ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

লঙ্কা-যাত্রার প্রস্তুতি শুরু
প্রকাশ: শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 20

ষ ক্রীড়া প্রতিবেদক
দল ঘোষণা হয়নি, ফিল্ডিং কোচ রায়ান কুককে নিয়ে ফেরেননি প্রধান কোচ রাসেল ডমিঙ্গোও। নিউজিল্যান্ড ফেরত বেশ কয়েকজন ক্রিকেটারও আছেন ঢাকার বাইরে, এরপরও কী শ্রীলঙ্কা সফরের প্রস্তুতি ক্যাম্প শুরু হয়ে গেল? বৃহস্পতিবার সকালে মিরপুর শেরেবাংলা স্টেডিয়ামে ক্রিকেটার আর কোচিং স্টাফ সদস্যদের কার্যক্রম কিন্তু এমন প্রশ্নেরই উদ্রেক ঘটিয়েছে। না, দলীয় কোনো অনুশীলন ছিল না এদিন। তবে টেস্ট অধিনায়ক মমিনুল হক, মুশফিকুর রহিম, তাসকিন আহমেদ, মোহাম্মদ মিঠুন, তাইজুল ইসলাম, সাদমান ইসলামসহ আরও কয়েকজন ক্রিকেটার হাজির হয়েছিলেন হোম অব ক্রিকেটে। তাদের সঙ্গে ছিলেন পেস বোলিং কোচ ওটিস গিবসন, ব্যাটিং কোচ জন লুইস, ট্রেনার নিক লি, ফিজিও জুলিয়ান কালেফাতো। এই সিরিজের স্পিন বোলিং কোচ সোহেল ইসলামকেও দেখা গেল। সবার গায়ে শোভা পেল নতুন টিম স্পন্সর দারাজের লোগো সংবলিত জার্সি।
অনুশীলনটা ছিল ব্যক্তিগত, তবে একসঙ্গে একগাদা ক্রিকেটার আর কোচিং স্টাফের সদস্যদের উপস্থিতি দলীয় অনুশীলনেরই আবহ তৈরি করল হোম অব ক্রিকেটে। সবার আগে অনুশীলনে হাজির হয়ে মুশফিক ব্যাটিংয়ের জন্য নেমে পড়েন সেন্টার উইকেটে, দীর্ঘক্ষণ খোলা আকাশের নিচে ব্যাটিংটা ঝালিয়ে নেওয়ার পর এই ডানহাতি চলে যান ইনডোরে। সেখানে আগে থেকেই প্রস্তুতি নিচ্ছিলেন তরুণ ওপেনার সাদমান ইসলাম। মুশফিক চলে যাওয়ার পর সেন্টার উইকেটের দখল নেন অধিনায়ক মুমিনুল। পর্যায়ক্রমে মোহাম্মদ মিঠুন, সাইফ হাসান, তাইজুল ইসলামরাও ঝালিয়ে নিয়েছেন নিজেদের। এ সময় শিষ্যদের নানা পরামর্শ দিয়ে গেলেন ব্যাটিং কোচ লুইস, বাতলে দিলেন কৌশল। ডানহাতি পেসার তাসকিনকে নিয়ে আলাদাভাবে কাজ করেছেন পেস বোলিং কোচ ওটিস গিবসন, স্পিনারদের নিয়ে ব্যস্ত সময় কাটিয়েছেন সোহেলও।
নিউজিল্যান্ড থেকে ইনজুরি নিয়ে ফিরেছিলেন মুশফিক, তিনি এখন পুরোপুরি ফিট। তবে ইনজুরিতে পড়া মাহমুদউল্লাহ রিয়াদ আর হাসান মাহমুদ এখনও শতভাগ ফিট নন। হাসান এদিন এসেছিলেন মিরপুরে, তবে অনুশীলন করেননি। এসেছিলেন মাহমুদউল্লাহও, তিনিও অনুশীলন করেননি। তবে জিমে ঘাম ঝরিয়েছেন অনেকটা সময়। তাতে এই ব্যাটসম্যানকে ঘিরে দুশ্চিন্তা কিছুটা হলেও দূর হয়েছে। উজ্জ্বল হয়েছে শ্রীলঙ্কা সফরে তাকে পাওয়ার আশা। তরুণ পেসার হাসানকে নিয়ে দুশ্চিন্তা থাকলেও আশা ছাড়েননি নির্বাচকরা। তার জন্য শেষ মুহূর্ত পর্যন্ত অপেক্ষা করবেন তারা। মূলত এ কারণেই বৃহস্পতিবারও ঘোষণা করা হয়নি দল। তবে খেলোয়াড়দের তালিকা তৈরি করে ফেলেছেন নান্নু-সুমন-রাজ্জাকরা। আপাতত ২১ সদস্যের প্রাথমিক দল ঘোষণা করা হবে, চূড়ান্ত দল ঘোষণা করা হবে শ্রীলঙ্কায় গিয়ে।
করোনাকালে এই সফরে প্রস্তুতির জন্য বাংলাদেশকে কোনো ক্রিকেটার দেবে না শ্রীলঙ্কা। নেই কোনো অফিশিয়াল প্রস্তুতি ম্যাচ। শ্রীলঙ্কায় গিয়ে কোয়ারেন্টাইন পর্ব শেষে দুদিন অনুশীলন করে নিজেদের মধ্যে ভাগ হয়েই একটি প্রস্তুতি ম্যাচ খেলবে টাইগাররা। মূলত এ কারণেই লঙ্কাগামী বহরে বাড়তি ক্রিকেটার জুড়ে দেওয়া হচ্ছে। ২১ এপ্রিল সিরিজ শুরুর আগে ওই বাড়তি ক্রিকেটাররা ফিরে আসবেন দেশে, থেকে যাবেন মূল স্কোয়াডের খেলোয়াড়রা। বৃহস্পতিবার সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু তেমনটাই জানিয়েছেন, ‘প্রাথমিক দল শ্রীলঙ্কায় যাবে। ওখানে গিয়ে প্রস্তুতি ম্যাচের পর আমরা মূল স্কোয়াড দেব। যেহেতু প্রস্তুতি ম্যাচ আমাদের মধ্যে খেলতে হবে, শ্রীলঙ্কার খেলোয়াড় পাব না, নেট বোলারও পাব না, এ জন্য আমরা বেশি খেলোয়াড় নিয়ে যাচ্ছি। প্রাথমিক দল এখান থেকেই ঘোষিত হবে, ২১ জনের। যাওয়ার আগের দিনও দিতে পারি।’
লম্বা সফর শেষে ৪ এপ্রিল নিউজিল্যান্ড থেকে ফিরেছেন টাইগাররা। এরপর অনেকেই ঢাকার বাইরে পরিবারের কাছে গেছেন, ফিরে আসেননি। সবাই ফিরে আসবেনও না। শ্রীলঙ্কা সফরে যাদের রাখা হবে, তাদেরই কেবল ডেকে পাঠানো হয়েছে। ১২ এপ্রিল লঙ্কাগামী বিমান ধরার আগে সবাইকে দিতে হবে করোনা পরীক্ষা। সেই পরীক্ষায় যারা উতরে যাবেন, তারাই কেবল ছাড়পত্র পাবেন। যে কারণে প্রাথমিক দল ওই করোনা পরীক্ষার ফল হাতে পাওয়ার পরই ঘোষণা করতে চাইছেন নির্বাচকরা।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]