ই-পেপার বিজ্ঞাপনের তালিকা  বুধবার ২০ অক্টোবর ২০২১ ৫ কার্তিক ১৪২৮
ই-পেপার  বুধবার ২০ অক্টোবর ২০২১
http://www.shomoyeralo.com/ad/amg-728x90.jpg

১০ খণ্ডে অনূদিত সিরিজ : মুসলিম উম্মাহর বর্ণাঢ্য ইতিহাস
প্রকাশ: মঙ্গলবার, ২৩ মার্চ, ২০২১, ১০:৪৮ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 81

ইতিহাস-ঐতিহ্যে সমৃদ্ধ মুসলিম উম্মাহকে নিয়ে নানা ভাষায় লেখা হয়েছে প্রচুর গ্রন্থ। তবে বাংলা ভাষায় এর যথেষ্ট ঘাটতি রয়েছে। মুসলিম জাতির ইতিহাস নিয়ে আমাদের দেশে যেসব বইপত্র রয়েছে, সেখানে উৎসহীন ও অতিরঞ্জিত বর্ণনায় ভরপুর। যাচাই-বাছাই করে, বিশুদ্ধ উৎস থেকে তথ্য নিয়ে মুসলিম উম্মাহর ইতিহাস তুলে ধরার কাজ এ অঞ্চলে খুব একটা হয়নি। সম্প্রতি ১০ খণ্ডে প্রকাশিত ‘মুসলিম উম্মাহর ইতিহাস বিশ^কোষ’ সিরিজটি এই ঘাটতি কিছুটা হলেও পূরণ করবে। বইটি মূলত উর্দু থেকে অনূদিত। মুসলিম জাতিসত্তার পূর্ণাঙ্গ ইতিহাসকে মলাটবদ্ধ করার শ্রমসাধ্য কাজটি করেছেন পাকিস্তানের ইসলামী স্কলার মাওলানা মুহাম্মদ ইসমাইল রাইহান। দীর্ঘ আট বছরের অক্লান্ত পরিশ্রমে তিনি ইতিহাস সিরিজটি সঙ্কলন করেছেন। আর দরকারি এ গ্রন্থটি বেশ কয়েকজন লেখকের মাধ্যমে বাংলা ভাষায় রূপান্তর করেছে ইসলামী ধারার অভিজাত প্রকাশনা প্রতিষ্ঠান মাকতাবাতুল আযহার।
ইতিহাস সিরিজটি প্রকাশিত হওয়ার পরপরই ভারত-পাকিস্তানসহ বিশে^র অন্যান্য দেশের পাঠকদের মধ্যে এটি তুমুল জনপ্রিয়তা পায়। সিরিজটিতে মানবজাতির হাজার বছরের ইতিহাস সংক্ষেপে এবং মুসলিম উম্মাহর চৌদ্দশ বছরের ইতিহাস সবিস্তারে উঠে এসেছে। মূল বইটি ডাউস সাইজের চারটি ভলিউমে। বাংলায় যা ১০ খণ্ডে প্রকাশিত হয়েছে। প্রতিটি খণ্ডের পৃষ্ঠাসংখ্যা ৫৫০ থেকে ৬০০। মূল লেখক আরও কয়েকটি খণ্ডে ইতিহাসগ্রন্থটি পূর্ণ করবেন। মূল বইটি বের হওয়ার সঙ্গে সঙ্গে বাংলায় তা অনুবাদ করিয়ে বাজারে আনবে মাকতাবাতুল আযহার।
প্রায় পাঁচ হাজার পৃষ্ঠার সিরিজটি অনুবাদ করেছেন আবদুল্লাহ আল ফারুক, জহির উদ্দিন বাবর, ড. ইমতিয়াজ আহমদ, রাইহান খাইরুল্লাহ, নুরুযযামান নাহিদ, কাজী আবুল কালাম সিদ্দীক, মুফতি আবদুল হালীম, আবদুল কাইয়ুম শেখ ও মু. সগির আহমদ চৌধুরী। সম্পাদনা করেছেন ড. আ ফ ম খালিদ হুসাইন ও ড. এবিএম হিজবুল্লাহ। প্রকাশনা প্রতিষ্ঠান একসঙ্গে দুটি সংস্করণ বের করেছে। উন্নত সংস্করণের খুচরা মূল্য ৪ হাজার টাকা। আর দাওয়াহ সংস্করণের খুচরা মূল্য ৩ হাজার টাকা। বাংলাবাজার ও মধ্যবাড্ডার বিক্রয়কেন্দ্র ছাড়াও রকমারি ডটকম, ওয়াফিলাইফ ও কুইককার্ডের মতো দেশসেরা অনলাইনশপের মাধ্যমে বইটি সংগ্রহ করা যাবে। প্রয়োজনে মাকতাবাতুল আযহারের হটলাইন নম্বর ০১৯২৪০৭৬৩৬৫-এ যোগাযোগ করতে পারেন।
ষ সাদিকা সুলতানা সাকী




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]