ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১

হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প : বাইডেনের শপথ
সময়ের আলো ডেস্ক
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ১০:৫৮ পিএম আপডেট: ২০.০১.২০২১ ১১:৫২ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 32

যুক্তরাষ্ট্রের ৪৬তম প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে শপথ নিয়েছেন জো বাইডেন ও কমলা হ্যারিস। বুধবার স্থানীয় সময় বেলা ১১টায় (বাংলাদেশ সময় রাত ১০টা) ওয়াশিংটন ডিসিতে মার্কিন আইনসভা ক্যাপিটল ভবন প্রাঙ্গণে নির্মিত এক সুউচ্চ মঞ্চে তারা শপথ গ্রহণ করেন। এ সময় তাদের শপথবাক্য পাঠ করান যথাক্রমে প্রধান বিচারপতি জন রবার্টস ও বিচারপতি সোনিয়া সটোমাইয়র। ক্যাপিটল হিলের সামনে দাঁড়িয়ে মলের দিকে মুখ করেই শপথ নেন বাইডেন এবং কমলা। বিবিসি। সিএনএন। এনবিসি নিউজ।
বাইডেন তার পরিবারে রক্ষিত ১২৭ বছরের পুরনো বাইবেলের একটি কপি হাতে শপথবাক্য পাঠ করেন। শপথ গ্রহণে বাইডেন বলেন, ‘আমি একনিষ্ঠভাবে শপথ গ্রহণ করছি যে, আমি বিশ^স্ততার সঙ্গে যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের কার্যালয়ের দায়িত্ব সম্পাদন করব এবং আমি আমার সামর্থ্যরে সবটুকু দিয়ে যুক্তরাষ্ট্রের সংবিধানের সুরক্ষা, সংরক্ষণ ও প্রতিপালন করব। প্রথা অনুযায়ী,  এই শব্দগুলো উচ্চারণ করার সঙ্গে সঙ্গেই বাইডেন রাষ্ট্রের নির্বাহী প্রধান হিসেবে অভিষিক্ত হলেন এবং তার অভিষেক অনুষ্ঠান সম্পূর্ণ হয়। কমলা হ্যারিসও শপথ নেওয়ার সঙ্গে সঙ্গে ভাইস প্রেসিডেন্টে পরিণত হলেন। পরে সস্ত্রীক বাইডেন এবং স্বামীসহ কমলা হ্যারিসকে হোয়াইটে হাউসে নিয়ে যায় সেনাবাহিনী, যাদের সঙ্গে ছিল ব্যান্ড দলও। অতীতের মতো এবারও শান্তিপূর্ণ ক্ষমতা হস্তান্তরের রীতি অনুযায়ী সেনাবাহিনী পরিদর্শন করেন কমান্ডার-ইন-চিফ। তবে পেনসিলভানিয়া অ্যাভিনিউ থেকে হোয়াইট হাউস পর্যন্ত সেই প্রথাগত প্যারেডের বদলে এবার যুক্তরাষ্ট্রজুড়ে ছিল ভার্চুয়াল প্যারেড।
এ বছরের উদযাপনে চরম কাটছাঁট করা হয়েছে বলে জানিয়েছে বাইডেন টিম। তারা আমেরিকানদের প্রতি আহ্বান জানিয়েছে রাজধানীতে না আসার জন্য। ক্যাপিটল হিলে তাণ্ডবের পর একই আহ্বান জানিয়েছে ডিসি কর্তৃপক্ষও। অভিষেক এলাকায় যে দর্শক গ্যালারি তৈরি করা হয়েছিল, তাও ভেঙে ফেলা হয়েছে। অভিষেক অনুষ্ঠানে হাজারখানেক অতিথিÑ যাদের অধিকাংশই কংগ্রেস সদস্য ও বাইডেন-হ্যারিস পরিবারের লোকজন, বিদায়ি ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স থাকলেও ছিলেন না বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ৮ জানুয়ারিতেই একটি টুইট করে সেটি জানিয়ে দিয়েছিলেন প্রেসিডেন্ট ট্রাম্প। শপথ অনুষ্ঠানের ঘণ্টাতিনেক আগে স্ত্রী মেলানিয়াসহ ট্রাম্প ওয়াশিংটন ছেড়ে চলে যান ফ্লোরিডায়।
