ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

ফিলিস্তিনিদের জন্য তহবিল পুনর্বহাল করলেন বাইডেন
প্রকাশ: শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ষ সময়ের আলো ডেস্ক
ক্ষমতায় বসার পরপরই বাইডেন প্রশাসন ঘোষণা দিয়েছিল, তারা আর্থিক ও মানবিক দিক দিয়ে ফিলিস্তিনিদের সহায়তা আবার চালু করবে। পাশাপাশি তাদের সঙ্গে আবার কূটনৈতিক সম্পর্ক চালু করবে ওয়াশিংটন। হোয়াইট হাউস সূত্র জানিয়েছে, মধ্যপ্রাচ্যে যুক্তরাষ্ট্রের নীতি অনুযায়ী ইসরাইল-ফিলিস্তিন ইস্যুতে দ্বি-রাষ্ট্রীয় সমাধানের বিষয়ে আবার আলোচনা শুরু করতে চায় বাইডেন প্রশাসন। ফ্রান্স২৪।
বুধবার এক বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন জানান, ফিলিস্তিনি শরণার্থীদের জন্য ১৫০ মিলিয়ন ডলারের একটি সহায়তা প্যাকেজের পরিকল্পনা করছে হোয়াইট হাউস। বাইডেন প্রশাসনের এ উদ্যোগকে স্বাগত জানিয়েছে জাতিসংঘের ত্রাণবিষয়ক সংস্থা ইউএনআরডব্লিউএ। পশ্চিম তীর ও গাজা উপত্যকা, লেবানন ও জর্ডানের প্রায় ৫৭ লাখ ফিলিস্তিনি শরণার্থীর স্বাস্থ্যসেবা ও শিক্ষাসহ অন্যান্য মৌলিক পরিষেবা সরবরাহে সহায়তা করে থাকে ইউএনআরডব্লিউএ।
অ্যান্টনি ব্লিনকেন বলেন, একটি দ্বিরাষ্ট্রভিত্তিক সমাধানের দিকে এগিয়ে যাওয়ার উপায় হিসেবে যুক্তরাষ্ট্র দুই দেশের মানুষের সমৃদ্ধি, সুরক্ষা ও স্বাধীনতার প্রতি অঙ্গীকারাবদ্ধ। এর মধ্য দিয়ে ইসরাইলের পক্ষাবলম্বন করে মধ্যপ্রাচ্যে একপেশে নীতি থেকে বের হয়ে এলো যুক্তরাষ্ট্র।
মার্কিন পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, ফিলিস্তিনিদের জন্য যুক্তরাষ্ট্রের এ সাহায্য মার্কিনি স্বার্থ ও মূল্যবোধের ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ। কারণ এটি আলোচিত দ্বি-রাষ্ট্র সমাধানের দিকে এগিয়ে যাওয়ার উপায়। এদিকে ইসরাইল যুক্তরাষ্ট্রের এ উদ্যোগের বিপক্ষে প্রতিক্রিয়া জানিয়েছে। যুক্তরাষ্ট্রে ইসরাইলি দূত বলেছেন, ‘আমরা বিশ^াস করি তথাকথিত শরণার্থী বিষয়ক জাতিসংঘের এই সংস্থা বর্তমান কাঠামোয় থাকা উচিত নয়।’ ইসরাইল বলছে, জাতিসংঘের সহায়তাপ্রাপ্ত স্কুলগুলো যে শিক্ষা দেয় তাতে ইহুদি রাষ্ট্র বিরোধিতাকে উসকে দেওয়া হয়। ইরানের পরমাণু কর্মসূচি বন্ধে ভিয়েনায় যে আলোচনা শুরু হয়েছে তাতে যুক্তরাষ্ট্রের পরোক্ষ অংশগ্রহণে ক্ষুব্ধ ইসরাইল। ইসরাইলি প্রধানমন্ত্রী বেঞ্জামিন নেতানিয়াহু এর ঘোর বিরোধী।
এর আগে ২০১৮ সালে ফিলিস্তিনের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্ক ছিন্ন করে তৎকালীন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। একই সঙ্গে ওয়াশিংটনের পক্ষ থেকে যে আর্থিক সহায়তা দেওয়া হতো সেটিও বন্ধ করে দেন।








সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]