ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১

সাকিব উজ্জ্বল প্রত্যাবর্তনে, অভিষেকে হাসান
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ১১:৪০ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

ষ ক্রীড়া প্রতিবেদক
বোলিং ফিগারটা চোখ ধাঁধানো, ৭.২-২-৮-৪। আন্তর্জাতিক ক্রিকেটে ৪৮৫ দিন পর ফেরার ম্যাচে এর থেকে বেশি কিছু বুঝি আর চাইতে পারতেন না সাকিব আল হাসান। বল হাতে এমন উজ্জ্বল পারফরম্যান্সের পর ব্যাট হাতে ১৯ রান, বুধবার ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে সিরিজের প্রথম ওয়ানডেতে বিশ^^সেরা এই অলরাউন্ডারকে এনে দিয়েছে ম্যাচসেরার খেতাব। ৬ উইকেটে জয় পাওয়া ম্যাচে সাকিবের পর যদি কাউকে এই খেতাবের দাবিদার মানা হয়, সেটা নিঃসন্দেহে হাসান মাহমুদ। অভিষেকে আলো ছড়িয়েছেন এই তরুণ পেসার। বুঝিয়ে দিয়েছেন, ভবিষ্যতের চ্যালেঞ্জ নেওয়ার জন্য তিনি তৈরি।
মোহাম্মদ সাইফউদ্দিন আর তাসকিন আহমেদকে বিশ্রাম দিয়ে খর্বশক্তির ক্যারিবীয়দের বিপক্ষে হাসানকে খেলার সুযোগ করে দেয় টাইগার টিম ম্যানেজমেন্ট। বাংলাদেশের ১৩৪তম ক্রিকেটার হিসেবে ওয়ানডে ক্যাপ পাওয়া এই তরুণ আস্থার প্রতিদান দিয়েছেন দারুণভাবে। গত বছরের শেষভাগে হওয়া দুটো ঘরোয়া টুর্নামেন্টে হাসান ছিলেন দারুণ। এরই সুবাদে প্রথমবার ওয়ানডে দলে ডাক পাওয়া। ডানহাতি এই পেসার ছিলেন রোমাঞ্চিত, দারুণ কিছু করার তাগিদ নিয়েই প্রস্তুত হচ্ছিলেন প্রতিনিয়ত। নেট অনুশীলনে সতীর্থ ব্যাটসম্যানদের ভুগিয়েছেন বিস্তর। এরপর নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলা দুটো অনুশীলন ম্যাচের পারফরম্যান্স দেখে তাকে আর বসিয়ে রাখতে পারেনি টিম ম্যানেজমেন্ট।
পারফরম্যান্স দিয়েই হাসান বুঝিয়ে দিয়েছেন, তাকে একাদশে সুযোগ করে দিয়ে ম্যানেজমেন্ট কোনো ভুল করেনি। মিরপুুরের স্পিন-সহায়ক উইকেটেও গতির ঝড় তুলেছেন তিনি। ইনসুইং আর আউটসুইংয়ে বারবার বিভ্রান্ত করেছেন ক্যারিবীয় ব্যাটসম্যানদের। গুরুত্বপূর্ণ সময়ে এনে দিয়েছেন ব্রেক থ্রু। ৫৬ রানে ৫ উইকেট পতনের পর রোভম্যান পাওয়েল আর কাইল মায়ার্সের ৫৯ রানের জুটিতে দারুণভাবে ঘুরে দাঁড়ানোর আভাস দিচ্ছিল অতিথিরা। অসাধারণ এক ডেলিভারিতে পাওয়েলকে ক্যাচ দিতে বাধ্য করেন মুশফিকুর রহিমের গ্লাভসে। হুমকি হয়ে ওঠা জুটিটি ভাঙার ঠিক পরের বলেই রেমন রেইফারকে লেগ বিফোরের ফাঁদে ফেলেন এই তরুণ।
হ্যাটট্রিকের সুযোগ ছিল, আলজারি জোসেফ সেটা হতে না দিলেও নিজের ঠিক পরের ওভারেই আকিল হোসেনকে নিজের শিকার বানান হাসান। ৬ ওভার হাত ঘুরিয়ে ২৮ রান খরচায় ৩ উইকেট নিয়ে অভিষেকটা রাঙান তিনি। এমন পারফরম্যান্সের পর সবার প্রশংসা পাচ্ছেন হাসান। অধিনায়ক তামিম ইকবালও ম্যাচ শেষে প্রশংসায় ভাসিয়েছেন দলের সব থেকে তরুণ তুর্কিকে, ‘তরুণ পেসার হাসান সত্যিই খুব ভালো বোলিং করেছে।’ প্রিয় বন্ধু সাকিবের
কথাও আলাদা করে বলেছেন টাইগার দলপতি।
সাকিব যে পারফরম্যান্স দেখিয়েছেন, তা আলাদাভাবে উল্লেখ করার মতোই। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে এটি ছিল বাংলাদেশের ৩৯তম ওয়ানডে। অনেক বোলারই বাংলাদেশের জার্সিতে দলটির বিপক্ষে খেলেছেন, তাদের মধ্যে এখন সেরা বোলিং ফিগারটা সাকিবেরই। মাত্র ৮ রান দিয়ে ৪ উইকেট নিয়ে এই স্পিনার পেছনে ফেলেছেন ডানহাতি পেসার তাপস বৈশ্যকে। ২০০৪ সালে কিংসটনে এই ডানহাতি পেসার ৪ উইকেট নিয়েছিলেন ১৬ রান খরচায়। সব মিলিয়ে ক্যারিবীয়দের বিপক্ষে ১৯ ম্যাচে ২২ উইকেট হলো তার। সমান ম্যাচে ৩০ উইকেট নিয়ে টাইগার বোলারদের মধ্যে তার থেকে এগিয়ে কেবল মাশরাফি বিন মর্তুজা।
সাকিবের অবশ্য ওসব পরিসংখ্যানে নজর নেই। প্রত্যাবর্তন ম্যাচে নিজেকে মেলে ধরতে পেরেই খুশি তিনি। ম্যাচ শেষে বলেছেন, ‘আমি শুধু সঠিক জায়গায় বল ফেলার দিকেই মনোযোগ দিয়েছি, বাকি কাজটা পিচই করে দিয়েছে।’ ১৯ রানের বেশি করতে না পারলেও নিজের ব্যাটিং নিয়েও খুশি এই অলরাউন্ডার, ‘আমার মনে হয়, আমি ভালো ব্যাটিং করেছি এবং আউট হয়ে গেছি। পরের ম্যাচে আমাকে আরও ভালো করতে হবে।’ পরের ম্যাচটা আগামীকালই খেলতে নামবে বাংলাদেশ, এই মিরপুরে এবং এই ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষেই।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]