ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ৭ মার্চ ২০২১ ২২ ফাল্গুন ১৪২৭
ই-পেপার রোববার ৭ মার্চ ২০২১

সিইসি-সহ অন্যান্য ইসির বিরুদ্ধে অভিযোগ যাবাক-এ : দুদক সচিব
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: সোমবার, ২২ ফেব্রুয়ারি, ২০২১, ৮:২২ পিএম | অনলাইন সংস্করণ  Count : 77

প্রধান নির্বাচন কমিশনার কে এম নূরুল হুদাসহ অন্য কমিশনারদের বিরুদ্ধে ৪২ নাগরিকের আনা অভিযোগ দুদকের যাচাই বাছাই কমিটিতে তদন্তের জন্য আছে বলে জানিয়েছেন সংস্থাটির সচিব ড. মু. আনোয়ার হোসেন হাওলাদার। তিনি বলেন, অভিযোগের ভিত্তিতে তদন্ত চলছে। প্রমাণিত হলে নিশ্চয়ই ব্যবস্থা নেওয়া হবে।

সোমবার রাজধানীর সেগুনবাগিচায় দুদকের প্রধান কার্যালয়ের সামনে এক সংবাদ সম্মেলনে দুদক সচিব জানান, আমদানি-রপ্তানির আড়ালে বিভিন্ন গার্মেন্টস মালিকরা অর্থ পাচার করে যাচ্ছে। পাবলিক সার্ভেন্টের সহযোগিতায় অবৈধ সম্পদ অর্জনপূর্বক আমদানি ও রপ্তানির আড়ালে বাংলাদেশ থেকে প্রতি বছর গড়ে ৬৪ হাজার কোটি টাকা পাচারের অভিযোগ পাওয়া গেছে।

তিনি বলেন, জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) থেকে প্রাপ্ত তথ্যের ভিত্তিতে ওভার ইনভয়েসিংয়ের অভিযাগে অনুসন্ধান প্রসঙ্গে তিনি বলেন, দুর্নীতি দমন কমিশনের চাহিদার ভিত্তিতে জাতীয় রাজস্ব বোর্ড ওভারইনভয়েসিং সংক্রান্ত কিছু তথ্য পাঠায়, যার ভিত্তিতে দুদক অনুসন্ধানের সিদ্ধান্ত নিয়ে একটি অনুসন্ধান টিম গঠন করেছে। বর্তমানে এই টিম অনুসন্ধান কার্যক্রম পরিচালনা করছে। অনুসন্ধানের বিষয়বস্তু ব্যাপক হওয়ায় এ বিষয়ে অনুসন্ধান সম্পন্ন করতে সময়ের প্রয়োজন। দুদক তার চাহিদার প্রেক্ষিতে এনবিআর থেকে তথ্য পেতে শুরু করেছে। আশা করা যায়, এখন থেকে এনবিআর ওভার ইনভয়েসিংয়ের তথ্য পাওয়ামাত্র নিয়মিতভাবে দুদককে তথ্য সরবরাহ করবে।

তিনি বলেন, বিদেশে অর্থ পাচার রোধে দুদক অত্যন্ত কঠোর। এ লক্ষে দুদক চার সদস্যের একটি কমিটি গঠন করেছে। তিনি আরও বলেন, তদন্তযোগ্য তথ্য পাওয়া মাত্র দুদক অর্থ পাচার রোধকল্পে সর্বাত্মক ব্যবস্থা গ্রহণ করে থাকে। এ ক্ষেত্রে দুদক বিএফআইইউ এবং সেন্ট্রাল অথরিটি তথা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সহযোগিতা গ্রহণ করে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]