ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

রমজানের আগেই এলপিজির নতুন দাম নির্ধারণ
নিজস্ব প্রতিবেদক
প্রকাশ: শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম আপডেট: ০৯.০৪.২০২১ ১:২০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 61

গণশুনানির তিন মাস পরে এবার তরলীকৃত প্রাকৃতিক গ্যাস (এলপিজির) নতুন দাম নির্ধারণ করতে যাচ্ছে বাংলাদেশ এনার্জি রেগুলেটরি কমিশন (বিইআরসি)। চলতি বছরের ১৪ জানুয়ারি গণশুনানির ভিত্তিতে তিন মাস শেষ হচ্ছে ১৪ এপ্রিল। তবে ১৪ এপ্রিল সরকারি ছুটি এবং পরদিন থেকে রমজান মাস শুরু হওয়ায় ১২ এপ্রিল নতুন দাম নির্ধারণ করা হতে পারে বলে জানা গেছে। এই দাম আন্তর্জাতিক বাজারের সঙ্গে সমন্বয় করে প্রতি মাসেই পরিবর্তন করা হবে বলে জানিয়েছে বিইআরসি কর্তৃপক্ষ। গণশুনানিতে সরকারি ও বেসরকারি কোম্পানিগুলোর
প্রতিকেজি এলপিজির দাম প্রায় ৭২ টাকা করে একটি অভিন্ন দাম নির্ধারণের সুপারিশ করেছিল কমিশনের গঠিত মূল্যায়ন কমিটি। এ হিসাবে সরকারি কোম্পানির সাড়ে ১২ কেজি এলপিজির দাম পড়ত ৯০২ টাকা এবং বেসরকারি কোম্পানিগুলোর পড়ত ৮৬৬ টাকা।
উল্লেখ্য, কমিশনের কাছে সরকারি কোম্পানি ৬০০ টাকা থেকে বাড়িয়ে ৭০০ টাকা করার প্রস্তাব করেছিল। তবে মূল্যায়ন কমিটি তাদের সিলিন্ডারের দাম আরও ২০০ টাকা বাড়িয়ে ৯০২ টাকা এবং বেসরকারি কোম্পানিগুলোর জন্য ১ হাজার ২৬৯ থেকে কমিয়ে ৮৬৬ টাকা করার সুপারিশ করে। বিইআরসি জানায়, সাধারণত সৌদি সিপি (কনট্রাক্ট প্রাইস) অনুযায়ী দেশে এলপিজির দাম নির্ধারিত হয়। এবারও তাই হবে এবং তা নিয়ন্ত্রণ করবে বিইআরসি। এ ব্যাপারে বিইআরসির এক সদস্য জানান, আইন অনুযায়ী গণশুনানির পর ৯০ দিনের মধ্যে দামের আদেশ দেওয়ার নিয়ম। সে অনুযায়ী কাজ প্রায় সম্পন্ন। এখন কর্তৃপক্ষের সিদ্ধান্তের অপেক্ষা। আশা করছি ১২ এপ্রিলেই নতুন দামের ঘোষণা আসতে পারে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]