ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১

করোনায় পরিত্যক্ত সাইফদের ম্যাচ
ক্রীড়া প্রতিবেদক
প্রকাশ: শনিবার, ৬ মার্চ, ২০২১, ১০:১৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 28

সূচি মেনেই চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে গড়িয়েছিল বাংলাদেশ ইমার্জিং দল আর আয়ারল্যান্ড উলভসের মধ্যকার পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজের প্রথমটি। খেলাও হয়েছে ৩০ ওভার। টস হেরে আগে ব্যাটিংয়ে নামা সাইফ হাসানের দলের রান তখন ৪ উইকেট ১২২। এরই মধ্যে খবরÑ মাঠে নামা এক ক্রিকেটার করোনায় আক্রান্ত। সঙ্গে সঙ্গে ম্যাচ বন্ধ, পরবর্তীতে দুপক্ষের আলোচনায় ম্যাচটি পরিত্যক্তই ঘোষণা করা হয়েছে।
জৈব-সুরক্ষা বলয়ে থেকেই সিরিজটি খেলছে দুই দলের ক্রিকেটাররা। রুটিনমাফিক তাদের করোনা পরীক্ষা করানো হয়েছিল বুধবার। সেই পরীক্ষার ফল পাওয়া গেছে শুক্রবার ম্যাচ শুরুর ঘণ্টা দুয়েক পর। পরীক্ষায় বাকি সবাই নেগেটিভ হলেও পজিটিভ হয়েছেন আয়ারল্যান্ড উলভস দলের পেসার রুহান প্রিটোরিয়াস। ম্যাচটি তিনি খেলছিলেন, কোনো সমস্যা ছাড়া চার ওভার বোলিংও করেছেন। ১৪ রান খরচায় ইয়াসির আলীকে নিজের শিকার বানান। পরীক্ষায় প্রিটোরিয়াসের শরীরে করোনা শনাক্ত হওয়ার পরপরই তাকে আইসোলেশনে রাখা হয়েছে।
প্রিটোরিয়াসের দেহে করোনা শনাক্ত হওয়ার খবর আসার পর আয়ারল্যান্ড উলভস এক পর্যায়ে বদলি ক্রিকেটার নিয়ে ম্যাচটিতে খেলা চালিয়ে নেওয়ার চিন্তাভাবনা করেছিল। কিন্তু বাস্তবতার নিরিখে ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা ছাড়া আর কোনো বিকল্প দেখেনি বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। কোনোরূপ ঝুঁকি নিতে চায়নি দেশের ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থাটি। তাদের তরফ থেকে জানানো হয়েছে, দুপক্ষের মধ্যে আলোচনার ভিত্তিতেই ম্যাচটি পরিত্যক্ত ঘোষণা করা হয়েছে। বিসিবির প্রধান নির্বাহী নিজামউদ্দিন চৌধুরী সুজন জানিয়েছেন, পুনরায় সবার করোনা পরীক্ষা করিয়ে সেটার ফল জানার পরই সিরিজের দ্বিতীয় ম্যাচটি আয়োজন করা হবে।
সময়ের আলোর সঙ্গে আলাপনে একই কথা জানিয়েছেন প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু। দলের খেলোয়াড়দের পারফরম্যান্স দেখতে চট্টগ্রামে থাকা জাতীয় দলের সাবেক এই অধিনায়ক বলেছেন, ‘সবার করোনা পরীক্ষা হবে, সেটার ফলের ওপরই নির্ভর করছে পরবর্তী ম্যাচগুলো হবে কি না।’ প্রিটোরিয়াসের দেহে করোনা শনাক্ত হওয়ার বিষয়ে বললেন, ‘ম্যাচ তো অনেক দূর এগিয়ে গিয়েছিল। খেলা চলাকালেই হুট করে জানা গেল, একজনের করোনা পজিটিভ। সঙ্গে সঙ্গে তাকে আলাদা করে দেওয়া হয়। পরে ম্যাচও বন্ধ করে দেওয়া হয়।’
করোনা পরীক্ষায় প্রিটোরিয়াসের পজিটিভ হওয়া নিয়ে কিছুটা সংশয়ও শোনা গেল নান্নুর কণ্ঠে। কারণ আইরিশ ওই ক্রিকেটারের মধ্যে কোনো লক্ষণ নেই। তা ছাড়া আয়ারল্যান্ড দল বাংলাদেশে আসার পরও একজনের করোনা পরীক্ষার ফল পজিটিভ এসেছিল। পরের দিনের পরীক্ষায় আবার তার ফল নেগেটিভ আসে। নান্নুর ধারণা, এবারও তেমন কিছুই হবে, ‘ওই খেলোয়াড়ের মধ্যে তো কোনো উপসর্গ নেই। সুস্থ আছে। তা না হলে কি আর ম্যাচ খেলতে পারে, ঠিকঠাক চার ওভার বোলিং করতে পারে? আয়ারল্যান্ড দল এখানে আসার পরও ওদের একজনের পজিটিভ এসেছিল। ২৪ ঘণ্টা পর করানো পরের পরীক্ষায় নেগেটিভ আসে।’
যদি তেমন কিছুই হয়, তা হলে রোববার একই ভেন্যুতে সিরিজের দ্বিতীয় ম্যাচটি অনুষ্ঠিত না হওয়ার কোনো কারণ নেই। শুক্রবারই পরীক্ষার জন্য সবার নমুনা নেওয়া হয়েছে। এখন সেই পরীক্ষার ফল পাওয়ার অপেক্ষা।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]