ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

বিদেশ ফেরত ও পাচারের শিকারদের প্রশিক্ষণে সমঝোতা
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বুধবার, ৩১ মার্চ, ২০২১, ৫:১৪ পিএম | অনলাইন সংস্করণ  Count : 120

বিদেশে ফেরত অভিবাসী এবং পাচারের শিকার নারী-শিশুদের প্রশিক্ষণ, দক্ষতা তৈরি ও টেকসই পুনরেকত্রীকরণের জন্য একসঙ্গে কাজ করবে ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রাম এবং কৃষি বিপণন অধিদপ্তর। 

বুধবার (৩১ মার্চ) ঢাকার কৃষি বিপণন অধিদপ্তরের কার্যালয়ে দুই প্রতিষ্ঠানের মধ্যে এ সংক্রান্ত একটি সমঝোতা স্মারক সই হয়। কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ এবং ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মসূচি প্রধান শরিফুল হাসান এতে স্বাক্ষর করেন। 

সমঝোতা স্মারক অনুযায়ী বিদেশ থেকে ফেরত আসা অভিবাসী এবং পাচারের শিকার নারী-শিশুদের সামাজিক ও অর্থনৈতিকভাবে পুনরেকত্রীকৃত্রের কাউন্সিলিং, দক্ষতা বিকাশ এবং প্রশিক্ষণ প্রাপ্তদের উদ্যোক্তা তৈরিতে দুই প্রতিষ্ঠান নিবিড়ভাবে কাজ করবে। এর আতওায় ফিরে আসা নারী-শিশু এবং বিদেশফেরত অভিবাসীকর্মীদের সনাক্তকরণ, চাহিদা নিরূপণ, ঋণ ও আর্থিক সহায়তা, প্রয়োজনীয় প্রশিক্ষণ, ব্যবসা নির্বাচন এবং কর্মসংস্থান অথবা উদ্যোগের সুযোগ তৈরিতে সহায়তা করা হবে। কৃষি বিপণন অধিদপ্তর তাদের চাহিদা অনুযায়ী কৃষি ভিত্তিক দক্ষতা বিকাশের প্রশিক্ষণ এবং টেকসই পুনরেকত্রীকরণের জন্য উদ্যোক্তো তৈরিতে সহায়তা করার পাশাপাশি প্রশিক্ষণকালীন সময়ে প্রশিক্ষণার্থীদের সকল প্রকার সুরক্ষা নিশ্চিত করবে এবং তথ্য প্রসার ও জনসচেতনতা তৈরি করবে। 

সমঝোতা স্বাক্ষর শেষে কৃষি বিপণন অধিদপ্তরের মহাপরিচালক মোহাম্মদ ইউসুফ বলেন, কৃষি ও প্রবাসী আয় বাংলাদেশের গুরুত্বপূর্ণ দুটি বিষয়। প্রবাসীদের কারণেই আজকে বাংলাদেশ ব্যাংকের রিজার্ভ শক্তিশালী। কিন্তু বিদেশ ফেরত মানুষদের বিশেষ করে নারীরা ফেরত অসার পর খুব অসহায় থাকে। এই সমঝোতার মাধ্যমে আমরা ব্র্যাকের সঙ্গে মিলে যৌথভাবে বিদেশ ফেরত বা পাচারের শিকার মানুষগুলোকে প্রশিক্ষণ দিয়ে মার্কেটের সঙ্গে যুক্ত করে দিতে চাই।

সমঝোতা স্মারক অনুষ্ঠানে কৃষি বিপণন অধিদপ্তরের পরিচালক কাজী আবুল কালাম, প্রকল্প পরিরচালক দেওয়ান আশরাফুল হোসেন, উপ পরিচালক শাহনাজ বেগম, সহকারী পরিচালক জাহিদুল ইসলাম, ব্র্যাক মাইগ্রেশন প্রোগ্রামের কর্মকর্তা এস এম আল জোবায়ের, তৌসিফ আহমেদ কোরেশী ও ওয়ান নাই উপস্থিত ছিলেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]