ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

সিলেটে গেল বছর সড়কে ঝরলো ২৫০ প্রাণ
প্রকাশ: বুধবার, ৬ জানুয়ারি, ২০২১, ৪:৪৯ পিএম আপডেট: ০৬.০১.২০২১ ৪:৫১ পিএম  (ভিজিট : ১৯৭)
সিলেট বিভাগে ২০২০ সালে (এক বছরে) ১৮৭টি সড়ক দুর্ঘটনায় ২৫০ জন নিহত হয়েছেন। নিহতদের মধ্যে ছিলেন নারী, পুরুষ ও শিশু। এছাড়া দুর্ঘটনায় আহত হয়েছেন ৩৯৮ জন। এর মধ্যে সিলেট জেলায় ৪৭টি সড়ক দুর্ঘটনায় ৬৯ জন নিহত ও ৬৪ জন আহত হন। সুনামগঞ্জ জেলায় ২১টি সড়ক দুর্ঘটনায় ২৩ জন নিহত ও ৬৪ জন আহত হয়েছেন, মৌলভীবাজার জেলায় ৪৩টি সড়ক দুর্ঘটনায় ৪৪ জন নিহত ও ৫৫ জন আহত হয়েছেন এবং হবিগঞ্জ জেলায় ৭৬টি সড়ক দুর্ঘটনায় ১১৪ জন নিহত ও ২১৫ জন আহত হয়েছেন।

নিরাপদ সড়ক চাই’র (নিসচা) প্রতিবেদনে ২০১৯ সালের থেকে ২০২০ সালে সিলেট বিভাগের সড়ক দুর্ঘটনায় নিহতের সংখ্যা অর্ধেকের নিচে নেমে এসেছে বলে উল্লেখ করা হয়। ২০১৯ সালে সিলেট বিভাগের ২৭৪টি সড়ক দুর্ঘটনায় ৫৩৮ জন নিহত ও ৪১৩  জন আহত হয়েছিলেন।

প্রতিবেদনে দুর্ঘটনার কারণ হিসেবে উল্লেখ করা হয়েছে, সড়কে সুষ্ঠ ব্যবস্থাপনা ও মনিটরিংয়ের অভাব, চালকদের মধ্যে প্রতিযোগিতা ও বেপরোয়াভাবে গাড়ি চালানোর প্রবণতা, লাইসেন্স ছাড়া চালক নিয়োগ, পথচারীদের মধ্যে সচেতনতার অভাব, ট্রাফিক আইন ভঙ্গ করে ওভারটেকিং করা, বিরতি ছাড়াই দীর্ঘসময় ধরে গাড়ি চালানো, সড়ক-মহাসড়কের মোটরসাইকেলেও তিন চাকার গাড়ি বৃদ্ধি, মহাসড়ককে নির্মাণ ত্রুটি ও রাস্তার পাশে হাট-বাজার ও দোকানপাট বসানো।

এছাড়া অশিক্ষিত ও অদক্ষ চালক, রাজনৈতিক সদিচ্ছার অভাব, সড়ক পরিবহন আইন ২০১৮ বাস্তবায়ন না হওয়া মূল কারণ বলে প্রতিবেদনে চিহ্নিত করা হয়। দুর্ঘটনার জন্য দায়ী যানবাহনগুলো হচ্ছে বাস-ট্রাক, মোটরসাইকেল, কাভার্ডভ্যান, কার, সিএনজি, রিকশা ও সাইকেল উল্লেখযোগ্য।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close