ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১

সাকিব-তামিম ভীতি বাড়ল ক্যারিবীয়দের
প্রকাশ: রোববার, ১৭ জানুয়ারি, ২০২১, ১১:০৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ক্রীড়া প্রতিবেদক
নিষেধাজ্ঞা কাটিয়ে ফিরেছেন ক্রিকেটে, তবে চেনা ছন্দে দেখা যায়নি সাকিব আল হাসানকে। ওয়ানডের বিশ^সেরা অলরাউন্ডার বল হাতে ছিলেন নিষ্প্রভ, ব্যাটিংয়ে নিষ্প্রভতা ছিল আরও বেশি। তাই বিগত কয়েক সপ্তাহে একটা প্রশ্ন বারবার উচ্চকিত হয়েছেÑ কবে ব্যাটিং ছন্দে ফিরবেন সাকিব? এমন প্রশ্নে তার উত্তর ছিলÑ যত দ্রুত সম্ভব রানে ফেরার চেষ্টা করব। সেই চেষ্টারই ফসল শনিবারের অনুশীলন ম্যাচের হাফসেঞ্চুরি। তাতে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ঘরের মাঠে কদিন পর শুরু হতে যাওয়া সিরিজ দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে কিছুটা আশার ঝিলিক দেখা গেল। আশার ঝিলিক দেখা গেল অধিনায়ক তামিম ইকবালের ব্যাটেও। তাতে ভয় কিছুটা বাড়ল ক্যারিবীয় শিবিরেও!
প্রিয় বন্ধু সাকিবের ফেরার মঞ্চ তামিমের জন্য নতুন এক চ্যালেঞ্জ। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজ দিয়েই বাংলাদেশের নিয়মিত ওয়ানডে অধিনায়ক হিসেবে যাত্রা শুরু করবেন এই ওপেনার। গত বছরের মার্চে ঘরের মাঠে সবশেষ সিরিজ খেলে মাশরাফি বিন মর্তুজা নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর তামিমকেই বেছে নেয় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। করোনা মহামারির কারণে এরপর আর কোনো সিরিজ খেলা হয়নি টাইগারদের, তামিমের নেতৃত্বেরও পরীক্ষা তাই বাকি। তবে ঘরোয়া ক্রিকেটে এই সময়ে নিয়মিতই অধিনায়কত্ব করেছেন তিনি, সেখানে তার অনেক সিদ্ধান্তই প্রশ্নবিদ্ধ হয়েছে।
তামিমের দলও ভালো করতে পারেনি। প্রেসিডেন্টস কাপে তিন দলের মধ্যে তামিম একাদশ হয়েছিল তৃতীয়, পাঁচ দলের বঙ্গবন্ধু টি-টোয়েন্টি কাপে চতুর্থ। তবে বিকেএসপিতে শনিবারের অনুশীলন ম্যাচে তামিমের দল জিতেছে ৮ উইকেটের বড় ব্যবধানে। ব্যাট হাতে দলকে সামনে থেকেই নেতৃত্ব দিয়েছেন তিনি। অন্যদের ব্যাটিংয়ের সুযোগ করে দিয়ে যখন সাজঘরে ফেরেন, তখন তার নামের পাশে ৮০ বলে ৮০ রান। ৫টি চার আর ৩টি ছক্কায় ইনিংসটি সাজান এই বাঁহাতি। মূলত তার অমন দুর্দান্ত ব্যাটিংয়েই ৪৫ ওভারের ম্যাচে মাহমুদউল্লাহ একাদশের ২২৩ রান ৫৮ বল অব্যবহৃত রেখেই টপকে যায় তামিম একাদশ। এতে লিটন দাস আর নাজমুল হোসেন শান্তরও অবদান আছে। ৯টি চারে ৫৩ বলে ৪৮ রান করেছেন লিটন, শান্ত ৬১ রান করেছেন ৫১ বলে, ৭টি চার আর দুটো ছক্কায়।
এদিনের ম্যাচে মাহমুদউল্লাহ খেলেননি, তার একাদশকে নেতৃত্ব দিয়েছেন মেহেদী হাসান মিরাজ। এই দলটির হয়েই খেলেছেন সাকিব। দলটি যে ২২০ পেরনো স্কোর করেছে, তাতে সাকিবের অবদান ৫২। ভালো শুরুর পর ইয়াসির আলী ফিরে যান ২৪ রান করে, আরেক ওপেনার নাইম শেখ ৪টি চার আর ২টি ছক্কায় ৬৮ বলে করেন ৫০ রান। দুই ওপেনারকেই ফেরান ওয়ানডে দলে ডাক পাওয়া অফস্পিনার শেখ মেহেদী। খানিক পর রুবেল হোসেনের বলে বোল্ড হয়ে ফেরেন মুশফিকুর রহিম (২৫)। থিতু হয়ে উইকেট বিলিয়ে দিয়েছেন মোসাদ্দেক হোসেনও (৩১)। এর ফাঁকে মাহমুদউল্লাহ একাদশকে টেনেছেন সাকিবই।
চাপের মুখে কিছুটা সাবধানী ব্যাটিং করেছেন এই বাঁহাতি। বাঁহাতি স্পিনার নাসুম আহমেদের বলে সৌম্য সরকারের তালুবন্দি হওয়ার আগে খেলেছেন ৮২ বল, এর মধ্যে কেবল একটিকে ছক্কা আর একটিকে চার বানাতে পেরেছেন তিনি। এরপর আর বলার অপেক্ষা রাখে না, কতটা হিসেবি ব্যাটিং করেছেন সাকিব। কারণটা পরিষ্কারÑ আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে ব্যাটিংয়ে যে আত্মবিশ^াসের ঘাটতি ছিল, সেটা এই ইনিংসেই পূরণ করে নেওয়ার চেষ্টা করেছেন তিনি। তবে এদিনও বল হাতে ভালো করতে পারেননি। ৩.২ ওভারে খরচ করেছেন ২১ রান।
বোলিংয়ে না হলেও তামিমের মতো সাকিবের ব্যাটে আশার ঝিলিক, তাতে খর্বশক্তির দল নিয়ে আসা ওয়েস্ট ইন্ডিজের দুশ্চিন্তা কিছুটা হলেও বেড়েছে। এমনিতেই দলটির বিপক্ষে সাকিব-তামিমের পারফরম্যান্স দারুণ। বলার অপেক্ষা রাখে না, নতুন দিগন্তে পা রাখা সিরিজটিও রাঙাতে চাইবেন দুই বন্ধু। ক্যারিবীয় দলের তরুণ অলরাউন্ডার কাইল মায়ার্স তো শনিবারের অনুশীলন শেষে বলেই দিলেন, ‘আমার কাছে মূল হুমকি মনে হয় সাকিবকে। আমি ওর সঙ্গে সিপিএলে খেলেছি। একই সঙ্গে তাদের অধিনায়ক তামিমকেও। সেও বিশ^মানের একজন ক্রিকেটার।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]