ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৯ মার্চ ২০২১ ২৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ৯ মার্চ ২০২১

অহঙ্কার পরিত্যাগ করা
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ১১:৩৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 36

আল্লাহ তায়ালা বলেন, ‘তোমাদের যে বিষয়ে জ্ঞান নেই তার পিছনে পড়ো না। নিশ্চয় কান, চোখ ও অন্তঃকরণÑ এসবই জিজ্ঞাসিত হবে। পৃথিবীতে দর্পভরে পদচারণা করো না। নিশ্চয় তুমি তো ভূ-পৃষ্ঠকে বিদীর্ণ করতে পারবে না এবং উচ্চতায়ও তুমি পর্বত প্রমাণ হতে পারবে না!’ (সুরা বনি ইসরাঈল : ৩৬-৩৭)
শিক্ষা
আল্লাহ তায়ালা সর্বজ্ঞানী। মানুষ সে পরিমাণই জ্ঞান রাখে, যতটুকু জ্ঞান আল্লাহ দান করেন। তাই যে বিষয়ে আল্লাহ জ্ঞান দেননি সে বিষয়ে অনর্থক ঘাঁটাঘাঁটি করা উচিত নয়। এখানে আল্লাহ তায়ালার বিষয়, ঈমানের গূঢ় রহস্য, অদৃশ্য জগৎ ইত্যাদি সম্পর্কে আলোচনা করা হয়েছে।
মৃত্যুপরবর্তী জীবন আরম্ভ হলে পার্থিব জীবনের প্রতিটি বিষয় সম্পর্কে জিজ্ঞাসা করা হবে। মানুষের কান, চোখ, অন্তর ইত্যাদি অঙ্গপ্রত্যঙ্গ সবই সেদিন কথা বলবে এবং প্রত্যেকের কৃত কর্ম সম্পর্কে পুঙ্খানুপুঙ্খু সব জানিয়ে দিবে।
আল্লাহ মানুষকে পৃথিবীতে সামান্যই দিয়েছেন। অসামান্য দান বান্দা লাভ করবে আখেরাতে। তাই পৃথিবীর ক্ষণস্থায়ী জীবনে সামান্য প্রাপ্তি নিয়ে অহঙ্কারে দর্পভরে চলা বোকামি।
আল্লাহ মানুষের সীমিত সাধ্য ও অক্ষমতা স্মরণ করিয়ে দিচ্ছেন। পৃথিবীতে নির্ভয়ে ও প্রতাপের সঙ্গে চলার অর্থ নেই। কেননা পায়ের আঘাতে মাটি তো বিদীর্ণ করার সক্ষমতা নেই! বুক ফুলিয়ে পাহাড়ের চেয়ে উঁচু তো হওয়া সম্ভব না!

ষ ইসলামের আলো ডেস্ক




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]