ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ৯ মার্চ ২০২১ ২৩ ফাল্গুন ১৪২৭
ই-পেপার মঙ্গলবার ৯ মার্চ ২০২১

টানা দরপতনে শেয়ারবাজার
প্রকাশ: বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ১০:২৬ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ষ নিজস্ব প্রতিবেদক
আবারও বড় পতন হয়েছে শেয়ারবাজারে। মঙ্গলবারের পতন নিয়ে টানা পাঁচ কার্যদিবস পতনের মধ্যে ঘুরপাক খাচ্ছে শেয়ারবাজার। এই পাঁচ কার্যদিবসের বৃহৎ শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক ডিএসইএক্স সূচক ২২৭ পয়েন্ট হারিয়েছে। আর বিনিয়োগকারীরা হারিয়েছে প্রায় ১৮ হাজার কোটি টাকা। ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জ সূত্রে এ তথ্য জানা গেছে।
জানা গেছে, শেষ পাঁচ কার্যদিবস ডিএসইর বাজার মূলধন ১৭ হাজার ৮৩৪ কোটি ৩৬ লাখ টাকা কমেছে। এর মাধ্য ১৬ ফেব্রুয়ারি ৩ হাজার ৮৭ কোটি ৯৯ লাখ ২৯ হাজার টাকা, ১৭ ফেব্রুয়ারি ৩ হাজার ৫৬ কোটি ৩১ লাখ ৪৩ হাজার টাকার, ১৮ ফেব্রুয়ারি ৩ হাজার ৩৫ কোটি ৯২ লাখ ৫২ হাজার টাকা, ২২ ফেব্রুয়ারি ৫ হাজার ৫৭৭ কোটি ৯০ লাখ ১৯ হাজার টাকা এবং মঙ্গলবার ৩ হাজার ৭৬ কোটি ২২ লাখ ৫৭ হাজার টাকা বাজার মূলধন কমেছে।
মঙ্গলবার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬৭.৪৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ৩১৭.৭১ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ১৫.৩১ পয়েন্ট, ডিএসই-৩০ সূচক ৩৯.৮৩ পয়েন্ট এবং সিডিএসইটি ১৮.৮৪ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৬.৭১ পয়েন্টে, ২০১৭.৫৩ পয়েন্টে এবং ১১২৬.২৫ পয়েন্টে।
মঙ্গলবার ডিএসই ৫৯১ কোটি ৮১ লাখ টাকার লেনদেন হয়েছে, যা আগের দিন থেকে ১২৪ কোটি ৭৩ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি ৮ লাখ টাকার।
ডিএসইতে মঙ্গলবার ৩৩৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৬টির বা ১৯.৪৭ শতাংশের, শেয়ার দর কমেছে ১৫৬টির বা ৪৬.০২ শতাংশের এবং ১১৭টির বা ৩৪.৫১ শতাংশের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান কোম্পানিগুলোর মধ্যে বেক্সিমকো, বিএটিবিসি, বেক্সিমকো ফার্মা, লংকাবাংলা ফাইন্যান্স, রবি আজিয়াটা, স্কয়ার ফার্মা, ওয়ালটন হাইটেক, সামিট পাওয়ার জিপি ও লাফার্জ হোলসিম বাংলাদেশ।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান প্রধান কোম্পানিগুলোর মধ্যে জিবিবি পাওয়ার, আমান কটন, মিরাকেল ইন্ডা., রবি আজিয়াটা, তৌফিকা ফুড, ইসলামিক ফাইন্যান্স, মেঘনা পেট্রোলিয়াম, রেকিট বেঙ্কাইজার, রিলায়েন্স ইন্স্যু. ও রানার অটো।অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান কোম্পানিগুলোর মধ্যে এনসিসিবি মি. ফা-১, বেক্সিমকো লি., বিএনআই সিএল, শাইনপুকুর সিরামিকস, জেএমআই সিরিঞ্জ, ফার্স্ট প্রাইম ফাইন্যান্স মি. ফা., জিলবাংলা সুগার, ন্যাশনাল হাউজিং, এশিয়া ইন্স্যু. ও বেক্সিমকো ফার্মা। অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ১৮১.৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৩৮৩.৫৭ পয়েন্টে। সিএসইতে মঙ্গলবার ১৯৫টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪৫টির দর বেড়েছে, কমেছে ৯৯টির আর ৫১টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২৬ কোটি ৪৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক : শাহনেওয়াজ দুলাল, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড-এর পক্ষে
প্রকাশক গাজী আহমেদ উল্লাহ। নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]