ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১

এক সেমিনারে খুবি উপ-উপাচার্য
ভ‚তাত্তি¡ক জ্ঞান কৃষি ও অবকাঠামো খাতের জন্য গুরুত্বপূর্ণ
খুলনা ব্যুরো
প্রকাশ: শুক্রবার, ২৬ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 27

ভ‚তাত্তি¡ক জ্ঞান লাভ ভৌগোলিক পরিবেশ বা প্রতিবেশ সম্পর্কের পাশাপাশি তা
কৃষি, জলবায়ু এবং অবকাঠামোগত খাতের জন্য খুবই গুরুত্বপূর্ণ। ক্রমাগত নগরমুখী জনস্রোত ও দ্রæত নগরায়ণের প্রেক্ষাপটে মাটির ওপর বসতি নির্মাণে জিওলজিক্যাল সার্ভে এবং মাটির বৈশিষ্ট্য নিরূপণ অত্যন্ত কার্যকর ব্যবস্থারূপে পরিগণিত হচ্ছে। এ বিষয়ে শিক্ষার্থীদের হাতে-কলমে প্রশিক্ষণ বা জ্ঞান লাভ তাদের অভিজ্ঞতা অর্জনে সহায়ক হবে। বৃহস্পতিবার খুবিতে আয়োজিত জিও-ইনফরমেশন ফর আরবান প্লানিং অ্যান্ড অ্যাডাপটেশন টু ক্লাইমেট চেঞ্জ বিষয়ে এক সেমিনার বিশ^বিদ্যালয়ের উপাচার্যের রুটিন দায়িত্বে নিয়োজিত উপ-উপাচার্য প্রফেসর ড. মোসাম্মাৎ হোসনে আরা একথা বলেন।
খুলনা বিশ^বিদ্যালয়ের সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিনের শিক্ষার্থীদের জন্য এমন এক গুরুত্বপূর্ণ প্রশিক্ষণের আয়োজনের জন্য আয়োজকদের এবং প্রশিক্ষণসহ এ কাজে সহযোগিতার জন্য অন্যান্য সহযোগীদের আন্তরিক ধন্যবাদ জানান তিনি। পরে প্রধান অতিথি প্রশিক্ষণে অংশগ্রহণকারীদের মধ্যে সনদপত্র বিতরণ করেন।
সয়েল, ওয়াটার অ্যান্ড এনভায়রনমেন্ট ডিসিপ্লিন প্রধান (চলতি দায়িত্ব) প্রফেসর মো. সানাউল ইসলামের সভাপতিত্বে অনুষ্ঠিত এ সেমিনারে বিশেষ অতিথি হিসেবে বক্তব্য রাখেন ট্রেজারার প্রফেসর সাধন রঞ্জন ঘোষ এবং জীববিজ্ঞান স্কুলের ডিন প্রফেসর খান গোলাম কুদ্দুস। এ ছাড়া আরও বক্তব্য রাখেন ছাত্র বিষয়ক পরিচালক প্রফেসর মো. শরীফ হাসান লিমন, জিওলজিক্যাল সার্ভে অব বাংলাদেশের উপ-পরিচালক নূরুননাহার ফারুকা।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]