ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শুক্রবার ২৩ এপ্রিল ২০২১ ১০ বৈশাখ ১৪২৮
ই-পেপার শুক্রবার ২৩ এপ্রিল ২০২১

‘ভ্যাকসিন পাসপোর্ট’ দেওয়ার প্রস্তুতি চলছে : পলক
প্রকাশ: শুক্রবার, ৯ এপ্রিল, ২০২১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 21

ষ নিজস্ব প্রতিবেদক
তথ্য ও যোগাযোগ প্রযুক্তি (আইসিটি) প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক জানিয়েছেন, ভ্যাকসিন পাসপোর্ট নামে বিশেষ ধরনের পাসপোর্ট দেওয়ার প্রযুক্তিগত প্রস্তুতি নেওয়া হয়েছে। দ্বিতীয় ডোজ দেওয়ার পর ‘ভ্যাকসিন সার্টিফিকেট’ অটোমেটিক জেনারেটেড হবে এই পাসপোর্টের সঙ্গে। বৃহস্পতিবার সকালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মেডিকেল বিশ^বিদ্যালয়ে (বিএসএমএমইউ) করোনাভাইরাসের দ্বিতীয় ডোজের টিকা নেওয়ার পর সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে প্রতিমন্ত্রী এ তথ্য জানান। ভ্যাকসিন পাসপোর্ট নতুন একটি ধারণা। এটি সাধারণ পাসপোর্টের মতো নয়। ব্রিটিশ সংবাদমাধ্যম জানিয়েছে, এটি সম্ভবত সনদপত্রের মতোই একটি নথি হবে এবং যাদের কাছে এই নথি বা করোনার টিকা নিয়েছেন বলে সনদ থাকবে, তারা মুক্তভাবে বিভিন্ন দেশ ভ্রমণের সুযোগ পাবেন।
এক প্রশ্নের জবাবে প্রতিমন্ত্রী বলেন, শুরুতে ভ্যাকসিন নিতে নিবন্ধনে সমস্যা দেখা দিলেও তা পরে কেটে যায়। হয়তো তথ্য দেওয়ায় কিছুটা সমস্যা হয়েছে। প্রথম ডোজ নিতে কিন্তু প্রায় ৬৯ লাখ নিবন্ধন হয়েছে। আর প্রায় ৫২ লাখ ভ্যাকসিন দেওয়া হয়েছে। প্রতিমন্ত্রী জানান, অনেক ধরনের অপপ্রচার ছিল, অনেক ধরনের ষড়যন্ত্র ছিল দেশের বিরুদ্ধে, টিকার বিরুদ্ধে। আজ দেশের জনগণ কিন্তু এগিয়ে এসেছে। প্রধানমন্ত্রীর ডাকে সাড়া দিয়ে তারা টিকা গ্রহণ করেছে। এ কারণে আমরা করোনাভাইরাসের টিকার দ্বিতীয় ডোজ আজ গ্রহণ করতে পারলাম।
সবাইকে অনুরোধ জানিয়ে পলক বলেন, টিকা গ্রহণ করার সঙ্গে আমরা যেন স্বাস্থ্যসুরক্ষা মেনে চলি। নিজেদের নিরাপদ রাখি, পরিবারকে নিরাপদ রাখি এবং দেশকে নিরাপদ রাখার জন্য সবাই সহযোগিতা করি।







সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, নির্বাহী সম্পাদক: হারুন উর রশীদ, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]