ই-পেপার শুক্রবার ২৯ মার্চ ২০২৪
শুক্রবার ২৯ মার্চ ২০২৪

কলাবাগানে স্কুলছাত্রী ধর্ষণের পর হত্যা
ডিএনএ রিপোর্ট না পেলে সারা দেশে বিক্ষোভের হুঁশিয়ারি
প্রকাশ: রবিবার, ১৭ জানুয়ারি, ২০২১, ১০:৪৯ পিএম আপডেট: ১৬.০১.২০২১ ১১:২৯ পিএম  (ভিজিট : ৩২৩)
রাজধানীর কলাবাগানে ধর্ষণের পর হত্যার শিকার ও লেভেলপড়ুয়া শিক্ষার্থীর ডিএনএ রিপোর্ট দ্রুততম সময়ে প্রকাশের দাবি জানিয়েছে শিক্ষার্থী ও সহপাঠীরা। আগামী ১৫ দিনের মধ্যে রিপোর্ট প্রকাশ করা না হলে সারা দেশে শিক্ষার্থীদের নিয়ে গণবিক্ষোভের হুঁশিয়ারি দেয় তারা। শনিবার বিকালে রাজধানীর পান্থপথ মোড়ে (রাসেল স্কয়ার) লাজফার্মার সামনে ‘স্টুডেন্টস এগেইনেস্ট রেপ’ নামে একটি ব্যানারে মানববন্ধন ও বিক্ষোভ সমাবেশ থেকে এই হুঁশিয়ারি দেওয়া হয়। একই সঙ্গে কলাবাগানে এক গৃহকর্মীকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদসহ সারা দেশে নারী-শিশু নির্যাতন ও হত্যায় জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানানো হয়।
রাজধানীর ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুল, মাস্টারমাইন্ড, উইলস লিটল ফ্লাওয়ার ও ভিকারুননিসা নূন স্কুল অ্যান্ড কলেজসহ নগরীর বিভিন্ন স্কুল ও কলেজের শিক্ষার্থীরা ছাড়াও ভিকটিমের বোন মানববন্ধন ও বিক্ষোভে অংশ নেয়। শিক্ষার্থীরা ধর্ষণের বিরুদ্ধে নানা সেøাগান দেয়। ঘণ্টাখানেক অবস্থানের পর তারা রাস্তা ছেড়ে দেয়। ম্যাপল লিফ ইন্টারন্যাশনাল স্কুলের শিক্ষার্থী শ্রাবণ ইসলাম জানায়, আমরা শুধু কলাবাগানে নিহত শিক্ষার্থীর ধর্ষণ ও হত্যার প্রতিবাদ করতে এখানে দাঁড়াইনি। একই সঙ্গে কলাবাগানে গৃহকর্মীকে ধর্ষণ ও হত্যার প্রতিবাদসহ নির্যাতনের শিকার হওয়া সব শিক্ষার্থী ও নারীর পক্ষ হয়ে দাঁড়িয়েছি। শ্রাবণ ইসলাম আরও বলে, কলবাগানের ঘটনার পর দ্রুততম সময়ে ভিকটিমের ডিএনএ টেস্টের রিপোর্ট প্রকাশ করার কথা থাকলেও বিষয়টি নিয়ে সংশ্লিষ্ট কর্তৃপক্ষ গড়িমসি করছে বলে অভিযোগ উঠেছে। আমরা তাদের হুঁশিয়ারি দিয়ে বলতে চাই, আগামী ১৫ দিনের মধ্যে ডিএনএ রিপোর্ট জমা দেওয়া না হলে সারা দেশের শিক্ষার্থীরা ঐক্যবদ্ধ হয়ে আন্দোলনে নামবে। ঘটনার সুষ্ঠু বিচার না পাওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলেও হুঁশিয়ারি দেয়। শ্রাবণ ইসলাম বলে, আমরা ইতোমধ্যে ইংলিশ মিডিয়াম ও বাংলা মিডিয়ামের শিক্ষার্থীদের একত্রিত করার কাজ করছি। সবাই মিলে ধর্ষণের প্রতিবাদে মাঠে নামব। সুষ্ঠু বিচার নিশ্চিত করে শিক্ষার্থীরা ঘরে ফিরে যাবে বলে সে জানায়।
মানববন্ধনে রাইসা আমিন বলে, আমরা আগে থেকেই প্রভাবমুক্ত বিচারের কথা বলে আসছি। কিন্তু দেখা যাচ্ছে একটি গোষ্ঠী বিচারে প্রভাব বিস্তারের চেষ্টা করে যাচ্ছে। এ কারণে অভিযুক্ত দিহানকে আইনের আওতায় আনা হলেও তার সঙ্গীদের আটক করা নিয়ে টালবাহানা করা হচ্ছে। তারা দ্রুত দুর্নীতি ও কালো প্রভাবমুক্ত ন্যায়বিচার প্রক্রিয়ার মাধ্যমে অভিযুক্ত দিহান ও তার সঙ্গীদের বিচারের দাবি জানায়।
বক্তারা বলেন, ঘটনার পরপর দ্রুত ডিএনএ রিপোর্ট প্রকাশ করার কথা থাকলেও বিষয়টি নিয়ে টালবাহানা করা হচ্ছে। অহেতুক কালক্ষেপণ করে মামলার যথাযথ কার্যক্রম শুরু করতে প্রতিবন্ধকতা তৈরির চেষ্টা করা হচ্ছে। একটি স্বচ্ছ ও সঠিক ডিএনএ পরীক্ষার পাশাপাশি দিহানের সঙ্গে উপস্থিত অপর তিনজনের সংশ্লিষ্টতারও পূর্ণাঙ্গ তথ্য প্রকাশের দাবি জানায় তারা।
সহপাঠীরা ন্যায়বিচার নিশ্চিতের পাশাপাশি তদন্তে যেন অনৈতিক প্রভাব বিস্তার না হয় সেটি বিবেচনায় রেখে ভিকটিমের পরিবারকে শারীরিক ও রাজনৈতিক নিরাপত্তা প্রদানের দাবি জানায়। একই সঙ্গে ভিকটিমের বয়সের ব্যাপারে মানহানিকর মিথ্যা তথ্য ছড়ানো ও দোষারোপের মাধ্যমে চরিত্র হননের চেষ্টাকারীদেরও সাইবার আইনে শাস্তির আওতায় আনার দাবি জানান। তারা বলে, সারা দেশে এখন নারীরা এক ধরনের অনিরাপত্তার মধ্য দিয়ে যাচ্ছে। এ মনোভাব দূর করতে সারা দেশে পথে-ঘাটে নারীর নিরাপত্তা নিশ্চিত করাসহ জনগণকে ইতিবাচক ‘সম্মতি’ সম্পর্কে শিক্ষাদানের দাবি জানানো হয়।
প্রসঙ্গত, গত ৭ জানুয়ারি রাজধানীর কলাবাগানের লেক সার্কাসের তথাকথিত ইফতেখার ফারদিন দিহানের বাসায় গিয়ে ধর্ষণের শিকার হয়ে মারা যায় মাস্টারমাইন্ড স্কুলের ও লেভেলের শিক্ষার্থী আনুশকা। এ ঘটনায় ওইদিনই মেয়েকে ধর্ষণের পর হত্যার অভিযোগ এনে দিহানকে একমাত্র আসামি করে কলাবাগান থানায় মামলা করেন আনুশকার বাবা। এ ঘটনায় আদালতে স্বীকারোক্তিমূলক জবানবন্দি দেয় দিহান। বর্তমানে সে কারাগারে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close