ই-পেপার বিজ্ঞাপনের তালিকা বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১ ৭ মাঘ ১৪২৭
ই-পেপার বৃহস্পতিবার ২১ জানুয়ারি ২০২১

পেশা বদলিয়েও দিশেহারা রাসেল
কাজী আলী আহাম্মেদ লিকু ঝিনাইদহ
প্রকাশ: বৃহস্পতিবার, ১৪ জানুয়ারি, ২০২১, ১১:১৪ পিএম আপডেট: ১৪.০১.২০২১ ১২:০৯ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 27

করোনার কারণে পুরো দেশ লকডাউন হয়ে যাওয়ায় বন্ধ হয়ে যায় জনসমাবেশ। এমনকি বিয়েসহ সব সামাজিক অনুষ্ঠানও বন্ধ থাকে। ফলে ভিডিও রেকর্ডিং ব্যবসা বন্ধ হয়ে যায় রাসেলের। থমকে যায় রাসেলের জীবন-জীবিকা। তার এই ব্যবসার ওপর নির্ভরশীল ছিল আরও চারটি পরিবার। সরকার ঘোষিত লকডাউনের কবলে পড়ে ঘরেই কাটে তার সময়। টানা লকডাউনে বেকার হয়ে পড়ে খেটে খাওয়া এ মানুষটি। এক পর্যায়ে মূলধন যা ছিল তাও শেষ হয়ে যায় তার।
ঝিনাইদহ পৌরসভার ৬নং ওয়ার্ডের কলাবাগানপাড়ার মো. সাখাওয়াতের ছেলে মনিরুজ্জামান রাসেল। তিনি জানান, করোনায় ভিডিও ব্যবসা না থাকায় অসহায় মানবেতর জীবনযাপন করেছি। করোনাকালের আগে আমার ব্যবসা ছিল জমজমাট। প্রতিদিন কমপক্ষে ২ হাজার টাকা আয় না করে বাড়ি ফিরতাম না। এই জমজমাট ব্যবসায় বাদসাধে করোনার লকডাউন। বন্ধ হয়ে যায় সামাজিক, রাজনৈতিক, সাংস্কৃতিকসহ বিভিন্ন অনুষ্ঠান। প্রতিদিন কমপক্ষে তার ৩ থেকে ৪টা ক্যামেরা ভাড়া যেত নানা অনুষ্ঠানে। ক্যামেরা ভাড়ার টাকায় সুখে-শান্তিতে বসবাস করছিলাম। চারজন কর্মচারী ছিল ক্যামেরা চালানোর জন্য। তাদের সংসারও চলত আমার ব্যবসার ওপর ভর করে।
রাসেল জানান, করোনা এসে আমার জীবনটা এলোমেলো করে দিয়েছে। সংসারে স্ত্রী, এক সন্তান ও অসুস্থ মাকে নিয়ে চরম বিপাকে পড়ে যাই। অর্থসঙ্কটে জমানো টাকা সব খরচ করে অকূলপাথারে পড়ি। এই দুর্দিনে সাহায্য-সহযোগিতা করার মতো কেউ ছিল না। সবার আড়ালে নীরবে কেঁদেছি আর জীবন ও সংসার চালানোর জন্য নতুন কিছু করার কথা ভেবেছি। সর্বশেষ কোনো উপায় না পেয়ে ক্যামেরা বিক্রি করে এনজিও থেকে ঋণ নিয়ে দীর্ঘদিনের গড়ে তোলা ভিডিও ব্যবসা ছেড়ে ক্যাবল নেটওয়ার্কের কাজ শুরু করি। তবে এই নতুন কাজে এখনও আশার আলো দেখছি না। সরকারি অর্থ সহযোগিতা পেলে আগের ব্যবসায় ফিরে যেতে পারতাম। হয়তো বেঁচে থাকার আলো দেখতে পেতাম। আমি জানি না আবার কবে মন খুলে হাসব, বুকভরা নির্মল বায়ুর নিঃশ^াস নেব, আবার কবে স্বাভাবিক জীবনযাপন করতে পারব?




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]