ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

তীব্র গরমে ব্যাটিংয়ে স্বস্তির হাওয়া
প্রকাশ: সোমবার, ৩০ নভেম্বর, -০০০১, ১২:০০ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 19

ক্রীড়া প্রতিবেদক
সকাল থেকেই চকচকে রোদ, বেলা গড়ানোর সঙ্গে রোদের তীব্রতা যেমন বাড়ছে, তাপ অনুভূত হচ্ছে তার থেকেও ঢের বেশি। গায়ে জ্বালা ধরিয়ে দেওয়া তাপ, চোখ ধাঁধিয়ে দেওয়া রোদ। গত কদিন ধরে বাংলাদেশের আবহাওয়ার চিত্র এমনই। দুই টেস্টের সিরিজ খেলতে শ্রীলঙ্কায় যাওয়া জাতীয় ক্রিকেট দলের সদস্যরা আছেন আরও বিপাকে, শ্রীলঙ্কার আবহাওয়া যে এখন বাংলাদেশের থেকেও উষ্ণ। তাপমাত্রায় খুব একটা হেরফের না থাকলেও গরম অনুভূত হয় অনেক বেশি। এমন আবহাওয়ায় ক্রিকেট খেলা, তাও আবার দীর্ঘ পরিসরে, সেটা চরম অস্বস্তিরই।
এমন অস্বস্তির মধ্যেই বৃহস্পতি আর শুক্রবার অনুশীলন করেছে টিম বাংলাদেশ। শনিবার তারা নিজেদের মধ্যে ভাগ হয়ে খেলতে নেমেছে দুদিনের প্রস্তুতি ম্যাচ। ২১ এপ্রিল লঙ্কানদের বিপক্ষে দুই টেস্টের সিরিজ শুরু, তার আগে নিজেদের ঝালিয়ে নিতে এবং কন্ডিশনের সঙ্গে সখ্য গড়তেই এই আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচ। চোখ ধাঁধিয়ে দেওয়া রোদ আর গায়ে জ্বালা ধরানো গরমের মধ্যে চলেছে ব্যাট-বলের লড়াই। সেই লড়াইয়ে নিরঙ্কুশ প্রাধান্য ছিল ব্যাটসম্যানদের। মুমিনুল হকের নেতৃত্বাধীন সবুজ দলের বোলাররা ৭৯.২ ওভার হাত ঘুরিয়ে নিতে পেরেছেন মোটে একটি উইকেট, সেটাও দিনের শেষ বেলায়।
দারুণ ব্যাটিংশৈলী দেখিয়ে তামিম ইকবালের নেতৃত্বাধীন লাল দল দিন শেষ করেছে ৩১৪ রানের বড় সংগ্রহ নিয়ে। দলটির চার ব্যাটসম্যান পেয়েছেন হাফ সেঞ্চুরি। চারজনই গেছেন স্বেচ্ছা অবসরে, স্বেচ্ছা অবসরে যাওয়া অপরজন কিপার-ব্যাটসম্যান নুরুল হাসান সোহান করেছেন ৪৮ রান। ২৪ রানে অপরাজিত ছিলেন মেহেদী হাসান মিরাজ। আউট হওয়া একমাত্র ব্যাটসম্যান তাইজুল ইসলাম, ২ রান করা এই বাঁহাতিকে লিটন দাসের ক্যাচ বানিয়ে সাজঘরে ফেরত পাঠান শুভাগত হোম। এই একবারই উইকেট শিকারের উচ্ছ্বাস দেখাতে পেরেছে সবুজ দল। নানাভাবে চেষ্টা চালিয়েও লাল দলের ব্যাটসম্যানদের পরীক্ষার মুখে ফেলতে পারেননি সবুজ অধিনায়ক মুমিনুল।
কাতুনায়েকের সিএমসিজি গ্রাউন্ডে দিনের শুরুতে অবশ্য উইকেট থেকে কিছুটা সহায়তা পেয়েছেন বোলাররা। তরুণ সাইফ হাসানকে নিয়ে সে সময় ইবাদত, শরিফুল, শহিদুল, মুকিদুলদের দারুণভাবেই সামলেছেন লাল দলের অধিনায়ক তামিম। অসাধারণ ব্যাটিং করেছেন এই বাঁহাতি। টেস্ট সিরিজের চ্যালেঞ্জ নেওয়ার জন্য যথেষ্ট প্রস্তুতি হয়েছে, এবার অন্যদের সুযোগ দেওয়া যাকÑ এমন ভাবনা থেকেই ৯টি চার আর ২টি ছক্কায় ৫৩ বলে ৬৩ রান করে স্বেচ্ছায় সাজঘরের পথ ধরেন দেশসেরা ওপেনার। হাফ সেঞ্চুরি পূর্ণ করার পর তামিমের দেখানো পথই অনুসরণ করেছেন আরেক ওপেনার সাইফ, তিনে নামা নাজমুল হোসেন শান্ত আর মিস্টার ডিপেন্ডেবল মুশফিকুর রহিম।
তামিম শুরু থেকে আগ্রাসী থাকলেও সাইফ ব্যাট চালিয়েছেন প্রকৃত টেস্ট মেজাজে। ৬টি চার আর ১টি ছক্কায় ৯৪ বলে ৫২ রান করেছেন ডানহাতি এই তরুণ। আরেক তরুণ শান্ত উপহার দিয়েছেন ৫৩ রানের ইনিংস। দারুণ ব্যাটিং করেছেন মুশফিকও। ৯টি চার আর ১টি ছক্কায় ৮২ বলে ৬৬ রান করেছেন তিনি। তীব্র গরমের মধ্যেও তাদের এমন ব্যাটিং প্রদর্শনী টাইগার শিবিরে বইয়ে দিয়েছে স্বস্তির সুবাতাস। দলের সঙ্গে যাওয়া প্রধান নির্বাচক মিনহাজুল আবেদীন নান্নু যেমন বলেছেন, ‘উইকেটের যে কন্ডিশন ছিল প্রথম ঘণ্টায়, ব্যাটিং করা কঠিন ছিল। আমাদের ওপেনার তামিম-সাইফ দুর্দান্ত ব্যাটিং করেছে, শান্ত আর মুশফিকও। বোলাররাও যথাসাধ্য চেষ্টা করেছে অভ্যস্ত হওয়ার জন্য। আমার বিশ^াস এই অনুশীলন ম্যাচ থেকে আমরা যথেষ্ট ভালো কিছু ফিডব্যাক পেয়েছি।’
প্রধান নির্বাচক আরও বলেছেন, ‘এই কন্ডিশনে বোলারদের কঠিন সেশন গেছে, যেহেতু এটা অনেকটা ফ্ল্যাট ট্র্যাকের মতো। টেস্টেও এরকম কন্ডিশন হতে পারে। সেক্ষেত্রে গরমের মধ্যে ভালো জায়গায় বল করা, মনোযোগ রাখা গুরুত্বপূর্ণ। আরেকটা দিন আছে, আশা করি আমরা টেস্টের জন্য আরও প্রস্তুতি নিতে পারব।’ দিনের খেলা শেষে তরুণ ব্যাটার শান্ত বলেছেন, ‘আমার মনে হয় টেস্ট শুরুর আগে এটা ভালো একটা প্রস্তুতি। যেটা করতে চেয়েছিলাম, আজ ওই পরিকল্পনা অনুযায়ী ব্যাটিং করতে পেরেছি। আশা করছি যে, এভাবে যদি ব্যাট করতে পারি, তা হলে আমাদের টেস্ট ম্যাচের জন্য ভালো হবে।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]