ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৯ মার্চ ২০২১ ২৪ ফাল্গুন ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ৯ মার্চ ২০২১

চট্টগ্রামে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করা হয়েছে : ইসি সচিব
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: মঙ্গলবার, ২৬ জানুয়ারি, ২০২১, ৬:৩০ পিএম আপডেট: ২৬.০১.২০২১ ৬:৪৬ পিএম | অনলাইন সংস্করণ  Count : 104

নির্বাচন কমিশনের (ইসি) জ্যৈষ্ঠ সচিব মো. আলমগীর বলেছেন, চট্টগ্রাম সিটি করপোরেশন (চসিক) নির্বাচনে সুষ্ঠু ও শান্তিপূর্ণ ভোট হবে বলে আশা করা হচ্ছে মন্তব্য করেছেন। তিনি বলেন, নির্বাচন কমিশনের দায়িত্ব হলো সবার জন্য সমান সুযোগ তৈরি করে দেয়া। যাতে ভোটাররা ভোটকেন্দ্রে আসতে পারেন, ভোট দিতে পারেন। কেউ যেন তাদের বাধা না দেয়।

সেজন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী রাখা হয়েছে। সেটা তারা দায়িত্ব পালন করবে। লেভেল প্লেয়িং ফিল্ড এটাই। সবার জন্য সমান সুযোগ। আমরা চসিক নির্বাচনে লেভেল প্লেয়িং ফিল্ড নিশ্চিত করেছি।

মঙ্গলবার বিকেলে রাজধানীর আগারগাঁওয়ে নির্বাচন ভবনে সাংবাদিকদের এসব কথা বলেন তিনি। এসময় তিনি আরও বলেছেন, চসিক নির্বাচনকে ঘিরে আমাদের সব প্রস্তুতি শেষ হয়েছে। আশা করছি চট্টগ্রামে কাল (আজ) সুষ্ঠু, প্রতিযোগিতামূলক ও শান্তিপূর্ণ নির্বাচন অনুষ্ঠিত হবে। এজন্য যা যা উদ্যোগ নেয়া দরকার তা নেয়া হয়েছে। একজন কমিশনার বলেছেন চসিক নির্বাচনে সবার জন্য সমান সুযোগ নিশ্চিত করাই বড় চ্যালেঞ্জ, তার মানে লেভেল প্লেয়িং ফিল্ড হয়নি এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, তিনি কেনো বলেছেন, সেটা তিনিই ভালো বলতে পারবেন। এ বিষয়ে আমার কোনো বক্তব্য নাই। চট্টগ্রামে ১০ হাজারের বেশি আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্য মোতায়েন রয়েছে জানিয়ে তিনি বলেন, প্রতিটি ওয়ার্ডে একজন করে নির্বাহী ম্যাজিস্ট্রেট থাকবেন। প্রতি দুই ওয়ার্ডের জন্য একজন করে জুডিশিয়াল ম্যাজিস্ট্রেট থাকবেন।

চসিক নির্বাচনে সহিংসতার আশঙ্কা রয়েছে কিনা এমন প্রশ্নের জবাবে ইসি সচিব বলেন, সেটা তো সবসময়ই থাকে। গোয়েন্দা বিভাগ থেকে আমাদেরকে জানানো হয় কোন কোন কেন্দ্রগুলো ঝুঁকিপূর্ণ। রিটার্নিং কর্মকর্তা যখন তালিকা দেন, রিটার্নিং কর্মকর্তা ও পুলিশ প্রশাসন তারা সেই অনুযায়ী সেসব কেন্দ্রে বেশি আইনশৃঙ্খলা বাহিনীর সদস্য মোতায়েন করেন। যেগুলো সাধারণ কেন্দ্র সেখানে ১৬ জন করে দায়িত্ব পালন করবে। আর যেগুলো ঝুঁকিপূর্ণ সেখানে ১৮ জন করে থাকবেন এবং সেখানে অস্ত্র বেশি থাকবে।

তবে চসিক নির্বাচনে ঝুঁকিপূর্ণ কেন্দ্রের সংখ্যা জানাতে অপারগতা প্রকাশ করেন ইসি সচিব। তিনি বলেন, আমরা মনে করি যত রকম নিরাপত্তা ব্যবস্থা নেয়া প্রয়োজন, তার সবটুকুই সেখানে নেয়া হয়েছে। যারা ওই এলাকার ভোটার না বা ভোট কেন্দ্রে এসে গ-গোল করতে পারে এ ধরনের কাজ যাতে না করতে পারে এজন্য শহরে প্রবেশের যে পথগুলো আছে সেখানে পুলিশি পাহারা থাকবে। যাতে ভোটার ছাড়া অন্য কোনো লোক ভোট কেন্দ্রে এসে গ-গোল না করতে পারে বা ভোটকেন্দ্রের বাইরেও যাতে কোনোরকম আইনশৃঙ্খলার ক্ষেত্রে কোনো বিঘœ সৃষ্টি না করতে পারে। আমরা মনে করি যে, নির্বাচন অত্যন্ত সুষ্ঠু ও সুন্দরভাবে করার জন্য যা যা করা দরকার, সেই ব্যবস্থা নির্বাচন কমিশন করেছে।

ইসি সচিব বলেন, রিটার্নিং কর্মকর্তা, পুলিশ প্রশাসন, জেলা প্রশাসনের পক্ষ থেকে যে পরিমাণ আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর চাহিদা আমাদের কাছে দেয়া হয়েছে, নির্বাচন কমিশন থেকে সে পরিমাণ অনুমোদন দেয়া হয়েছে এবং তাদেরকে বাজেটও দেয়া হয়েছে। 




এই ক্যাটাগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]