ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

চবিতে স্নাতক ভর্তির অনলাইন আবেদন শুরু কাল
চবি প্রতিনিধি
প্রকাশ: রোববার, ১১ এপ্রিল, ২০২১, ৬:০৩ পিএম | অনলাইন সংস্করণ  Count : 53

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) ২০২০-২১ শিক্ষাবর্ষে স্নাতক শ্রেণিতে ভর্তির জন্য অনলাইনে আবেদন সোমবার (১২ এপ্রিল) থেকে শুরু হবে। ৩০ এপ্রিল রাত ১২টার পূর্ব পর্যন্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। তবে ২মে রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত টাকা জমা দেয়া যাবে।

বিষয়টি নিশ্চিত করে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) অধ্যাপক এসএম মনিরুল হাসান বলেন, ৫ এপ্রিল থেকে শুরু হওয়ার কথা থাকলেও চলমান লকডাউনের কারণে তখন আবেদন স্থগিত রাখা হয়। সোমবার থেকে নিয়মিত শিক্ষার্থীরা ভর্তি পরীক্ষা অংশগ্রহণের জন্য আবেদন করতে পারবে। বরাবরের মতো ১০০ নাম্বারের নৈর্ব্যক্তিক পরীক্ষা এবং এসএসসি ও এইচএসসির ফলাফলের ভিত্তিতে ২০ নাম্বার যুক্ত হবে। এবার ভর্তি যোগ্যতার হিসেবে শূন্য দশমিক ৫০ জিপিএ বাড়ানো হয়েছে।

অনলাইনে আবেদন প্রক্রিয়া সোমবার সকাল ১০টায় উপাচার্য অধ্যাপক ড. শিরীণ আখতার উদ্বোধন করবেন। এর আগে স্বাস্থ্যবিধি মেনে বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসেই পরীক্ষা গ্রহণের সময়সূচি প্রকাশ করে কর্তৃপক্ষ। সূচি অনুযায়ী ২২ ও ২৩ জুন ‘বি’ ইউনিট, ২৪ ও ২৫ জুন ‘ডি’ ইউনিট, ২৮ ও ২৯ জুন ‘এ’ ইউনিট ও ৩০ জুন ‘সি’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। এছাড়া ১ জুলাই উপ-ইউনিট ‘বি-১’ ও ‘ডি-১’ ইউনিটের পরীক্ষা অনুষ্ঠিত হবে। উক্ত পরীক্ষায় অংশগ্রহণের জন্য একজন শিক্ষার্থীকে ২০১৮ সালে এসএসসি এবং ২০২০ সালে এইচএসসিতে উত্তীর্ণ হতে হবে।

উল্লেখ্য, গত বছর ৪টি ইউনিট ও ২টি উপ-ইউনিটের ভর্তি কার্যক্রম অনুষ্ঠিত হয়। ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউটে ৪ হাজার ৯২৬টি আসনে শিক্ষার্থীরা ভর্তি হন। প্রতি আসনে আবেদন করেছিলেন ৫২ জন শিক্ষার্থী। বর্তমানে বিশ্ববিদ্যালয়ে ৯টি অনুষদ, ৪৮টি বিভাগ ও ৬টি ইনস্টিটিউট রয়েছে।




এই ক্যাটেগরির আরো সংবাদ

সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]