ই-পেপার শুক্রবার ১৪ জুন ২০২৪
শুক্রবার ১৪ জুন ২০২৪

হালাল ও পবিত্র বস্তু আহার করা
প্রকাশ: মঙ্গলবার, ২৯ ডিসেম্বর, ২০২০, ১০:২৮ পিএম  (ভিজিট : ৯৭৬)
আল্লাহ তায়ালা বলেন, ‘আল্লাহ তোমাদের যেসব হালাল ও পবিত্র বস্তু দিয়েছেন, তা থেকে তোমরা আহার কর এবং আল্লাহর অনুগ্রহের জন্য কৃতজ্ঞতা প্রকাশ কর, যদি তোমরা তাঁরই ইবাদতকারী হয়ে থাক। নিশ্চয় আল্লাহ তোমাদের জন্য
হারাম করেছেন মৃত পশুর মাংস, রক্ত, শূকরের মাংস এবং যা জবাইকালে আল্লাহ ছাড়া অন্য নাম উচ্চারণ করা হয়েছে। অতঃপর কেউ সীমালঙ্ঘনকারী না হয়ে নিরুপায় হয়ে পড়লে, তবে আল্লাহ ক্ষমাশীল ও পরম দয়ালু।’ (সুরা নাহল : ১১৪-১১৫)
শিক্ষা
ষ    আল্লাহ তায়ালা মানুষের জন্য কিছু পশুর মাংস বৈধ করেছেন। এসব পশুকে আল্লাহর নামে জবাই করলে মানুষের জন্য পরিপূর্ণ বৈধ হয়ে যায়। এসবে মানুষের জন্য রয়েছে অনেক কল্যাণ ও উপকার।
ষ    আল্লাহ প্রদত্ত বৈধ পশুর মাংস আহার করে আল্লাহর শুকরিয়া আদায় করা। ইবাদতগুজার বান্দাদের জন্য এটা আল্লাহর পক্ষ থেকে নির্দেশ।
ষ    তবে যেসব বৈধ পশু জবাই করা ছাড়া এমনিতেই মৃত্যুবরণ করে সেসব মৃত পশুর মাংস খাওয়া মানুষের জন্য বৈধ নয়।
ষ    শূকর সত্তাগতভাবেই নাপাক ও অপবিত্র। শূকরের মাংস খাওয়া কোনোভাবেই বৈধ নয়। অনুরূপভাবে যেসব পশুকে আল্লাহর নাম ছাড়া অন্য কারও নামে জবাই করা হয়েছে, সেসব প্রাণীর মাংসও খাওয়া নাজায়েজ ও অবৈধ।
ষ    তবে কোনো ব্যক্তি যদি অনন্যাপায় ও অপারগ হয়ে পড়ে, এসব পশু ও মাংস ছাড়া জীবন বাঁচানোর আর কোনো উপায় না থাকে, তখন আহার করে ফেললে আল্লাহ তাকে ক্ষমা করবেন।
ষ ইসলামের আলো ডেস্ক




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close