানের শেষে প্রবাসীদের নিয়ে কাজ করা বিভিন্ন ব্যক্তি ও সংগঠনকে সম্মাননা প্রদান করা হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]