ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১ ১৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার শনিবার ২৭ ফেব্রুয়ারি ২০২১

মুষ্টিবদ্ধ হাতে একাত্মতা
প্রকাশ: বৃহস্পতিবার, ২১ জানুয়ারি, ২০২১, ১১:৪০ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

ষ ক্রীড়া প্রতিবেদক
যুক্তরাষ্ট্রে পুলিশের নির্যাতনে জর্জ ফ্লয়েডের মৃত্যুর ঘটনায় নাড়া পড়েছে সারা বিশে^। শুরু হয় বর্ণবাদ বিরোধী আন্দোলন, যা নাম পেয়েছে ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’। হাঁটু গেড়ে বসে মুষ্টিবদ্ধ হাতে সেই আন্দোলনের সঙ্গে একাত্মতা প্রকাশ করেছে বাংলাদেশ ও ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল।
বেশ আগে থেকেই ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনে সরব বিশ^ ক্রীড়াঙ্গন। খেলাধুলার বিভিন্ন অঙ্গনে লম্বা সময় ধরে দেখা যাচ্ছে ক্রীড়াবিদদের প্রতিবাদ। এই ভূমিকায় আগেই দেখা গেছে ক্যারিবীয়দের। ইংল্যান্ড সফরে সিরিজ শুরুর প্রথম দিন মুষ্টিবদ্ধ হাতে দেখা যায় স্বাগতিকসহ ওয়েস্ট ইন্ডিজ দলের ক্রিকেটার এবং ম্যাচ সংশ্লিষ্ট অন্যান্যদের। একই দৃশ্য সবশেষ দেখা গেল মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে।
বুধবার শুরু হয়েছে বাংলাদেশ-ওয়েস্ট ইন্ডিজ সিরিজ। দুই দল মুখোমুখি হয় প্রথম ওয়ানডেতে। দীর্ঘ সময় পর আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার দিনই বিশ^ব্যাপী চলমান ‘ব্ল্যাক লাইভস ম্যাটার’ আন্দোলনের সঙ্গে সহমত পোষণ করল টাইগাররা। ম্যাচ শুরুর পাঁচ মিনিট পূর্বে দুই দলের ক্রিকেটাররা সারিবদ্ধ হয়ে দাঁড়ায় মাঠে। এরপর হাঁটু গেড়ে বসে মুষ্টিবদ্ধ এক হাত উঁচিয়ে ধরে একাত্মতা প্রকাশ করে আন্দোলনের সঙ্গে।
ক্রিকেটারদের প্রতিবাদের আগে রঙিন বেলুন উড়িয়ে বাংলাদেশের আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার দিনটা রাঙায় বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। করোনাকালে টাইগারদের আন্তর্জাতিক সূচি থমকে যাওয়ার পর এদিনই প্রথম মাঠে নামল জাতীয় ক্রিকেট দল; সেটাও বিশেষ জার্সি গায়ে জড়িয়ে। টাইগারদের জার্সিতে স্থান পেয়েছে জাতীয় পতাকার লাল-সবুজের রঙ।
পাশাপাশি স্থান পেয়েছে স্মৃতিসৌধ ও মুক্তিযোদ্ধাদের উল্লাসের মুহূর্তও। বুকে আছে বাংলাদেশের নাম। বিশেষ এই জার্সি পড়েই শুরু হয়েছে ‘অধিনায়ক’ তামিম ইকবালের নতুন পথচলা।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]