ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭
ই-পেপার রোববার ৭ মার্চ ২০২১

পরীক্ষা-নিরীক্ষায় হিসেবি বাংলাদেশ
প্রকাশ: রোববার, ২৪ জানুয়ারি, ২০২১, ১০:৩১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 20

ক্রীড়া প্রতিবেদক
‘আমি নিশ্চিত, তৃতীয় ম্যাচে একাদশে কিছু পরিবর্তন আসবে’Ñ মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে শুক্রবার দ্বিতীয় ওয়ানডে জিতে সিরিজ নিজেদের করে নেওয়ার পর এমনটাই বলেছিলেন বাংলাদেশ অধিনায়ক তামিম ইকবাল। যেহেতু সিরিজ জয় নিশ্চিত হয়ে গেছে, তাই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে আগামীকাল হতে যাওয়া তৃতীয় ওয়ানডেতে একাদশ নিয়ে কিছুটা পরীক্ষা-নিরীক্ষা চালানো এবং বেঞ্চে থাকা ক্রিকেটারদের সুযোগ দেওয়ার স্পষ্ট আভাস দিয়েছিলেন তিনি। শুধু অধিনায়ক নন, ভবিষ্যৎ ভাবনায় পরীক্ষা-নিরীক্ষার পক্ষে টিম ম্যানেজমেন্ট, নির্বাচকরাও। বিপক্ষে নন বাংলাদেশ ক্রিকেট বোর্ডের (বিসিবি) সভাপতি নাজমুল হাসান পাপন। তবে তার সাফ কথা, একাদশে পরীক্ষা-নিরীক্ষায় হিসেবে হবে বাংলাদেশ।
করোনাকালীন বাস্তবতা মেনে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে বেশ বড়সড় দলই দিয়েছেন নির্বাচকরা। সাধারণত ১৪-১৫ জনেই সীমাবদ্ধ থাকে চূড়ান্ত দল। এবার সেখানে খেলোয়াড় সংখ্যা ১৮। মিরপুরে হওয়া প্রথম দুই ওয়ানডেতে সেখান থেকে ১১ জনকেই খেলিয়েছে বাংলাদেশ। বাকি সাতজনÑ ডানহাতি পেসার তাসকিন আহমেদ, মিডলঅর্ডার ব্যাটসম্যান মোহাম্মদ মিঠুন আর আফিফ হোসেন, অফস্পিনিং অলরাউন্ডার শেখ মেহেদী হাসান, সিমিং অলরাউন্ডার মোহাম্মদ সাইফউদ্দিন, বাঁহাতি পেসার শরিফুল ইসলাম আর বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম বসে বসে বেঞ্চ গরম করেছেন। চলতি সিরিজে দলের সঙ্গে অনুশীলন আর ম্যাচ বিরতিতে পানির বোতল নিয়ে মাঠে ছুটে যাওয়াই তাদের প্রাপ্তি!
তবে এদের সবাই সামর্থ্যবান। সাইফউদ্দিন আর মিঠুন তো দলে একপ্রকার নিয়মিতই। তাইজুলও বেশ ভালোভাবেই আছেন ওয়ানডের পরিকল্পনায়। টি-টোয়েন্টি দলে নিয়মিত হয়ে ওঠা আফিফের ওয়ানডে অভিষেকও হয়ে গেছে। শেখ মেহেদী-শরিফুলরাও দেখিয়েছেন প্রতিভার ঝলক। দ্বিতীয় ম্যাচের পর এদের পক্ষেই গলা চড়িয়েছিলেন অধিনায়ক তামিম, ‘সবারই খেলার সুযোগ পাওয়া উচিত। যারা খেলার সুযোগ পায়নি, তারা সবাই ভালো করতে সক্ষম।’ সঙ্গে যোগ করেন, ‘আশা করি যারা একাদশে আসবে, তারাও ভালো করবে।’ অধিনায়কের বার্তায় একাদশে একাধিক পরিবর্তনের আভাস। শনিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে পরিবর্তনের আভাস দিলেন বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনও।
তবে পরিষ্কার করেই জানিয়ে দিলেন, পরিবর্তনের ক্ষেত্রে বিলাসী হবে না বাংলাদেশ। ধারণা করা হচ্ছে সাইফউদ্দিন আর তাসকিন ফিরতে পারেন একাদশে। খুব বেশি হলে অভিষেক হতে পারে বাঁহাতি পেসার শরিফুলের। সব কিছু হিসেব করেই একাদশ সাজানো হবে, জয়ের ছক কষেই মাঠে নামবে দল। হিসেবটা মূলত ওয়ার্ল্ড কাপ সুপার লিগের। এই সিরিজ দিয়েই ২০২৩ বিশ^কাপ বাছাই-নামক ওই লিগে ঢুকে গেছে বাংলাদেশ। সরাসরি বিশ^কাপ খেলতে ১৩ দলের লিগে সেরা আটে থাকতে হবে। তাই সুযোগ বুঝে যতটা সম্ভব পয়েন্ট তুলে নিতে চায় বাংলাদেশ। সে কারণেই নিয়ম রক্ষার ম্যাচে পরিণত হওয়া সিরিজের শেষ ম্যাচটাকেও বেশ গুরুত্ব দিয়ে দেখছে স্বাগতিকরা।
গুরুত্ব দিচ্ছেন বিসিবি সভাপতি। কারণ, পরবর্তী সিরিজগুলোর বেশিরভাগই বিদেশের মাটিতে খেলতে হবে টাইগারদের, সেটাও শক্তিধর প্রতিপক্ষের সঙ্গে। আর এটা তো সবারই জানাÑ দেশের মতো বিদেশের মাটিতে অতটা দাপুটে নয় বাংলাদেশ। একাদশে পরীক্ষা-নিরীক্ষায় হিসেবি হওয়ার পেছনে এই দিকটাই সামনে টানলেন নাজমুল হাসান, ‘আমাদের আগামীতে যত সিরিজ আছে তার বেশিরভাগই বিদেশের মাটিতে শক্তিশালী দলের বিপক্ষে। আমরা বাংলাদেশের মাটিতে ভালো খেললেও বিদেশে গিয়ে কিন্তু ভালো খেলতে পারি না এখনও। সিরিজে জিতেছি মাত্র দুটি। কাজেই আমাদের এই খেলাগুলো প্রতিটাই গুরুত্বপূর্ণ। আমাদের জিততেই হবে।’
প্রতিপক্ষ খর্বশক্তির ওয়েস্ট ইন্ডিজ হলেও বিলাসী হয়ে বড়সড় পরীক্ষা-নিরীক্ষায় গিয়ে বিপদ ডাকতে চান না বিসিবি সভাপতি। তার সাফ কথা, ‘একাদশে পরিবর্তন আসতেই পারে, কিন্তু আমরা এমন পরিবর্তন আনতে চাই না যাতে করে আমাদের সমস্যা হয়। এই খেলা দিয়ে কিন্তু ওয়ানডে চ্যাম্পিয়নশিপ শুরু হয়ে গেল। দুই ওয়ানডে জিতে আমরা ২০ পয়েন্ট পেয়েছি। এই ম্যাচগুলো খুবই গুরুত্বপূর্ণ, কোনোটিকেই ছোট করে দেখার সুযোগ নেই। অন্যথায় টেস্ট, ওয়ানডে চ্যাম্পিয়নশিপ বা বিশ^কাপ খেলতে গেলে আমাদের সমস্যায় পড়তে হতে পারে।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]