ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

১১ দিনে ৬০ শতাংশ জনগণকে ভ্যাকসিন দিল ভুটান
প্রকাশ: শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ষ সময়ের আলো ডেস্ক
যখন বিশে^র বেশিরভাগ দেশ নিজেদের অধিকাংশ জনগণকে করোনা ভ্যাকসিন দেওয়ার জন্য সময়ের সঙ্গে লড়াইয়ে নেমেছে তখন হিমালয়ের ছোট্ট দেশ ভুটান রেকর্ড গড়েছে। অর্থনৈতিক পরাশক্তি হিসেবে দেশটির পরিচয় না থাকলেও ভ্যাকসিন প্রয়োগের ক্ষেত্রে এরই মধ্যে নিজেদের ৬০ শতাংশ জনগণকে প্রথম ডোজ দিয়েছে।
ভুটানে দুই ডোজের ভ্যাকসিন কর্মসূচি শুরু হয়েছে মাত্র ১১ দিন আগে। দেশটি ভারতের উপহার দেওয়া অক্সফোর্ড-অ্যাস্ট্রাজেনেকার ভ্যাকসিন ব্যবহার করছে। বুধবার পর্যন্ত ৭ লাখ ৭০ হাজার জনসংখ্যার দেশটি ৪ লাখ ৭০ হাজার মানুষকে প্রথম ডোজ দিয়েছে। শতকরা হিসেবে যা ৬১ দশমিক শূন্য তিন শতাংশ। ২৭ মার্চ যখন দেশটির ভ্যাকসিন কর্মসূচি শুরু হয় তখন দেশটি এক সপ্তাহের মধ্যে অর্ধেক জনগণকে তা দেওয়ার লক্ষ্যমাত্রা নির্ধারণ করে। এই রেকর্ড অর্জনের ফলে ইসরাইলকে পেছনে ফেলে দিয়েছে ভুটান। ইসরাইল ফাইজার-বায়োএনটেকের দুটি ভ্যাকসিন ডোজ অর্ধেকের বেশি মানুষকে দিয়েছে। হিন্দুস্তান টাইমস।
ভুটানে এখন পর্যন্ত করোনায় আক্রান্তের সংখ্যা ৮৯৬ জন এবং মৃত্যু হয়েছে মাত্র এক জনের। দ্রুত পরীক্ষা ও নজরদারি ও সীমান্ত বন্ধের মাধ্যমে সংক্রমণের গতি মন্থর করতে পেরেছে।
জানুয়ারিতে ভারতের সিরাম ইনস্টিটিউটের কোভিশিল্ড ভ্যাকসিনের দেড় লাখ ডোজ পেয়েছে। ভ্যাকসিন কর্মসূচি শুরু করার জন্য আরও ৪ লাখ ডোজের অপেক্ষায় ছিল কর্তৃপক্ষ। আর তা পাওয়ার পরই ভ্যাকসিন কর্মসূচি শুরু করে দেশটি। নান্দনিক প্রকৃতির দেশটি বিশে^র সুখী দেশের তালিকায় নিজেদের অবস্থানের জন্য পরিচিত।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]