ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১

ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৩৪
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: শনিবার, ১৬ জানুয়ারি, ২০২১, ১১:২২ পিএম আপডেট: ১৫.০১.২০২১ ১১:৩৫ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 30

ইন্দোনেশিয়ার সুলাওয়েসি দ্বীপে বৃহস্পতিবার রাতে শক্তিশালী ৬ দশমিক ২ মাত্রার ভ‚মিকম্পে নিহতের সংখ্যা বেড়ে ৩৪ জনে দাঁড়িয়েছে। এতে ছয় শতাধিক মানুষ আহত হয়েছে। বহু বাড়িঘর বিধ্বস্ত হয়েছে। ভ‚মিকম্পে আতঙ্ক ছড়িয়ে পড়লে মানুষজন ছোটাছুটি করে নিরাপদ স্থানে যায়। আল-জাজিরা। উৎপত্তিস্থল ছিল সুলাওয়েসি দ্বীপের ম্যাজেনে শহরের ছয় কিলোমিটার উত্তরপূর্ব এলাকায় ভ‚গর্ভের ১০ কিলোমিটার গভীরে। বৃহস্পতিবার দিবাগত রাত
১টার দিকের এই ভ‚মিকম্পে অন্তত ৬০টি বাড়ি ভেঙে পড়েছে বলে জানা গেছে।
প্রাথমিকভাবে পাওয়া তথ্য মতে, ম্যাজেনে শহরে ২৬ জনের মৃত্যু হয়েছে এবং আহত হয়েছে ৬০০ জন। আর সুলাওয়েসির পশ্চিমাঞ্চলীয় এলাকায় আরও আটজনের মৃত্যু হয় এবং দুই ডজন মানুষ আহত হয়েছে। দেশটির স্থানীয় দুর্যোগ প্রশমন সংস্থার প্রধান আলী রহমান এএফপিকে বলেছেন, ‘নিহতের সংখ্যা বাড়তে পারে, তবে আমরা আশা করি তা হবে না। অনেকেই ধ্বংসস্তূপের নিচে চাপা পড়েছেন।’ ভ‚মিকম্পের ফলে অন্তত ১৫ হাজার মানুষ ঘরবাড়ি ছাড়া হয়েছেন। এর কয়েক ঘণ্টা আগে ইন্দোনেশিয়ার একই এলাকায় ৫ দশমিক ৯ মাত্রার এক ভ‚মিকম্পে বেশকিছু বাড়ি ঘর ধসে যায়।
প্রশান্ত মহাসাগরের রিং অব ভলকানো-এর ওপর অবস্থিত ইন্দোনেশিয়া। অর্থাৎ ভৌগোলিক কারণেই ইন্দোনেশিয়া বিশে^র অন্যতম ভ‚মিকম্পপ্রবণ দেশ। প্রায়ই দেশটিতে বড় ধরনের ভ‚মিকম্প আঘাত হানে। আর তাতে শত শত মানুষের মৃত্যু হয়। ২০১৮ সালে সুলায়েসি দ্বীপের পালু শহরে আরেকটি ৬ দশমিক ২ মাত্রার ভ‚মিকম্প ও সুনামি আঘাত হানে। এতে শত শত মানুষের মৃত্যু হয়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]