ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭
ই-পেপার রোববার ৭ মার্চ ২০২১

পলিপ : সচেতন হোন
প্রকাশ: সোমবার, ১৮ জানুয়ারি, ২০২১, ১০:৪৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 26

শরীরের যে নালি বা গ্রন্থিগুলো টিউবের আকারবিশিষ্ট, তাদের মধ্যেই সাধারণত পলিপের জন্ম হয়। এটি এক ধরনের অস্বাভাবিক বৃদ্ধি। এই মাংসপিণ্ডের গায়ে মিউকাস মেমব্রেন, অসংখ্য রক্তনালি থাকে। এগুলো দেখতে অনেকটা ব্যাঙের ছাতার মতো বা আঙুরের ছাড়ানো খোসার মতো। হাফ ইঞ্চি মতো উচ্চতা। তবে যেকোনো পলিপের একটি কাণ্ড বা গোড়া থাকে। সেটা দেখলে বোঝা যায়, এর উৎস কোথায়।
নাক : নাকের দুটি গহ্বরে পলিপ হওয়ার ঘটনা খুব চেনা। অনেক সময়ে পলিপ আকারে এত বড় হয়ে যায় যে, নাকের একটি গহ্বর প্রায় বন্ধ করে দেয়। সাইনোসাইটিসের নানা উপসর্গ যেমন, নাক বন্ধ হয়ে যাওয়া, বারবার জ্বর, সর্দি, শ^াস নিতে না পারাÑ পলিপ হওয়ার ইঙ্গিত দেয়।
কোলন ও রেক্টাম : কোলনের পলিপও খুব বেশি দেখা যায়। নাকের পলিপ বাইরে থেকে দেখা গেলেও কোলনের পলিপ বাইরে থেকে বোঝা সম্ভব নয়। রেক্টাম বা পায়ুদ্বারেও এটি হতে পারে। তাই এই দুটি ক্ষেত্রে রোগী অ্যানিমিয়া বা রক্ত স্বল্পতার উপসর্গ নিয়ে চিকিৎসকের কাছে আসতে পারেন। আসলে পলিপের গায়ে যে রক্তনালি থাকে, সেগুলো ফেটে গিয়ে রক্ত পড়তে পারে, যা অনেক সময়ে মলের সঙ্গে নির্গত হয়।
ইউটেরাস এবং সার্ভিক্স : মহিলাদের যৌনাঙ্গ ইউটেরাসে পলিপ হতে পারে। একে বলা হয় ইউটেরাইন পলিপ। ইউটেরাসের নিচে সার্ভিক্সেও পলিপ হতে পারে। অনেক সময়ে পলিপ বড় হয়ে গেলে ভ্যাজাইনা বা যোনির বাইরে থেকেও দেখা যায়।
গল ব্লাডার : পলিপ হতে পারে পিত্তথলিতেও। শরীরের যে অঙ্গ-প্রত্যঙ্গগুলো বটুয়ার মতো দেখতে অর্থাৎ কিছুটা খালি জায়গা থাকে, সেখানেই পলিপ হতে পারে।
চিকিৎসা : পলিপ থাকা মানেই তা কেটে বাদ দিতে হবে, এমন নয়। তবে শরীরে তা অন্য সমস্যা তৈরি করলে চিকিৎসকের সঙ্গে দ্রুত যোগাযোগ করতে হবে। কোলনের পলিপ অনেক সময়ে ক্যানসারে পরিণত হয়। সে সম্পর্কেও সচেতন থাকতে হবে। যেকোনো ধরনের পলিপে ক্যানসারের আশঙ্কা আছে কি না, তা চিকিৎসকেরা প্রথমেই বোঝার চেষ্টা করেন।ষ চিকিৎসাপত্র ডেস্ক






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]