ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭
ই-পেপার রোববার ৭ মার্চ ২০২১

বিজ্ঞান ও প্রযুক্তির ধারায় দেশকে এগিয়ে নিচ্ছেন শেখ হাসিনা: নৌ প্রতিমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ২৩ জানুয়ারি, ২০২১, ১১:৫৯ পিএম | অনলাইন সংস্করণ  Count : 265

প্রধানমন্ত্রী শেখ হাসিনা বাংলাদেশকে বিজ্ঞান ও প্রযুক্তির ধারায় এগিয়ে নিচ্ছেন বলে মন্তব্য করেছেন নৌ পরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী। তিনি বলেন, জাতির পিতা বঙ্গবন্ধু কারিগরি শিক্ষায় জোর দিয়েছিলেন। তিনি আধুনিক একটি শিক্ষানীতি গ্রহণ করেছিলেন। কিন্তু পঁচাত্তরের পর জিয়া, এরশাদ ও খালেদা জিয়ারা দেশকে পেছনের দিকে নিয়ে যান। ১৯৯৬ সালে ক্ষমতায় এসে প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশে বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় স্থাপন করেন। কারগরি শিক্ষায় জোর দেন।

শনিবার সন্ধ্যায় সন্ধ্যায় রাজধানীতে ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন, বাংলাদেশ (আইইবি)-তে ‘ট্রান্সফরমিং টু এ শিপবিল্ডিং এন্ড এক্সপোর্টিং কান্ট্রিঃ চ্যালেঞ্জেস ফর বাংলাদেশ’ শীর্ষক সেমিনারে  প্রধান অতিথির বক্তৃতায় তিনি এসব কথা বলেন।

খালিদ মাহমুদ বলেন, স্বাধীনতার পর বঙ্গবন্ধু যে কয়টি জাহাজ রেখে গিয়ছিলেন বিএনপি সময়ে একটাও বাড়েনি বরং কমেছে। প্রধানমন্ত্রী শেখ হাসিনা নতুন জাহাজ যুক্ত করার উদ্যোগ নিয়েছেন। বঙ্গবন্ধু যে কয়টি ড্রেজার রেখে গিয়েছিলেন আর কোন সরকার ড্রেজার বাড়ায়নি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা ড্রেজার সংখ্যা বাড়িয়েছে ন। খালিদ মাহমুদ বলেন, বিএনপি-জামায়াত জোট সরকারের সময়ে মোংলা পোর্ট প্রায় অচল হয়েছিল, এখন মোংলা পোর্ট আবার আধুনিক হচ্ছে। নিয়মিত জাহাজ আসছে।  খুলনা শিপইয়ার্ডকে প্রধানমন্ত্রী শেখ হাসিনাই নৌবাহিনীর হাতে দিয়েছেন৷ আজকে সেখানে উন্নতমানের জাহাজ নির্মাণ হচ্ছে। প্রধানমন্ত্রী আধুনিক ও বিজ্ঞানমনস্ক বলেই তিনি আওয়ামী লীগে বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক সৃষ্টি করেছেন। 

খালিদ মাহমুদ বলেন, বঙ্গবন্ধু সাড়ে তিন বছরে দেশের ভিত্তি গড়ে দিয়েছিলেন। পঁচাত্তর পরবর্তী সরকারগুলো দেশকে উল্টোপথে পরিচালিত করে  পিছিয়ে দেয়। প্রধানমন্ত্রী শেখ হাসিনা দেশকে এগিয়ে নিতে নিরলসভাবে কাজ করছেন।

বদ্বীপ বাংলাদেশে জাহাজ নির্মাণ শিল্পের বিরাট সম্ভাবনার কথা তুলে ধরে নৌপরিবহন প্রতিমন্ত্রী বলেন, জাহাজ নির্মাণ শিল্পে  সরকারের সহযোগিতায় বেসরকারি খাতও এগিয়ে এসেছে। জাহাজ নির্মাণ শিল্পকে এগিয়ে নিতে আরো পদক্ষেপ নেয়া হবে।

আইইবি’র যন্ত্রকৌশল বিভাগের চেয়ারম্যান প্রকৌশলী মোহাম্মদ নাসির উদ্দিনের সভাপতিত্বে অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে সরাসরি ও ভার্চয়ালি বক্তব্য রাখেন সংসদ সদস্য ইঞ্জিনিয়ার মো. মনোয়ার হোসেন চৌধুরী ও  ইঞ্জিনিয়ার এ কে এম ফজলুল হক, বাংলাদেশ আওয়ামী লীগের বিজ্ঞান ও প্রযুক্তি বিষয়ক সম্পাদক এবং আইইবি’র সাবেক প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. আবদুস সবুর, আইইবি’র প্রেসিডেন্ট ইঞ্জিনিয়ার মো. নুরুল হুদা, আইইবি’র ভাইস প্রেসিডেন্ট (এইচআরডি) ইঞ্জিনিয়ার মো. নুরুজ্জামান এবং শিপবিল্ডিং এক্সপার্ট ও থ্রি এঙ্গেল মেরিন লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক ইঞ্জিনিয়ার মোহাম্মদ আমিনুল ইসলাম। সেমিনারে মূলপ্রবন্ধ উপস্থাপন করেন বুয়েট ও ইঞ্জিনিয়ার, নেভাল আর্কিটেক্ট এন্ড ট্রান্সপোর্ট প্লানার অধ্যাপক ইঞ্জিনিয়ার খবিরুল হক চৌধুরী।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]