ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৯ মার্চ ২০২১ ২৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ৯ মার্চ ২০২১

শীতের তীব্রতা কমতে শুরু করবে আজ থেকে
প্রকাশ: রোববার, ২৪ জানুয়ারি, ২০২১, ১১:০৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 22

নিজস্ব প্রতিবেদক
রাঙামাটি, শ্রীমঙ্গল ও পঞ্চগড় অঞ্চলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। এই তিন অঞ্চল ছাড়াও সারা দেশেরই তাপমাত্রা কমে গেছে। মাত্র দুটি অঞ্চল বাদে দেশের সব অঞ্চলে সর্বনিম্ন তাপমাত্রা ১৩ ডিগ্রি সেলসিয়াসের নিচে রয়েছে। ফলে সব অঞ্চলে শৈত্যপ্রবাহ না থাকলেও দেশজুড়ে শীত জেঁকে বসেছে। তবে আজ রোববার থেকেই শীতের তীব্রতা কমতে শুরু করবে। শনিবার পূর্বাভাসে আবহাওয়া অধিদফতর এসব তথ্য জানিয়েছে।
শৈত্যপ্রবাহ বয়ে যাওয়া অঞ্চলগুলোর মধ্যে শনিবার সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি, তেঁতুলিয়ায় ৯ দশমিক ৩ ডিগ্রি ও রাঙামাটিতে ১০ ডিগ্রি সেলসিয়াস। শনিবার সন্ধ্যা ৬টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার পূর্বাভাসে বলা হয়েছে, অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ সারা দেশের আবহাওয়া শুষ্ক থাকতে পারে। মধ্যরাত থেকে সকাল পর্যন্ত সারা দেশে মাঝারি থেকে ঘন কুয়াশা পড়তে পারে। সারা দেশে রাত এবং দিনের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে। রোববার থেকে মঙ্গলবার পর্যন্ত রাতের তাপমাত্রা বৃদ্ধি পাবে।
উপমহাদেশীয় উচ্চচাপ বলয়ের বর্ধিতাংশ পশ্চিমবঙ্গ ও তৎসংলগ্ন এলাকায় অবস্থান করছে। মৌসুমের স্বাভাবিক লঘুচাপ দক্ষিণ বঙ্গোপসাগরে অবস্থান করছে।
শ্রীমঙ্গলে ৯ ডিগ্রি সেলসিয়াস : শ্রীমঙ্গল প্রতিনিধি জানান, শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা বিরাজ করছে। শনিবার শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে ৯ ডিগ্রি সেলসিয়াস। এদিন সকাল ৬টা থেকে ৯টায় শ্রীমঙ্গলে এ তাপমাত্রা রেকর্ড করা হয়। শ্রীমঙ্গল আবহাওয়া পর্যবেক্ষণ কেন্দ্রের পর্যবেক্ষক মো. মুজিবুর রহমান সময়ের আলোকে এ তথ্য নিশ্চিত করে বলেন, গত ২০ ও ২৯ ডিসেম্বর শ্রীমঙ্গলে দেশের সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছিল ৭ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস।
তিনি আরও জানান, শনিবার থেকে শ্রীমঙ্গলের ওপর দিয়ে মৃদু শৈত্যপ্রবাহ বয়ে যাচ্ছে। শৈত্যপ্রবাহ আরও কয়েকদিন থাকবে। আগামী ২-৩ দিন রাতের তাপমাত্রা আরও কমতে পারে বলে জানান তিনি। দিনের বেলায় সূর্যের উপস্থিতিতে শীত তেমন অনুভূত না হলেও সন্ধ্যা নামার সঙ্গে সঙ্গে প্রচণ্ড ঠান্ডা অনুভূত হতে থাকে। রাত বাড়ার সঙ্গে সঙ্গে শীতের তীব্রতাও বাড়তে থাকে। বিশেষ করে উপজেলার চা-বাগান এলাকা এবং গ্রামাঞ্চলে শীতের তীব্রতা ব্যাপক।
শ্রীমঙ্গল উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকর্তা মো. আছাদুজ্জামান সময়ের আলোকে জানান, ইতোমধ্যে উপজেলার ৯ ইউনিয়নে প্রধানমন্ত্রীর ত্রাণ ভাণ্ডার থেকে প্রাপ্ত ৫ হাজার ৬০০ কম্বল শীতার্ত মানুষের মধ্যে বিতরণ করা হয়েছে। শিগগিরই উপজেলায় আরও কম্বল বিতরণ করা হবে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]