ই-পেপার বিজ্ঞাপনের তালিকা শনিবার ৮ মে ২০২১ ২৪ বৈশাখ ১৪২৮
ই-পেপার শনিবার ৮ মে ২০২১

করোনায় খাদ্য ও সুরক্ষাসামগ্রী নিয়ে মাঠে আওয়ামী লীগ
হাবীব রহমান
প্রকাশ: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ১০:১৯ পিএম আপডেট: ১৯.০৪.২০২১ ১২:০৮ এএম | প্রিন্ট সংস্করণ  Count : 500

সরকারের নির্দেশনা বাস্তবায়নে সহায়তা এবং ব্যক্তি উদ্যোগে অর্থ ও খাদ্য সহায়তা নিয়ে ছিন্নমূল ও অসহায়দের পাশে দাঁড়াচ্ছে আওয়ামী লীগ। ইফতার ও সেহরিতে খাবার বিতরণ ছাড়াও স্বাস্থ্য সুরক্ষাসামগ্রী বিতরণ করছেন ক্ষমতাসীন দলের নেতাকর্মীরা। সরকারি কার্যক্রমের সমন্বয়ে গত বছরের মতো ৬৪ জন সিনিয়র সচিবকে ৬৪ জেলার দায়িত্ব দেওয়া হয়েছে।
আর তৃণমূলে ত্রাণ বিতরণ হবে জনপ্রতিনিধিদের মাধ্যমে। সারা দেশে সরকারের ত্রাণ কার্যক্রম চালু হলে সেখানে প্রশাসন ও স্থানীয় জনপ্রতিনিধিদের সহায়তা করার নির্দেশনা দেওয়া হয়েছে নেতাকর্মীদের।  পাশাপাশি হাওরে ধান কাটায় কৃষি শ্রমিকের প্রয়োজন হলে কৃষকের পাশে দাঁড়াতেও ছাত্রলীগসহ আওয়ামী লীগ নেতাকর্মীরা প্রস্তুত রয়েছে বলে জানিয়েছেন সংগঠনের নেতারা। দলের নেতারা বলছেন, গত বছরের মতো এবারও অসহায় ও নিম্ন আয়ের মানুষদের জন্য খাদ্য সহায়তা আরও জোরদার করা হবে।
প্রশাসনের সঙ্গে আওয়ামী লীগের নেতাকর্মীরা কীভাবে কাজের সমন্বয় করবে এমন প্রশ্নে আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক মাহবুব-উল আলম হানিফ সময়ের আলোকে জানান, আওয়ামী লীগ নিজস্ব উদ্যোগে নিম্ন আয়ের মানুষদের আর্থিক ও খাদ্য সহায়তা দেবে। সারা দেশে এ কাজ চলমান আছে। তিনি বলেন, সরকারি ত্রাণ কাজেও আওয়ামী লীগ স্থানীয় জনপ্রতিনিধি ও প্রশাসনকে সহায়তা করবে। সরকারি নির্দেশনা বাস্তবায়ন করবে। করোনা মোকাবিলায় সরকারকে সহযোগিতা করাই আওয়ামী লীগের প্রধান কাজ। আওয়ামী লীগের বিভিন্ন সহযোগী সংগঠনগুলো রাজধানীতে সপ্তাহখানেক ধরে সক্রিয়ভাবে স্বেচ্ছাসেবা দিয়ে যাচ্ছে।
আওয়ামী স্বেছাসেবক লীগের সাধারণ সম্পাদক আফজালুর রহমান বাবু সময়ের আলোকে জানান, গত বছরের মার্চ থেকে আমরা হ্যান্ড স্যানিটাইজার, ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস, পাকা ধান কাটা, ইফতারসামগ্রী বিতরণ ও বৃক্ষরোপণসহ নানা সামাজিক কর্মকাণ্ড সম্পাদন করেছি। তিনি বলেন, এ বছর করোনার দ্বিতীয় ঢেউ শুরু হওয়ার পর থেকে আমরা অসহায় ছিন্নমূলদের মধ্যে খাবার বিতরণ শুরু করেছি। পুরান ঢাকা, মিরপুর, ধানমন্ডিতে খাবার বিতরণ করা হয়েছে। ময়মনসিংহসহ সারা দেশে ইফতারসামগ্রী বিতরণ ও ফ্রি অ্যাম্বুলেন্স সার্ভিস চালু আছে। তিনি বলেন, করোনা চিকিৎসার জন্য ৪৩ সদস্যের একটি টেলি হেলথের গ্রুপ করেছি। এর হটলাইন নাম্বার ০৯৬১১৯৯৯৭৭৭। বাবু জানান, প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্দেশে স্বেছাসেবক লীগ মাঠে আছে, যতদিন প্রয়োজন মাঠে থাকবে।
