ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

শীতকালে ঝকঝকে-মোলায়েম চুল পেতে সহজ ১০ টিপস
সময়ের আলো অনলাইন
প্রকাশ: মঙ্গলবার, ৫ জানুয়ারি, ২০২১, ৮:০২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 162

এখন শীতকাল। অল্পতেই চুল ময়লা হয়ে যায়। খুশকি হয়। এই ঋতুতে চুলের প্রতি তাই বাড়তি যত্ন নিতে হয়। সেসব নিয়েই এবারের আয়োজন। আসুন, জেনে নিই শীতে ঝকঝকে-মোলায়েম চুল পেতে কী কী করতে হবে।

হট অয়েল ট্রিটমেন্ট - শীতকালে গরম তেল মাথায় মাসাজ করা খুব উপকারি। নারকেল তেল বা অলিভ অয়েল গরম করে লাগাতে পারেন। এর সঙ্গে মিশিয়ে নিতে পারেন ডিম এবং মধু। গোসলের এক ঘণ্টা আগে তেল মাসাজ করুন। গোসলের সময় ভাল করে শ্যাম্পু করে ধুয়ে নিন।  

অ্যালোভেরা হেয়ার মাস্ক - দুই চা চামচ ফ্রেশ অ্যালোভেরা জেল, এক চা চামচ মধু এবেং তিন চা চামচ নারকেল তেল মিশিয়ে মাস্ক তৈরি করুন। আধ ঘণ্টা মতো রেখে শ্যাম্পু করে ফেলুন। শুকনো চুলের জন্য এই মাস্ক ভাল কন্ডিশনারের কাজ করবে। চুলে বাউন্স আসবে সহজে।

কলা এবং ডিম দিয়ে তৈরি হেয়ার মাস্ক -প্রথমেই কলা চটকে নিন। তারপর ভেঙে নিন একটি ডিম। এর মধ্যে তিন টেবিল চামচ দুধ, তিন টেবিল চামচ মধু এবং পাঁচ টেবিল চামচ অলিভ অয়েল মিশিয়ে নিন। সব উপকরণ যাতে মিশে যায় সেটা খেয়াল রাখবেন। এরপর স্ক্যাল্পে এবং চুলে ব্যবহার করুন এই হেয়ার মাস্ক।

 ডিম এবং ইয়োগার্টের হেয়ার মাস্ক- একটি পাত্রে এক টেবিল চামচ ফ্রেশ ইয়োগার্টের সঙ্গে মিশিয়ে নিন একটি ডিম। যতক্ষণ না ক্রিমের মতো আকার নিচ্ছে, ততক্ষণ মিশিয়ে নিন। এরপর মাথার তালুতে এবং চুলে লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে দেওয়ার পর ভাল করে শ্যাম্পু করে নেবেন। খুশকির সমস্যা দূর করে চুল পড়া কমাতে সাহায্য করে এই হেয়ার মাস্ক।

দুধ এবং মধুর হেয়ার মাস্ক- আধ কাপ দুধের সঙ্দে তিন টেবিল চামচ মধু মিশিয়ে নিন। হালকা গরম করে নিন। এতে মধু পুরোপুরি গলে যাবে। চুলে এবং স্ক্যাল্পের ক্ষতিগ্রস্ত অংশে লাগিয়ে নিন। মিনিট কুড়ি রেখে ধুয়ে ফেলুন।

ডিম, মধু এবং অলিভ অয়েলের মাস্ক - একটি পাত্রে ডিমের কুসুম ভাল করে ফেটিয়ে নিন। এরপর অল্প মধু এবং অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি মিনিট পাঁচেক মাসাজ করে মাথায় লাগিয়ে নিন। এক ঘণ্টা রেখে দেওয়ার পর ভাল করে শ্যাম্পু করে নিন। শীতকালে সপ্তাহে তিন বার ব্যবহার করুন এই হেয়ার মাস্ক।

ইয়োগার্ট, লেবু এবং ভিনিগার মাস্ক- একটি পাত্রে ইয়োগার্ট নিন। তার সঙ্গে আপেল সিডার ভিনিগার এবং লেবুর রস মিশিয়ে নিয়ে মাথার তালু এবং চুলে লাগিয়ে নিন। আধঘণ্টা রেখে দেওয়ার পর রেগুলার শ্যাম্পু ব্যবহার করে ধুয়ে ফেলুন।

ইয়োগার্ট এবং দইয়ের মাস্ক - একটি পাত্রে ভাল করে কলা চটকে নিন। এর সঙ্গে ইয়োগার্ট এবং অলিভ অয়েল মিশিয়ে নিন। এই মিশ্রণটি চুল ও স্ক্যাল্পে লাগিয়ে রাখুন ৪৫ মিনিট। শ্যাম্পু করুন উষ্ণ জলে।

নারকেল তেল, ভিনিগার, মধুর মাস্ক- একটি পাত্রে নারকেল তেল, আপেল সিডার ভিনিদার এবং মধু মিশিয়ে নিন। চুলে ও মাথার তালুতে লাগিয়ে নিন। আধ ঘণ্টা রেখে দেওয়ার পরে শ্যাম্পু করে নিন। একবারে অনেকটা তৈরি করে রাখতে পারেন। ব্যবহার করার আগে ঝাঁকিয়ে নিন।

বাটার এবং নারকেল তেলের হেয়ার মাস্ক- বাটার, নারকেল তেল একসঙ্গে মিশিয়ে চুলে লাগান। এতে চুল মোলায়েম হবে। শীতকালে চুলে যে অতিরিক্ত কন্ডিশনারের প্রয়োজন হয়, সেটা পাবেন এই হেয়ার মাস্ক থেকেই।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]