ই-পেপার শনিবার ৩০ মার্চ ২০২৪
শনিবার ৩০ মার্চ ২০২৪

বঙ্গবন্ধুর খুনি রাশেদকে ফিরিয়ে দিতে আবারও যুক্তরাষ্ট্রের কাছে পররাষ্ট্রমন্ত্রীর অনুরোধ
প্রকাশ: বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৩২ পিএম  (ভিজিট : ১৬০)
যুক্তরাষ্ট্রে সফররত পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন আবারও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের পলাতক খুনি রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার জন্য আবারও অনুরোধ করেছেন। যুক্তরাষ্ট্রের সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি জে ব্লিনকেনের সঙ্গে এক টেলিফোন আলাপে তিনি এই অনুরোধ জানিয়েছেন।

বুধবার পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, সেক্রেটারি ব্লিনকেন এবং পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেন টেলিফোনে দুই দেশের মধ্যে বিভিন্ন দ্বিপক্ষীয় বিষয়ে আলাপ করেন। এসময় রাশেদ চৌধুরীকে ফিরিয়ে দেওয়ার অনুরোধের পাশাপাশি রোহিঙ্গা সংকটে পাশে থাকার জন্য যুক্তরাষ্ট্রকে ধন্যবাদ জানিয়েছেন মোমেন।

টেলিফোন আলাপে পররাষ্ট্রমন্ত্রী বাংলাদেশের স্বাধীনতার সুবর্ণজয়ন্তী ও বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীর অনুষ্ঠানে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন যোগ দেবেন বলে আশা প্রকাশ করেন। একই সঙ্গে এই অনুষ্ঠানে যোগ দেওয়ার জন্য অ্যান্টনি জে ব্লিনকেনকে আমন্ত্রণ জানান। ড. মোমেন করোনাকালে বাংলাদেশকে সহায়তার জন্য ধন্যবাদ জানান।

এছাড়া বাংলাদেশে বিনিয়োগের আহ্বান জানান। দু’দেশের মধ্যে অর্থনৈতিক সহযোগিতা, সন্ত্রাসবাদ মোকাবিলা ও প্রতিরক্ষা সহযোগিতা আরও গভীর করার উপায় এবং জলবায়ু পরিবর্তনের মতো সাধারণ চ্যালেঞ্জ মোকাবিলায় একসঙ্গে কাজ করার বিষয়েও আলোচনা করেছেন তারা। এসময় মিয়ানমারের রোহিঙ্গা শরণার্থী সঙ্কটের টেকসই সমাধান নিয়ে আলোচনার পাশাপাশি শ্রম ও মানবাধিকারের গুরুত্ব নিয়েও আলোচনা হয়েছে বলে জানানো হয় সংবাদ বিজ্ঞপ্তিতে।

এসময় সেক্রেটারি ব্লিনকেন ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতার পঞ্চাশতম বার্ষিকী উপলক্ষে পররাষ্ট্রমন্ত্রী ড. মোমেনকে অভিনন্দন জানান। একই সঙ্গে দক্ষিণ এশিয়া ও বৃহত্তর ইন্দো-প্যাসিফিক অঞ্চলে চ্যালেঞ্জ মোকাবিলায় নিবিয় সহযোগিতার আগ্রহ প্রকাশ করেছেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫ | ই-মেইল : shomoyeralo@gmail.com
close