ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১

ঢাবি গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে ওয়েবিনার
প্রকাশ: বুধবার, ২০ জানুয়ারি, ২০২১, ১০:৫৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 16

ঢাকা বিশ^বিদ্যালয় গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের উদ্যোগে এক ওয়েবিনার অনুষ্ঠিত হয়েছে। সোমবার বিশ^বিদ্যালয়ের প্রো-ভাইস চ্যান্সেলর (শিক্ষা) ও ঢাবি গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের সভাপতি অধ্যাপক ড. এএসএম মাকসুদ কামাল ওয়েবিনারে সভাপতিত্ব করেন।
ওয়েবিনারে টেকসই উন্নয়ন বাস্তবায়নে পলিসি গ্রহণে সব অংশীজনের অধিকার ও সেই অধিকার বাস্তবায়নের বিষয়ে আলোচনা করা হয়। নৈতিক এই অধিকারটি শুধু মানুষের বেলায় নয় মানবেতর প্রাণীর জন্য বিবেচনার দাবি রাখে বলে বক্তারা মত প্রকাশ করেন। আর মানব মর্যাদাকে সর্বোচ্চ স্থান দিয়ে আলাপ আলোচনা করে রাষ্ট্রীয় সিদ্ধান্ত গ্রহণের বিষয়ে সবাই আহ্বান জানান। এভাবে অংশীজনের মানবাধিকার সংরক্ষণ করলে সুশাসন ও সামাজিক ন্যায় বণ্টন সম্ভব বলে বক্তারা অভিমত প্রকাশ করেন। অর্জিত হয় নাগরিকের ক্ষমতায়ন, স্বচ্ছতা ও দায়বদ্ধতা। আর এসবই মুক্তিযুদ্ধের চেতনার সঙ্গে সামঞ্জস্যপূর্ণ।
ওয়েবিনারে মূল প্রবন্ধ পাঠ করেন জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় দর্শন বিভাগের অধ্যাপক ড. ফরিদ আহমেদ। প্রবন্ধের ওপর আলোচনায় অংশ নেন ঢাকা বিশ^বিদ্যালয়ের দর্শন বিভাগের অনারারি অধ্যাপক ড. আমিনুল ইসলাম, মানবাধিকার কমিশনের প্রাক্তন চেয়ারম্যান ও আইন বিভাগের অধ্যাপক ড. মিজানুর রহমান, মনোবিজ্ঞান বিভাগের অধ্যাপক মাহাবুবুর রহমান, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয় অর্থনীতি বিভাগের অধ্যাপক আনু মুহাম্মদ, জাহাঙ্গীরনগর বিশ^বিদ্যালয়ের দর্শন বিভাগের অধ্যাপক মো. কামরুল আহসান ও ভারতের বর্ধমান বিশ^বিদ্যালয়ের অধ্যাপক সন্তোষ কুমার পাল। গোবিন্দ দেব দর্শন গবেষণা কেন্দ্রের পরিচালক ও দর্শন বিভাগের চেয়ারম্যান অধ্যাপক ড. হারুন রশীদ স্বাগত বক্তব্য রাখেন। বিজ্ঞপ্তি।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]