ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

শিল্পে টেকসই জ্বালানি ও দক্ষতা নিশ্চিতকল্পে বিজিএমইএ ও-স্রেডা সমঝোতা
জ্বালানি খাত সমৃদ্ধ করতে উন্নত দেশের অভিজ্ঞতা বিনিময় জরুরি : তৌফিক ই ইলাহী
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: বৃহস্পতিবার, ১ এপ্রিল, ২০২১, ৮:৪৫ পিএম | অনলাইন সংস্করণ  Count : 43

প্রধানমন্ত্রীর বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ বিষয়ক উপদেষ্ঠা ড. তৌফিক-ই-ইলাহী বলেছেন, উন্নত দেশের অভিজ্ঞতা ও প্রযুক্তি বিনিময় করতে পারলে আমাদের জ্বালানি খাত আরও সমৃদ্ধ হবে। জ্বালানি সাশ্রয়ের উপর গুরুত্ব দিয়ে তিনি বলেন, নেট মিটারিং সিস্টেম ব্যবসায়িদের বিদ্যুৎ বিলে স্বস্তি দেবে।

বৃহস্পতিবার টেকসই ও নাবায়নযোগ্য জ্বালানি উন্নয়ন কর্তৃপক্ষ সাসটেইনেবল এন্ড রিনিউয়্যাবল এনার্জি ডিভেলপমেন্ট অথোরিটি (স্রেডা) এবং বাংলাদেশ গার্মেন্ট উৎপাদনকারী ও রপ্তানীকারক সংস্থা বাংলাদেশ গার্মেন্ট ম্যানুফেকচারারস এন্ড এক্সপোর্টারস এসোসিয়েশন (বিজিএমইএ) ভার্চুয়ালি জ্বালানি দক্ষতা ও নবায়নযোগ্য জ্বালানি সংক্রান্ত সক্ষমতা বৃদ্ধিতে সহযোগিতার জন্য সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। সমঝোতা স্মারকে স্রেডার পক্ষে স্রেডার সচিব নিয়াজ রহমান ও বিজিএমইএ-এর পক্ষে প্রতিষ্ঠানটির সচিব কমোডোর মোহাম্মদ আব্দুর রাজ্জাক (অব.) স্বাক্ষর করেছেন।

এসময় বিশেষ অতিথির বক্তব্যে বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেন, নবায়নযোগ্য জ্বালানির প্রসারে সরকার উৎসাহ দিচ্ছে। কৌশলগত পরিকল্পনা, আইন ও বিধি নবায়নযোগ্য জ্বালানিসহ জ্বালানি ব্যবস্থা উন্নয়নে গুতুত্বপূর্ণ অবদান রাখছে। মোট জ্বালানির ৪৮ ভাগ শিল্পখাত ব্যবহার করে। আর এই জ্বালানির ৩০ ভাগ ব্যবহার করে টেক্সটাইল ও তৈরি পোশাক খাত। টেক্সটাইল ও তৈরি পোশাক খাত যদি উন্নত জ্বালানি সাশ্রয়ী প্রযুক্তি ব্যবহার করে তবে  ১৭.৬ ভাগ কম জ্বালানি লাগবে। সাশ্রয়টা বিশাল।

অনুষ্ঠানে বিজিএমইএ সভাপতি ড. রুবানা হক বলেন, আমরা এমন একটি ভবিষ্যতের দিকে এগিয়ে যাচ্ছি, যেখানে যে কোনও ব্যবসার কেন্দ্রবিন্দুতেই থাকবে সাসটেইনিবিলিটি ইস্যু। এতে কোনও সন্দেহ নেই যে এ ধরনের উন্নয়নের মূল কেন্দ্রে থাকবে জ্বালানি সাশ্রয়। সবুজ বিপ্লব হতে হলে সব কারখানাকে সবুজ করতে হবে। এক্ষেত্রে ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান ও শিল্পের মধ্যে মেলবন্ধন ঘটাতে হবে।

তিনি বলেন, বিজিএমইএ ও-স্রেডার এই সমঝোতা স্মারক স্বাক্ষরের মধ্য দিয়ে আগামী দিনগুলোতে জ্বালানি সাশ্রয় বিষয়ে বিজিএমইএ ও-স্রেডার একসাথে কাজ করার যাত্রা শুরু হলো। তিনি বলেন, স্রেডা এবং বিজিএমইএ এর সমঝোতা স্মারকটি জ্বালানি দক্ষতা ও নবায়নযোগ্য জ্বালানি, সোলার রূপটপ প্রকল্প বাস্তবায়নে সহযোগিতা, সবুজ অর্থায়নে সহযোগিতা, শিল্পসমূহের টেকসই অর্জনে যৌথভাবে সহযোগিতা করে বিজিএমইএ এর সদস্যদের সক্ষমতা বৃদ্ধিতে কাজ করবে।

অনুষ্ঠানে অন্যান্যের মাঝে প্রধানমন্ত্রীর মুখ্য সচিব ড. আহমদ কায়কাউস, স্রেডার চেয়ারম্যান মোহাম্মদ আলাউদ্দিন ও জি আই জেড -এর কান্টি ডিরেক্টর ডঃ অ্যাঞ্জেলিকা ফ্লেডারম্যান সংযুক্ত থেকে বক্তব্য দেন।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]