ই-পেপার বিজ্ঞাপনের তালিকা মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১ ৬ বৈশাখ ১৪২৮
ই-পেপার মঙ্গলবার ২০ এপ্রিল ২০২১

মানুষের জন্ম ও পুনর্জন্মের বৃত্তান্ত
প্রকাশ: রোববার, ৭ মার্চ, ২০২১, ১০:০৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 73

আল্লাহ তায়ালা বলেন, ‘আমি মানুষকে মাটির সারাংশ থেকে সৃষ্টি করেছি। অতঃপর আমি তাকে শুক্রবিন্দু রূপে এক সংরক্ষিত আঁধারে স্থাপন করেছি। এরপর আমি শুক্রবিন্দুকে জমাট রক্তরূপে সৃষ্টি করেছি, অতঃপর জমাট রক্তকে মাংসপিণ্ডে পরিণত করেছি, এরপর সেই মাংসপিণ্ড থেকে অস্থি সৃষ্টি করেছি, অতঃপর অস্থিকে মাংস দ্বারা আবৃত করেছি, অবশেষে তাকে নতুন রূপে দাঁড় করিয়েছি। নিপুণতম সৃষ্টিকর্তা আল্লাহ কত কল্যাণময়! এরপর তোমরা মৃত্যুবরণ করবে। অতঃপর কেয়ামতের দিন তোমরা পুনরুত্থিত হবে।’ (সুরা মুমিনুন : ১২-১৬)
শিক্ষা
ষ    মানুষকে সৃষ্টি করা হয়েছে মাটি থেকে। মাটি থেকে উৎপন্ন শস্য ও উদ্ভিদ মানুষ আহার করে। সে সারাংশ থেকে আল্লাহ শুক্রবিন্দু আকারে মাতৃগর্ভে পর্যায়ক্রমে রূপান্তরিত করতে থাকেন।
ষ    মানুষ সৃষ্টির বিভিন্ন ধাপ সম্পর্কে আল্লাহ এখানে সুন্দরভাবে বিবৃত করেছেনÑ শূন্য থেকে একটি পরিপূর্ণ মানবদেহ কীভাবে অস্তিত্বে আসে এবং সেটা প্রাণপূর্ণ হয়ে ওঠে!
ষ    মাতৃগর্ভে থাকা অবস্থায় মানুষ যেমন পৃথিবীর কিছু দেখে না, মাকে দেখে না; সে অবস্থায়ই খাদ্য গ্রহণ করে এবং হেসে-খেলে বেড়ে উঠতে থাকে, তেমনি পৃথিবীর বুকে থাকা অবস্থায়ও মানুষ আখেরাতের কিছু দেখে না, আল্লাহকে দেখে না; এ অবস্থায়ই আখেরাতের জন্য প্রস্তুতি গ্রহণ করা।
ষ    আল্লাহ প্রথমবার যেমন সবাইকে সৃষ্টি করেছেন, তেমনি মৃত্যুর পর আবারও সৃষ্টি করতে পারেন। কেয়ামতের দিন সবাইকে পুনরায় উঠতে হবে। সে জীবন অনন্তকালের হবে। শুরু হবে কিন্তু শেষ হবে না।
ষ ইসলামের আলো ডেস্ক




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]