সহিংসতার শঙ্কায় ওয়াশিংটন ডিসিতে বর্তমানে হাই-অ্যালার্ট চলছে। শহরজুড়ে মোতায়েন করা হয়েছে ২০ হাজারের বেশি ন্যাশনাল গার্ড সদস্য। ক্যাপিটল ভবনের চার পাশে সামরিক ‘গ্রিন জোন’ ঘোষণা করা হয়েছে। এর ফলে, যে ন্যাশনাল পার্কে অন্য সময় লাখো মানুষের ভিড় থাকে, এবার সেটি ছিল খালি। অভিষেক অনুষ্ঠান উপলক্ষে শুধু সিনেটর ও কংগ্রেস সদস্যদের মাধ্যমে মাত্র এক হাজার টিকেট ছাড়া হয়েছিল।
গণজমায়েত না হলেও তারকার উপস্থিতিতে উজ্জ্বল ছিল বাইডেনের শপথ অনুষ্ঠান। লেডি গাগা, জেনিফার লোপেজের মতো তারকারা হাজির হন। পরবর্তীতে শপথ গ্রহণের পর অভিনেতা টম হ্যাঙ্কসের উপস্থাপনায় ৯০ মিনিটের একটি টেলিভিশন শোতে অংশ নেন বাইডেন। অনুষ্ঠানটি যুক্তরাষ্ট্রের সব গুরুত্বপূর্ণ টিভি নেটওয়ার্ক এবং স্ট্রিমিং প্লাটফর্মগুলোতে সম্প্রচারিত হয়। এর আগে মঙ্গলবার ডেলওয়ার থেকে ওয়াশিংটনে যাওয়ার আগে আবেগঘন এক বক্তব্য রাখেন নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেন।
করোনায় মৃতদের স্মরণ : ওয়াশিংটন ডিসির ন্যাশনাল মলের লিঙ্কন মেমোরিয়ালে বাইডেন করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন। করোনায় মৃতদের স্মরণে ওয়াশিংটন ডিসির পাশাপাশি দেশটির অন্যান্য গুরুত্বপূর্ণ স্থানে মঙ্গলবার সন্ধ্যায় প্রদীপ জ্বালানো হয়েছিল। বাইডেনের পাশাপাশি নবনির্বাচিত ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিসও করোনায় মৃতদের প্রতি শ্রদ্ধা জানিয়েছেন।
যেসব বিষয়ে বাইডেনের গুরুত্ব : মার্কিনরা বলছেন বিদায় ট্রাম্প, স্বাগতম বাইডেন। শপথ গ্রহণের পরই পুরো উদ্যমে কাজে লেগে পড়বেন জো বাইডেন। আর প্রথম কর্ম দিবসেই স্বাক্ষর করে জারি করবেন বেশ কিছু নির্বাহী আদেশ।
মাস্ক পরা বাধ্যতামূলক : ধারণা করা হচ্ছে, শপথ নেওয়ার পর এ মহামারি ঠেকাতে তিনি মাস্ক পরা এবং স্বাস্থ্যবিধি মেনে চলা নিয়ে নির্বাহী আদেশ দেবেন।
১০০ দিনে ১০০ মিলিয়ন ভ্যাকসিন ডোজ : বাইডেন করোনার বিরুদ্ধে তার প্রথম ১০০ দিনের কার্যদিবসে কমপক্ষে প্রথম ডোজসহ ১০০ মিলিয়ন বা ১০ কোটি টিকা দেওয়ার চূড়ান্ত লক্ষ্য নির্ধারণ করেছেন।
ডাব্লিউএইচওর সঙ্গে পুনরায় যোগদান : বাইডেন তার কর্মসূচিতে আমেরিকার বিশ^ স্বাস্থ্য সংস্থা (ডাব্লিউএইচও) ত্যাগের সিদ্ধান্তের বিপরীতে দাঁড়াবেন বলে আশা করা হচ্ছে।
