ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৯ মার্চ ২০২১ ২৩ ফাল্গুন ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ৯ মার্চ ২০২১

বানোয়াট যে কোনো প্রতিবেদনের তথ্যভিত্তিক জবাব দিতে হবে : পররাষ্ট্রমন্ত্রী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ১৭ ফেব্রুয়ারি, ২০২১, ৬:৪৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 42

পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেছেন, সম্প্রতি বাংলাদেশের বিরুদ্ধে কয়েকটি প্রকাশনা এসেছে। তার সবগুলোই নাটকের মতো বানোয়াট, অবিশ্বাস্য এবং মিথ্যা তথ্য। এগুলো যে সত্য নয় এ তথ্য জনগণের কাছে পৌঁছে দেওয়ার দায়িত্ব আমাদের। এসব মিথ্যা তথ্য যাতে জনমনে ভ্রান্ত ধারণা জন্ম না দেয়, সেজন্য পররাষ্ট্র মন্ত্রণালয়ের কর্মকর্তাসহ বাংলাদেশি কূটনৈতিকদের প্রতি আহ্বান জানিয়েছেন তিনি। এসব প্রতিবেদনের বিপক্ষে তথ্যভিত্তিক জবাব দিতে হবে।

বুধবার রাজধানীর ফরেন সার্ভিস অ্যাকাডেমিতে ‘ভাষা আন্দোলনে জাতির পিতার ভূমিকা’ শীর্ষক তৃতীয় স্মারক বক্তৃতা দেওয়ার সময় মন্ত্রী এসব কথা বলেন।

এসময় তিনি সাম্প্রতিক সময়ে কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরায় ‘অল দ্যা প্রাইম মিনিস্টার ম্যান’ শিরোনামে প্রকাশিত সংবাদকে ইঙ্গত করে বলেন, বাংলাদেশ যেভাবে অর্থনৈতিক উন্নয়ন করছে তাতে বিভিন্ন ধরণের মিথ্যা তথ্য ও সমালোচনাসহ অনেক নেতিবাচক প্রতিক্রিয়া আসবে। এসব সমস্যা মোকাবিলায় আমি আমার সহকর্মীদের বলব, আপনারা যে যেখানে আছেন সেখান থেকে এসব অপপ্রচারের জবাব দেবেন।

এসময় মন্ত্রী বলেন, বাংলাদেশের স্বাধীনতা আন্দোলনের চাবিকাঠি যার হাতে ছিলো, তিনিই ভাষার জন্য সংগ্রাম করেছেন। যার হতে ধরে অর্জিত হয়েছে বাংলার স্বাধীনতা। তিনি আর কেউ নন জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান। ৫২ ভাষা আন্দোলনের ফলেই আমরা আমাদের স্বকীয়তা বজায় রেখেছি। ভাষা আন্দোলন হচ্ছে আমাদের স্বাধীনতার পূর্বসুরি। সেই চেতনা থেকেই যে চেতনার সৃষ্টি হয় সেই চেতনা ধরেই আমরা অগ্রসর হয়েছি স্বাধীনতার দিকে। যা বঙ্গবন্ধুর নেতৃত্বে অর্জন করা সম্ভব হয়েছে। বঙ্গবন্ধু ১৯৫২ সালের মে মাসে করাচিতে সংবাদ সম্মেলন করে বাংলা ভাষাকে রাষ্ট্র ভাষা করার দাবি তোলেন। ওই বছর তিনি নয়াচীনে গিয়ে সেখানেও বাংলা ভাষায় বক্তৃতা করেছেন। ৭৪ সালের ২৫ সেপ্টেম্বর জাতিসংঘে গিয়ে প্রথমবার বাংলায় বক্তব্য দিয়েছেন। তিনি শুধু দেশেই নয় বিদেশেও বাংলা ভাষা প্রতিষ্ঠিত করেছেন।

তিনি বলেন, একেবারেই তাজ্জব বিষয় যিনি ভাষার জন্য সংগ্রাম করেন, সেই মানুষই আবার ১৯৭১ সালে স্বাধীনতা সংগ্রামে আন্দোলনের চাবিকাঠি, মুক্তির আন্দোলন শুরু করেন। দুটো ক্ষেত্রেই বঙ্গবন্ধুর অবদান অবিস্মরণীয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। এসময় ‘ভাষা আন্দোলনে জাতির পিতার ভূমিকা’ শীর্ষক প্রবন্ধ উপস্থাপন করেন মুক্তিযুদ্ধ জাদুঘরের ট্রাস্টি মফিদুল হক। প্রবন্ধের ওপর বক্তব্য রাখেন শিক্ষামন্ত্রী দীপু মনি। সমাপনী বক্তব্য রাখেন পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]