ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭
ই-পেপার রোববার ৭ মার্চ ২০২১

অ্যান্ডারসনের পর রুট
প্রকাশ: রোববার, ২৪ জানুয়ারি, ২০২১, ১০:৩১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 16

ষ ক্রীড়া ডেস্ক
বল হাতে লড়লেন জেমস অ্যান্ডারসন। ইংলিশ পেসারের ৬ উইকেট শিকারে চারশ স্পর্শ করেনি শ্রীলঙ্কার প্রথম ইনিংস। গল স্টেডিয়ামে সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্টে স্বাগতিকরা থামে ৩৮১ রানে। পরে দ্বিতীয় দিনে ব্যাটিংয়ে নেমে শুরুতেই বিপর্যয়ে পড়েছিল ইংল্যান্ড। কিন্তু জো রুটের হাফ সেঞ্চুরিতে সেই ধাক্কা সামলে সফরকারীরা দিন শেষ করেছে ২ উইকেটে ৯৮ রানে সংগ্রহ নিয়ে। ২৮৩ রানে পিছিয়ে থেকে আজ ইংলিশরা দিন শুরু করবে রুট (৬৭) এবং জনি বেয়ারস্টোর ব্যাটে (২৪)।
শনিবার গল স্টেডিয়ামে ইংল্যান্ডকে ভালো শুরু উপহার দিতে পারেননি জ্যাক ক্রাউলি এবং ডম সিবলি। চলমান সিরিজে তৃতীয়বার দুই ইংলিশ ওপেনারকে শিকার বানান লাসিথ এম্বুলদেনিয়া। ব্যক্তিগত রানের খাতা খোলার আগেই সিবলিকে এলবির ফাঁদে ফেলেন লঙ্কান পেসার। নিজের পরের ওভারেই এম্বুলদেনিয়া শিকার বানান ৫ রান করা ক্রাউলিকে। তখন সফরকারীদের দলীয় রানও ছিল ৫। তবে রুট আর বেয়ারস্টোর ৯৩ রানের অবিচ্ছিন্ন জুটিতে দিনের বাকি সময় কোনো বিপদ ছাড়া কাটিয়ে দেয় ইংল্যান্ড।
এর আগে দ্বিতীয় দিনের শুরুটা ছিল ম্যাথুস এবং ডিকভেলার ব্যাটে। কিন্তু আগের দিনে সেঞ্চুরি হাঁকানো (১০৭) ম্যাথুস এদিন মাত্র ৩ রান করতেই ধরেন প্যাভিলিয়নের পথ। তাকে ফেরান অ্যান্ডারসন। সাত নাম্বারে ব্যাটিংয়ে নামা রমেশ মেন্ডিসকে রানের খাতা খোলার সুযোগ দেননি মার্ক উড। উইকেটের পেছনে থাকা জস বাটলারকে ক্যাচ দিয়ে ফেরেন লঙ্কানদের মিডল অর্ডার ব্যাটসম্যান। এরপর প্রতিরোধ গড়ে তুলেন ডিকভেলা এবং দিলরুয়ান পেরেরা।
সপ্তম উইকেটে এই যুগলের ৮৯ রানের জুটিতেই চারশ ছুঁই ছুঁই স্বাগতিকদের সংগ্রহ। তাদের প্রতিরোধ ভাঙেন অ্যান্ডারসন। দলীয় ৩৩২ এবং মাত্র ৮ রানের জন্য সেঞ্চুরি না পাওয়ার আক্ষেপ নিয়ে মাঠ ছাড়েন উইকেটকিপার-ব্যাটার ডিকভেলা। একই ওভারে সুরঙ্গা লাকমালকে (০) আউট করেন অ্যান্ডারসন। সেখান থেকে দিলরুয়ানের ব্যাটে বাড়তে থাকে লঙ্কানদের পুঁজি। তিনি ৬৭ রানে আউট হওয়ার মধ্য দিয়ে থামে স্বাগতিকদের প্রথম ইনিংস।
শ্রীলঙ্কার দশম উইকেটের পতন ঘটান স্যাম কুরান। তার আগে নবম ব্যাটসম্যান হিসেবে এম্বুলদেনিয়াকে সাজঘরে পাঠান উড, যিনি সর্বসাকুল্যে ৮৪ রানের খরচায় শিকার করেছেন ৩ উইকেট। অপরদিকে ইংলিশদের সফল বোলার অ্যান্ডারসন রান খরচে ছিলেন যথেষ্ট মিতব্যয়ী। ২৯ ওভারে মাত্র ৪০ রান দিয়ে ৬ উইকেট পান তিনি। এ নিয়ে টেস্টের এক ইনিংসে ৩০ বার পাঁচ কিংবা তার বেশি উইকেট শিকার করলেন এই অভিজ্ঞ ইংলিশ পেসার। তার বোলিং জাদুর পর রুটের ব্যাটিং মুগ্ধতায় এগোচ্ছে ইংল্যান্ড।
এদিন হার না মানা ৬৭ রানের ইনিংস খেলার পথে সর্বোচ্চ রান সংগ্রাহক তালিকায় স্যার জেফ্রি বয়কটকে ছাড়িয়ে গেছেন রুট। সাবেক এই ব্যাটসম্যানের চেয়ে পাঁচ রান বেশি ইংল্যান্ডের বর্তমান অধিনায়কের। রুটের মোট রান ৮ হাজার ১১৯। দিনশেষে তাই রুটের প্রশংসায় মাতলেন অ্যান্ডারসন। তিনি বলেন, ‘আমি মনে করি, তিনি (রুট) সত্যিই দলে শান্ত প্রভাব ফেলছেন। অধিনায়ক হিসেবে ড্রেসিং রুমে এবং মাঠে, উভয় স্থানে।’
ইংলিশ এই পেসার যোগ করেন, ‘তার মতো এমন একজনকে দলে পাওয়া দুর্দান্ত, যিনি সত্যিকার অর্থে ভালো ফর্মে আছেন। আশা করি, ছেলেরা ব্যাট হাতে আগামীকাল (আজ) তার উদাহরণ অনুসরণ করবে। তার সঙ্গে থাকবে এবং তাকে নিয়ে বড় কিছু জুটি গড়ার চেষ্টা করবে।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]