যুবলীগের সাধারণ সম্পাদক মাইনুল হোসেন খান সময়ের আলোকে জানান, গত বছর করোনার প্রথম ধাপ থেকেই যুবলীগ মাঠে থেকে সাধারণ মানুষকে সহায়তা করেছে। মরদেহ দাফন ও ফ্রি অ্যাম্বুলেন্স সেবা দিয়েছে। ৪৫ লাখ অসহায় পরিবারকে খাদ্য সহায়তা দিয়েছে। করোনার দ্বিতীয় ধাপে এসেও যুবলীগ মানুষের পাশে থাকবে।
নিখিল বলেন, এরই মধ্যে আমরা একটি মেডিকেল টিম গঠন করেছি। সাধারণ মানুষকে টেলিমেডিসিন সেবা প্রদান করছি। সারা দেশে ১০ লাখেরও বেশি মাস্ক বিতরণ করা হবে। তিনি বলেন, সারা দেশে যুবলীগের পক্ষ থেকে অসহায় ও দুস্থদের মধ্যে খাবার বিতরণ করা হচ্ছে।
ছাত্রলীগের সভাপতি আল নাহিয়ান খান জয় সময়ের আলোকে জানান, করোনা মহামারির লকডাউনে পুরো রমজানে সুবিধাবঞ্চিত মানুষের মধ্যে প্রধানমন্ত্রীর পক্ষ থেকে ইফতার ও সেহরির খাবার বিতরণ করবে বাংলাদেশ ছাত্রলীগ। প্রথম রমজান থেকে এ কার্যক্রম শুরু হয়েছে। ঢাকা বিশ^বিদ্যালয় ও আশপাশ এলাকায় ঘুরে ঘুরে সন্ধ্যা ও ভোররাতে খাবার বিতরণ করা হয়।
ছাত্রলীগের এ কর্মসূচি শুধু ঢাকায় নাকি সারা দেশে চলছে এমন প্রশ্নে জয় জানান, কেন্দ্র কোনো কর্মসূচি হাতে নিলে সারা দেশ পালন করার চেষ্টা করে। অধিকাংশ জেলা ছাত্রলীগও এ কর্মসূচি গ্রহণ করেছে। গত বছরের মতো এবারও কৃষকদের ধান কাটায় ছাত্রলীগ সহায়তা করবে কি নাÑ এ বিষয়ে জয় জানান, গত বছর শ্রমিক সঙ্কট ছিল। এবার শ্রমিক সঙ্কট নেই। তবে সারা দেশে ছাত্রলীগের নেতাকর্মীরা প্রস্তুত আছে। দেশের যেকোনো প্রয়োজনে প্রধানমন্ত্রী দেশরত্ন শেখ হাসিনার নির্দেশনা বাস্তবায়নে ছাত্রলীগ সদাপ্রস্তুত। তিনি বলেন, এর পাশাপাশি শিক্ষার্থীদের যেকোনো প্রয়োজনে আমরা পাশে আছি।
কৃষিমন্ত্রী ও আওয়ামী লীগ সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক বলেন, গত বছর কৃষি শ্রমিক সঙ্কট ছিল। ছাত্রলীগসহ আওয়ামী লীগের কর্মীবাহিনী কৃষকদের সহায়তা করেছে। এ বছর কৃষি শ্রমিকের সঙ্কট নেই। শ্রমিকদের স্থানান্তরের বিষয়টিও স্থানীয় পর্যায়ে সহনীয়ভাবে দেখা হচ্ছে। হাওরাঞ্চলের ১৫ ভাগ ধান কাটা সম্পন্ন হয়ে গেছে। মন্ত্রী বলেন, গত বছরের মতো এবারও ছিন্নমূল মানুষদের পর্যাপ্ত খাদ্য সহায়তা দেওয়া হবে।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]