ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১

পদ্মায় ডুবোচরে আটকা পণ্যবাহী জাহাজ
রাজবাড়ী প্রতিনিধি
প্রকাশ: শনিবার, ২৭ ফেব্রুয়ারি, ২০২১, ১০:০৯ পিএম আপডেট: ২৬.০২.২০২১ ১০:২৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 15

পদ্মায় নাব্যতা সঙ্কটের কারণে ডুবোচরে গত কয়েকদিনে রাজবাড়ীর দৌলতদিয়ায় আটকে পড়েছে ৩০টির অধিক কোস্টার জাহাজ। এসব কোস্টার জাহাজে সার, গম, কয়লা ও ক্লিংটার বোঝাই রয়েছে। জাহাজগুলো চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে পাবনা নগরবাড়ী ও বাঘাবাড়ীতে যাচ্ছিল। ক্ষতিপূরণ এড়াতে শতাধিক শ্রমিক ওই জাহাজগুলো থেকে
 
মালামাল নামিয়ে বোলগেটে বোঝাই করে সরিয়ে নিচ্ছে। শুক্রবার বিকালে সরেজমিন এ দৃশ্য দেখা গেছে।
আটকে পড়া জাহাজ চালকদের (মাস্টার) সঙ্গে কথা বলে জানা যায়, পদ্মা ও যমুনা নদীর পানি কমে দৌলতদিয়া-নগরবাড়ী-বাঘাবাড়ী নৌপথে অসংখ্য ডুবোচর ও নাব্যতা সঙ্কট দেখা দিয়েছে। এর মধ্যে নৌ-চ্যানেলের মোল্লার চর, ব্যাটারির চর, কানাইদিয়া, লতিফপুর, নাকালিয়া ও পেঁচাখোল এলাকায় নাব্যতা সঙ্কট সবচেয়ে বেশি। প্রয়োজনীয় পানির গভীরতা না থাকায় সেখানে ১০ থেকে ১৩ ড্রাফটের মালবোঝাই কোনো জাহাজ চলাচল করতে পারছে না। এ কারণে চট্টগ্রাম ও মোংলা বন্দর থেকে ছেড়ে আসা পাবনার নগরবাড়ী ও সিরাজগঞ্জের বাঘাবাড়ী ঘাটগামী বিভিন্ন মালামাল বোঝাই ওই কোস্টার জাহাজগুলো গত কয়েক দিন ধরে গোয়ালন্দের দৌলতদিয়ায় পদ্মা নদীতে আটকা পড়ে আছে।
ইনপ্রোর্টার প্রতিনিধি সুমন দাস জানান, আগামী সাত দিনের মধ্যে জাহাজ থেকে মাল আনলোড করতে না পারলে মালিকপক্ষকে প্রতিদিন জাহাজপ্রতি ১০ হাজার টাকা করে বাড়তি ভাড়া গুনতে হবে। এ ক্ষেত্রে ২২ দিন পার হলে জাহাজ ভাড়া দ্বিগুণ পরিশোধ করতে হবে। তাই জাহাজ থেকে মালগুলো দ্রæত নামিয়ে সেগুলো বোলগেটে করে নগরবাড়ী ও বাঘাবাড়ী নিয়ে যাওয়া হচ্ছে।
বিআইডবিøউটিএ আরিচা অঞ্চল মানিকগঞ্জ ড্রেজিং বিভাগের নির্বাহী প্রকৌশলী সুলতান মাহমুদ খান জানান, বর্তমানে পদ্মায় পানির গভীরতা রয়েছে ৭-৮ ফুট। এসব পণ্যবাহী জাহাজ চলাচলের জন্য প্রয়োজন ১২ থেকে ১৭ ফুট। আমরা নৌ বিজ্ঞাপনের মাধ্যমে সেটি জানিয়েছি। এর পরেও এরা অতিরিক্ত পণ্য বহন করছে। যে কারণে দৌলতদিয়া ঘাট এলাকায় এসে এসব পণ্যবাহী জাহাজগুলোকে আটকে থাকতে হচ্ছে।






সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]