ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭
ই-পেপার রোববার ৭ মার্চ ২০২১

ধবলধোলাইয়ে চোখ রেখে চট্টগ্রাম যাত্রা
প্রকাশ: রোববার, ২৪ জানুয়ারি, ২০২১, ১০:৩১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 18

ক্রীড়া প্রতিবেদক
হঠাৎই নিস্তব্ধ ‘হোম অব ক্রিকেট’! টিম বাংলাদেশ আর সফরকারী ওয়েস্ট ইন্ডিজ দলের অনুশীলন, ম্যাচ খেলা, দল দুটোর খুঁটিনাটি আর সিরিজের খোঁজখবর পাঠক আর দর্শকদের জানাতে গণমাধ্যমকর্মীদের আনাগোনায় কদিন ধরেই মুখর ছিল মিরপুর শেরেবাংলা স্টেডিয়াম। শনিবার সেখানে নিরাপত্তাকর্মী আর বিসিবির কয়েকজন কর্মচারীকে ছাড়া সেভাবে আর কারও উপস্থিতি চোখে পড়ল না। হোম অব ক্রিকেটের সব কর্মব্যস্ততা সঙ্গে নিয়েই যেন বন্দরনগরী চট্টগ্রামে পাড়ি জমিয়েছে টিম বাংলাদেশ, একই সঙ্গে সফরকারী ওয়েস্ট ইন্ডিজও। সেখানেই সিরিজের তৃতীয় এবং শেষ ওয়ানডেতে মুখোমুখি হবে দুই দল।
মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে বুধবার আর শুক্রবার অনুষ্ঠিত দুটো ম্যাচ দাপট দেখিয়ে জিতে নিয়ে তিন ম্যাচের সিরিজটাও নিজেদের করে নিয়েছে বাংলাদেশ। আগামীকাল বন্দরনগরীর জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে হতে যাওয়া তৃতীয় ওয়ানডেটি তাই এক অর্থে আনুষ্ঠানিকতার। তবে আনুষ্ঠানিকতার ম্যাচটিও দুটো দিক থেকে অত্যন্ত গুরুত্বপূূর্ণ। প্রথমত, এই ম্যাচটি জিতলে আরও একবার ক্রিকেটের কূলীন সদস্য ওয়েস্ট ইন্ডিজকে ধবলধোলাই করা হবে। দ্বিতীয়ত, আরও ১০টি পয়েন্ট যোগ হবে টাইগারদের ঝুলিতে। ম্যাচটি যে ওয়ার্ল্ড কাপ সুপার লিগের অন্তর্ভুক্ত।
সরাসরি ২০২৩ বিশ^কাপ খেলতে হলে এই ওয়ার্ল্ড কাপ সুপার লিগের পয়েন্ট তালিকায় সেরা আটে থাকতে হবে বাংলাদেশকে। পয়েন্টের হিসাব হবে আটটি সিরিজে থাকা ২৪টি ম্যাচের ফলাফলের ভিত্তিতে। ওই আট সিরিজের প্রথমটিই এখন খেলছে তামিম ইকবালের দল। সে কারণে প্রতিটি ম্যাচই গুরুত্বপূর্ণ। ইতোমধ্যে দুই ম্যাচ জিতে ২০ পয়েন্ট ঝুলিতে জমা করেছে টাইগাররা, সেখানে আরও ১০ পয়েন্ট যোগ করার সুযোগ কি আর হেলায় ছেড়ে দেওয়া যায়? তামিমরা তাই শনিবার চট্টগ্রামে পাড়ি জমিয়েছেন ক্যারিবীয়দের ধবলধোলাই করার চোয়ালবদ্ধ প্রতিজ্ঞা নিয়েই।
দুপুর ১২টায় হযরত শাহজালাল বিমানবন্দর থেকে এক বিশেষ ফ্লাইটে বন্দরনগরীর পথে যাত্রা করে টিম বাংলাদেশ। দুপুরেই টিম হোটেলে উঠে গেছে তারা। বন্দি থেকেছে হোটেলেই। তৃতীয় ওয়ানডেকে সামনে রেখে আজ জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামেই অনুশীলনে ঘাম ঝরিয়ে প্রস্তুত হবে টাইগাররা। ‘অনভিজ্ঞ’ ওয়েস্ট ইন্ডিজ দলও ওয়ানডের আগে শেষবার ঝালিয়ে নেবে নিজেদের। শেষ ম্যাচটায় নিজেদের জয়ে রাঙাতে চায় তারা। মিরপুরে হওয়া দুই ম্যাচে তাদের পারফরম্যান্স ছিল তথৈবচ। এরপরও অতিথি অধিনায়ক জেসন মোহাম্মদ আশাবাদী। দুয়েক জনের ব্যক্তিগত পারফরম্যান্সই আশা দেখাচ্ছে তাকে।
ওয়ানডে সিরিজ শেষে চট্টগ্রামেই সিরিজের প্রথম টেস্টে বাংলাদেশের মুখোমুখি হবে ওয়েস্ট ইন্ডিজ। ম্যাচটি শুরু হবে ৩ ফেব্রুয়ারি। এর আগে ২৮ ফেব্রুয়ারি বিসিবি একাদশের বিপক্ষে তিন দিনের প্রস্তুতি ম্যাচ খেলবে অতিথিরা। যে কারণে এই যাত্রায় ক্যারিবীয়দের ওয়ানডে দলের সঙ্গী হয়েছেন টেস্ট দলে থাকা ক্রিকেটাররাও। একই চিত্র বাংলাদেশ শিবিরেও। তামিমদের সঙ্গে গেছেন মুমিনুলরাও। এমনিতেই ওয়ানডের স্কোয়াডে আছেন টেস্ট (প্রাথমিক) দলের ১১ জন, কেবলই টেস্ট দলে থাকা ৯ জন সঙ্গী হয়েছেন তাদের। এরা হলেনÑ অধিনায়ক মুমিনুল হক, ইয়াসির আলী, সাইফ হাসান, আবু জায়েদ রাহী, খালেদ আহমেদ, নুরুল হাসান সোহান, সাদমান ইসলাম, নাঈম হাসান আর ইবাদত হোসেন।
২৮ জানুয়ারি এমএ আজিজ স্টেডিয়ামে শুরু হতে যাওয়া তিন দিনের প্রস্তুতি ম্যাচে এদের মধ্যে পাঁচজনÑ সোহান (অধিনায়ক), সাইফ, সাদমান, খালেদ আর ইয়াসির খেলবেন বিসিবি একাদশের হয়ে। টেস্টের চূড়ান্ত দলে জায়গা করে নেওয়ার জন্য এই ম্যাচটি তাদের জন্য দারুণ এক সুযোগ। সেটা অবশ্য তাদের ব্যক্তিগত ভাবনা। টিম বাংলাদেশ আপাতত ডুবে আছে শেষ ওয়ানডে জিতে ওয়েস্ট ইন্ডিজকে আরও একবার চুনকাম করার ভাবনায়।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]