অর্থনৈতিক পদক্ষেপ : বাইডেন জানিয়েছেন, করোনা পরিস্থিতির কারণে বিপর্যস্ত মার্কিন অর্থনীতিকে পুনরুজ্জীবিত করতে এক দশমিক ৯ ট্রিলিয়ন ডলার প্রণোদনা প্যাকেজ ঘোষণার পরিকল্পনা আছে তার। এ ছাড়া উচ্ছেদ অভিযানের স্থগিতাদেশের মেয়াদ ও বন্ধককৃত বাড়ির নিলামের সময়সীমা বাড়ানোর পরিকল্পনা রয়েছে বাইডেনের।
পরিবেশ ও জলবায়ু পরিবর্তন : দায়িত্ব গ্রহণের পর শুরুর দিকের সময়গুলোতেই যুক্তরাষ্ট্রকে আবারও প্যারিস জলবায়ু চুক্তির সঙ্গে যুক্ত করবেন বাইডেন। শুধু তাই নয়, জলবায়ু পরিবর্তন ঠেকাতে আরও উচ্চমানের পদক্ষেপ নেবেন তিনি। প্রথম ১০০ দিনের মধ্যে জলবায়ু-সংক্রান্ত একটি আন্তর্জাতিক সম্মেলন আয়োজনের পরিকল্পনাও রয়েছে তার।
অভিবাসন নীতি : প্রাথমিকভাবে সাতটি মুসলিম সংখ্যাগরিষ্ঠ দেশের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। ট্রাম্প আরোপিত এ ভ্রমণ নিষেধাজ্ঞা প্রত্যাহারকে অগ্রাধিকার দেবেন বাইডেন।
অভিবাসীদের জন্য আরও বড় একটি প্রতিশ্রুতি দিয়েছেন এ ডেমোক্র্যাট নেতা। বলেছেন, ১ কোটি ১০ লাখ অনথিভুক্ত অভিবাসীকে নাগরিকত্ব দেওয়ার জন্য কংগ্রেসে বিল পাঠাবেন তিনি। যুক্তরাষ্ট্র ও মেক্সিকো সীমান্তে দেওয়াল নির্মাণের কাজ বন্ধ করে দেওয়ার প্রতিশ্রুতিও দিয়েছেন বাইডেন।
হোয়াইট হাউস ছাড়লেন ট্রাম্প : মার্কিন প্রেসিডেন্ট বাসভবন হোয়াইট হাউস ছেড়েছেন বিদায়ি প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। বুধবার স্থানীয় সময় সকালে ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্পকে নিয়ে হোয়াইট হাউস থেকে পাকাপোক্তভাবে বিদায় নেন তিনি। এ সময় তারা বিশেষ হেলিকপ্টার মেরিন ওয়ানে করে মেরিল্যান্ডের জয়েন্ট বেজ অ্যান্ডিউজের উদ্দেশে রওনা দেন। হোয়াইট হাউস ত্যাগের সময় সাংবাদিকদের সঙ্গে সংক্ষিপ্ত আলোচনা করেন বিদায়ি প্রেসিডেন্ট। ট্রাম্প বলেন, দায়িত্ব পালনকালে তিনি অনেক কিছু অর্জন করেছেন। তিনি এবং তার স্ত্রী মেলানিয়া ট্রাম্প মার্কিনদের ভালোবাসেন। মেরিল্যান্ডের সামরিক ঘাঁটিতে অনুষ্ঠান শেষে ফ্লোরিডায় তার মা-এ-লেগো রিসোর্টে যাবেন ৪৫তম মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। ডোনাল্ড ট্রাম্প চতুর্থ মার্কিন প্রেসিডেন্ট যারা তার উত্তরসূরির অভিষেকে উপস্থিত থাকেননি। নবনির্বাচিত প্রেসিডেন্ট জো বাইডেনের জন্য বিদায়ি বার্তা রেখে গেছেন ডোনাল্ড ট্রাম্প। যদিও বিদায়ি বার্তায় কী আছে তাৎক্ষণিকভাবে তা জানা যায়নি। প্রথা অনুযায়ী, বিদায়ি মার্কিন প্রেসিডেন্ট ওভাল অফিসের ড্রয়ারে পরবর্তী প্রেসিডেন্টের জন্য একটি চিঠি রেখে যান। যেখানে নতুন প্রেসিডেন্টের প্রতি শুভেচ্ছার পাশাপাশি পূর্বসূরির পক্ষ থেকে নানা পরামর্শ থাকে।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]