ই-পেপার বিজ্ঞাপনের তালিকা সোমবার ১৯ এপ্রিল ২০২১ ৫ বৈশাখ ১৪২৮
ই-পেপার সোমবার ১৯ এপ্রিল ২০২১

চুয়াত্তরে জিএম কাদের
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ২৪ ফেব্রুয়ারি, ২০২১, ৭:৫১ পিএম | অনলাইন সংস্করণ  Count : 78

২৪ ফেব্রুয়ারি। জাতীয় পার্টির চেয়ারম্যান ও বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের এমপির জন্মদিন। বাংলাদেশের রাজনীতিতে তিনি জিএম কাদের নামেই সুপরিচিত।

১৯৪৮ সালের ২৪ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন গোলাম মোহাম্মদ কাদের। উত্তরবঙ্গের প্রখ্যাত আইজীবী প্রয়াত অ্যাডভোকেট মকবুল হোসেন ও মজিদা খাতুনের সন্তান তিনি। তিনি সাবেক রাষ্ট্রপতি ও জাতীয় পার্টির প্রতিষ্ঠাতা চেয়ারম্যান পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদের ছোট ভাই। গোলাম মোহাম্মদ কাদের ছাত্রজীবনেই অত্যন্ত মেধাবী হিসেবে কৃতিত্বের স্বাক্ষর রেখেছেন। তার স্ত্রী দেশবরেণ্য সঙ্গীত শিল্পী শেরিফা কাদের। ছেলে সামস্ কাদের উচ্চতর শিক্ষা গ্রহণে কানাডা আছেন। আর কন্যা ইসরাত জাহান কাদের স্বপরিবারে থাকছেন অস্ট্রেলিয়াতে। সন্তানরা বেড়ে উঠেছে শিক্ষা ও সাংস্কৃতিক চর্চায়। তার পরিবার জুড়ে সাংস্কৃতিক আবহ বিদ্যমান।

২০১৯ সালের ৪ মে গোলাম মোহাম্মদ কাদেরকে ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিয়োগ করেন হুসেইন মুহম্মদ এরশাদ। শারীরিক অসুস্থতায় পল্লীবন্ধু জাতীয় পার্টি পরিচালনার দায়িত্ব দেন ছোট ভাইকে।
বাংলাদেশের রাজনীতির মাঠে অত্যন্ত মেধাবী ও স্বচ্ছ রাজনৈতিক নেতা হিসেবে পরিচিত গোলাম মোহাম্মদ কাদের এমপি। তিনি বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয় বুয়েট থেকে পাশ করা মেকানিক্যাল ইঞ্জিনিয়ার।

দেশ ও বিদেশে প্রশাসন পরিচালনায় ২৫ বছরের দক্ষতা ও অভিজ্ঞতা রয়েছে তার। আর সুদীর্ঘ ৩০ বছরের রাজনৈতিক ক্যারিয়ারে রয়েছে চড়াই উৎরাই পেরোনের শাণিত অভিজ্ঞতা। এর মাঝে ৫ বছর অত্যন্ত দক্ষতা ও সুনামের সাথে মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন গোলাম মোহাম্মদ কাদের।

প্রকৌশলী হিসেবে শিক্ষাজীবন শেষ করে কৃতিত্ব দেখিয়েছেন কর্মজীবনেও। নারায়ণগঞ্জ ডকইয়ার্ডে মেকানিক্যাল প্রকৌশলী হিসেবে কর্মজীবন শুরু করেন গোলাম মোহাম্মদ কাদের। পরবর্তীতে বাংলাদেশ টোবাকো, ইরাকের কৃষি মন্ত্রণালয় এবং যমুনা তেল কোম্পানিতে সুনামের সাথে চাকরি করেছেন তিনি। সর্বশেষ বাংলাদেশ পেট্রোলিয়াম করপোরেশনে পরিকল্পনা ও অপারেশন্স পরিচালক হিসেবে সাফল্যময় কর্মজীবনে ইতি টেনে রাজনীতিতে সক্রিয় হন গোলাম মোহাম্মদ কাদের।

বড় ভাই পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ যতদিন রাষ্ট্র ক্ষমতার শীর্ষে ছিলেন, ততদিন গোলাম মোহাম্মদ কাদের নিজেকে আড়ালেই রেখেছেন। ১৯৯১ সালের নির্বাচন শুধু নয়, ১৯৯৬ সালের নির্বাচনেও পল্লীবন্ধু কারান্তরীণ অবস্থায় ৫টি করে আসনে নির্বাচিত হয়েছেন। কারবন্দি পল্লীবন্ধুর নির্বাচন পরিচালনায় গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছেন গোলাম মোহাম্মদ কাদের। জাতীয় পার্টির প্রেসিডিয়াম সদস্য এবং কো-চেয়ারম্যান হিসেবে দায়িত্ব পালন করেছেন দক্ষতার সাথে।

তিনি ১৯৯৬ সালে লালমনিরহাট-৩ নির্বাচনী এলাকা থেকে প্রথমবারের মতো জাতীয় সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০১ সালের নির্বাচনে রংপুর-৩ আসন থেকে সংসদ সদস্য নির্বাচিত হয়েছেন। ২০০৮ এবং ২০১৮ সালে পুনরায় লালমনিরহাট-৩ থেকে বিপুল ভোটের ব্যবধানে সংসদ সদস্য নির্বাচিত হন। ২০০৯ সালের ৭ জানুয়ারি বেসামরিক বিমান ও পর্যটন মন্ত্রণালয়ের মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন। ২০১১ সালের ৭ ডিসেম্বর থেকে ২০১৪ সালের ১১ জানুয়ারি পর্যন্ত বাণিজ্যমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন তিনি।

শারীরিক অসুস্থতার কারণে ২০১৯ সালের ৫ মে পল্লীবন্ধু হুসেইন মুহম্মদ এরশাদ স্নেহাস্পদ গোলাম মোহাম্মদ কাদেরকে জাতীয় পার্টির ভারপ্রাপ্ত চেয়ারম্যান নিয়োগ করেন। ২০১৯ সালের ১৪ জুলাই পল্লীবন্ধুর মৃত্যুর পর থেকে জাতীয় পার্টির চেয়ারম্যানের দায়িত্ব পালন করছেন তিনি।

২০১৯ সালের ২৮ ডিসেম্বর রাজধানীর ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন মিলনায়তনে জাতীয় পার্টির ৯ম জাতীয় কাউন্সিলে চেয়ারম্যান নির্বাচিত হয়েছেন গোলাম মোহাম্মদ কাদের।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]