ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১

এবার ১৪০ জনকে ক্ষমা করলেন ট্রাম্প
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ১০:৫৮ পিএম আপডেট: ২০.০১.২০২১ ১১:৫৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 16

ক্ষমতা ছাড়ার আগে একদম শেষ মুহূর্তে ১৪০ জনের জন্য ক্ষমা ঘোষণা করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। জো বাইডেনের শপথগ্রহণ অনুষ্ঠানের কয়েক ঘণ্টা আগেই ক্ষমার এই ঘোষণা এলো। হোয়াইট হাউসের একটি বিবৃতিতে জানানো হয়েছে, সব মিলিয়ে ৭৩ জনকে সম্পূর্ণ ক্ষমা করা হয়েছে। এ ছাড়া আরও ৭০ জনের সাজা কমিয়ে দেওয়া হয়েছে। তবে নিজের বা পরিবারের সদস্যদের জন্য তিনি কোনো ক্ষমা ঘোষণা করেননি। বিবিসি।
ক্ষমা ঘোষণার ব্যাপারটি হোয়াইট হাউস থেকে বিদায়ি প্রেসিডেন্টের জন্য একটি নিয়মিত ঘটনা। প্রতিবছর হোয়াইট হাউস ছাড়ার আগে মার্কিন প্রেসিডেন্টরা অনেককেই ক্ষমা করে দেন। ক্ষমা ঘোষণা করা হলে তার বিরুদ্ধে থাকা সব ফৌজদারি সাজা বাতিল হয়ে যায়। অন্যদিকে তিনি কারাদণ্ড কমিয়েও দিতে পারেন।
সম্প্রতি ক্ষমতা ছাড়ার আগে তিনি অনেকের জন্যই ক্ষমা ঘোষণা করেছেন। উল্লেখযোগ্য ব্যক্তিদের মধ্যে রয়েছেনÑ তার সাবেক উপদেষ্টা স্টিভ ব্যানন, যার বিরুদ্ধে প্রতারণার অভিযোগ রয়েছে। এ ছাড়াও রয়েছেন সাবেক নির্বাচনি প্রচারণা ম্যানেজার পল ম্যানাফোর্ট, দীর্ঘদিনের সহযোগী রজার স্টোন এবং জামাতা জ্যারেড কুশনারের বাবা চার্লস।
গত বছর অস্ত্র সংক্রান্ত ফেডারেল অভিযোগে সাজা হওয়া লিল ওয়েইন ও কোডাক ব্ল্যাক। দুর্নীতির অভিযোগে তার ২৮ বছরের কারাদণ্ড দেওয়া হয়েছিল ডেট্রয়েটের সাবেক মেয়র কিলপ্যাট্রিকে। এ ছাড়াও ১৮ মাসের সাজা থেকে পূর্ণ ক্ষমা পেয়েছেন অ্যান্থনি লেভানডোস্কি। তিনি ছিলেন গুগলের সাবেক প্রকৌশলী।
২০১৩ সালে চাঁদাবাজি, ঘুষগ্রহণ, বীমা জালিয়াতি, অর্থ পাচারের অভিযোগে ২ বছরের কারাদণ্ড, দুবছরের নজরদারি আর ২৫ হাজার ডলার জরিমানা করা হয়েছিল অ্যারিজোনা থেকে নির্বাচিত রিপ্রেজেন্টেটিভ রিক রেনজিকে। এ ছাড়াও রয়েছেন রিপাবলিকান তহবিল সংগ্রহকারী, যিনি চীনা এবং মালয়েশিয়ান স্বার্থে ডোনাল্ড ট্রাম্পের সঙ্গে লবিং করার জন্য তহবিল গ্রহণ করার অভিযোগ স্বীকার করা এলিয়ট ব্রোডি।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]