ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭
ই-পেপার রোববার ৭ মার্চ ২০২১

মাড়ির রোগ দেখা দিতে পারে শারীরিক জটিলতা
প্রকাশ: সোমবার, ৪ জানুয়ারি, ২০২১, ১০:১৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ডা. মো. আসাফুজ্জোহা রাজ
মাড়ির রোগ অতি সাধারণ, আমাদের অনেকের মধ্যে এ ধরনের মনোভাব রয়েছে। কিন্তু এ রোগ অপূরণীয় ক্ষতির কারণ হতে পারে। বিশেষ করে বয়স বাড়ার সঙ্গে সঙ্গে অনেকের মাড়ি ফুলে যাওয়া, ব্রাশের সময় বা অন্য কোনো কারণে মাড়ি দিয়ে রক্ত পড়া, দাঁত নড়ে যাওয়া থেকে শুরু করে নানা ধরনের মাড়ির রোগে ভোগে। মাড়ি রোগের প্রধান কারণ হিসেবে দায়ী করা যায় মুখের যত্নের অবহেলাকে। এখন অনেকেই দাঁত পরিষ্কারে সচেতন হলেও নিয়ম মেনে হচ্ছে কি না এটা বড় প্রশ্ন।
মুখের যত্নে তিনটি বিষয়কে গুরুত্ব দিতে হবে
ষ সঠিক নিয়মে দাঁতের সব পৃষ্ঠ পরিষ্কারের পাশাপাশি ফ্লস ব্যবহার, প্রয়োজনে চিকিৎসকের পরামর্শে মাউথ ওয়াশ ব্যবহার।
ষ মিষ্টিজাতীয় খাদ্যের পরিবর্তে স্বাস্থ্যবান্ধব সুষম খাবারে উৎসাহী হওয়া।
ষ ছয় মাস অন্তর অনুমোদিত চিকিৎসকের পরামর্শ নেওয়া।
এরপরেও যাদের মুখ শুষ্ক থাকে, এলোমেলো দাঁত, কিছু ওষুধের পাশর্^প্রতিক্রিয়া, লিভারের রোগ, ভিটামিন বা মিনারেলের স্বল্পতা, রক্তস্বল্পতা, রক্তের রোগ ইত্যাদিতে মাড়ি দিয়ে রক্ত পড়তে পারে। বিষয়টিকে গুরুত্ব দেওয়া হয় না, কারণ বেশিরভাগ মানুষের ধারণা নেই, মাড়িরোগ যেমন শরীরের অন্যান্য অঙ্গে রোগ তৈরি করতে পারে, বিশেষ করে যাদের শরীরের নিজস্ব রোগ-প্রতিরোধ ক্ষমতা কম, তেমনি অনেক রোগের প্রাথমিক লক্ষণের জানান দেয়। যেমনÑ
দাঁতের ধারক কলা ক্ষতিগ্রস্ত।
দাঁত নড়ে যাওয়া, পড়ে যাওয়া, মুখে দুর্গন্ধ থেকে শুরু করে মুখ ফুলে যাওয়া ও চোয়ালের হাড় ক্ষয়ের জন্য দীর্ঘমেয়াদি মাড়ি রোগ অনেকটা দায়ী। কামড় দিলে দাঁতে ব্যথা অনুভবের কারণে মাড়িরোগ নিয়ে রোগীরা সঠিকভাবে খেতে পারে না, নানা অপুষ্টিজনিত জটিলতা হতে পারে। মাড়ি ও দাঁতের বন্ধন নষ্ট হয়ে দাঁতের শিকড় উন্মুক্ত হয়ে শিরশির অনুভূতি হয়, দাঁতের শিকড়ে গর্ত হতে পারে। সময়মতো চিকিৎসা না পেলে দাঁতকে সংরক্ষণ করা যায় না, ফলে নানা জটিলতা তৈরি হয়।
হƒদরোগ : মাড়ির সংক্রমণ সহজেই রক্তে মিশে হার্টে চলে যেতে পারে। ব্যাকটেরিয়াল এন্ডোকার্ডাইটিস তৈরির জীবাণু ও মুখের অভ্যন্তরের জীবাণু এক প্রজাতির, অন্যদিকে করোনারি আর্টারিকে সরু করে হার্টের রক্ত সরবারহে বিঘ্ন ঘটাতে পারে অথচ হার্টকে সুস্থ রাখতে আমরা অন্যান্য কারণ মানলেও মুখের যত্নে অসচেতনতা স্পষ্ট।
স্ট্রোক : মাড়ি রোগ থেকে তৈরি ক্ষতিকারক পদার্থ ও জীবাণু রক্তসঞ্চালন নালিকে সরু করে মস্তিষ্কে রক্ত সরবরাহ কমিয়ে স্ট্রোকের আশঙ্কা বাড়াতে পারে।
অপরিণত শিশুর জš§  : গর্ভকালীন দাঁতের ব্যথা ও মাড়িরোগ থেকে বড় ধরনের জটিলতা, অপরিণত বা বিকলাঙ্গ শিশুর জন্মসহ নানা সমস্যার তৈরি হতে পারে।
অনিয়ন্ত্রিত ডায়াবেটিস : মাড়িরোগ ডায়াবেটিস ওষুধ ও ইনস্যুলিনের কার্যকারিতা কমিয়ে রক্তে সুগারের মাত্রা বাড়িয়ে নানা জটিলতার সৃষ্টি করতে পারে।
ঘাড় ক্ষয় : হাড়ের জয়েন্টে ক্ষয় ও ব্যথা, মেরুদণ্ডে ব্যথাসহ নানা হাড় ক্ষয়ের জন্য মাড়ির রোগও একটি কারণ।
ফুসফুসে জটিলতা : মাড়ির সংক্রমণ আমাদের শ^াসকষ্টের কারণ হতে পারে, ফুসফুসকে সংক্রমিত করতে পারে।
লেখক : রাজ ডেন্টাল সেন্টার, কলাবাগান, ঢাকা





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]