ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

বিলবাওকে উড়িয়ে চ্যাম্পিয়ন বার্সেলোনা
প্রকাশ: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ১০:২৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 24

ক্রীড়া ডেস্ক
গোলশূন্য প্রথমার্ধের পর খরা কাটালেন আতোয়ান গ্রিজম্যান। ব্যবধান দ্বিগুণ করলেন ফ্রেঙ্কি ডি ইয়ং। পরক্ষণেই লিওনেল মেসির জাদু, উপহার দিলেন জোড়া গোল। মাত্র ১২ মিনিটেই ঘটে গেল সব কিছু। তাতে স্প্যানিশ কোপা দেল রে’র মঞ্চে শ্রেষ্ঠত্বের মুকুট উঠল বার্সেলোনার মাথায়। শনিবার রাতে ফাইনালে শিরোপার লড়াইয়ে অ্যাথলেটিক বিলবাওকে ৪-০ গোলে উড়িয়ে শিরোপা পুনরুদ্ধারের মিশনে সফল কাতালান ক্লাবটি, যা রোনাল্ড কোম্যানের অধীনে মেসিদের প্রথম সাফল্য।
শিরোপা জয় বার্সার জন্য নতুন কিছু নয়। তবে ছন্দপতনে সাম্প্রতিক সময়ে এটাই অসাধ্য হয়ে উঠেছিল কাতালান ক্লাবটির জন্য। প্রায় এক যুগ পর গত মৌসুম ট্রফি ছাড়া কাটায় স্প্যানিশ জায়ান্টরা। অদেখা সেই সাফল্যের প্রতীক্ষার অবসান ঘটল অবশেষে। সেভিয়ার মাঠে বিলবাওকে উড়িয়ে কোপা দেল রেতে রেকর্ড ৩১তম শিরোপা হাতিয়ে নিল বার্সা। টুর্নামেন্টে টানা পাঁচবার শিরোপা জয়ের পর ২০১৯ সালে ভ্যালেন্সিয়ার বিপক্ষে শ্রেষ্ঠত্বের মুকুট হাতছাড়া করেছিল মেসিরা।
শিরোপার লড়াইয়ে ম্যাচজুড়ে ছিল বার্সার আধিপত্য। তবে বিলবাওয়ের বিপক্ষে আক্রমণের পসরা সাজিয়েও প্রথমার্ধে কোনো সফলতা পাওয়া হয়নি কোম্যানের শিষ্যদের। দ্বিতীয়ার্ধে ম্যাচের নীরবতা ভাঙেন ৩০ বছর বয়সি গ্রিজম্যান। এক ঘণ্টার মাথায় ডি ইয়ংয়ের পাস গোলে পরিণত করেন ফরাসি তারকা। প্রথম গোলে অ্যাসিস্ট করা ডাচ মিডফিল্ডার তিন মিনিট বাদেই দ্বিগুণ করেন দলের ব্যবধান। তাকে সহযোগিতা করেন বার্সার অভিজ্ঞ স্প্যানিশ ডিফেন্ডার জর্দি আলবা।
ম্যাচের শুরু থেকে প্রতিপক্ষের বাজে ট্যাকলে ভুগতে থাকা মেসি জবাব দেন ৬৮ মিনিটে। ডি ইয়ংয়ের কাছ থেকে বল পেয়ে নিজের পথ নিয়েই তৈরি করে নেন আর্জেন্টাইন খুদেরাজ। ডান উইং দিয়ে প্রতিপক্ষের রক্ষণভাগকে বোকা বানিয়ে লক্ষ্যভেদ করেন তিনি। চার মিনিট বাদেই কোপার ফাইনালে নিজের দশম গোলটি করেন মেসি। আলবা নিচু ক্রসে জোরালো কোনাকুনি শটে স্কোরলাইন ৪-০ করেন এই সুপারস্টার। ইনজুরি সময়ে বার্সার পঞ্চম গোল করেছিলেন গ্রিজম্যান, কিন্তু ভিএআর চেকের পর অফসাইডের বাঁশি ফুঁকান রেফারি।
দলীয় প্রচেষ্টায় শিরোপাখরা ঘোচানোর পর মেসি বলেন, ‘আমরা জানতাম অ্যাথলেটিক তাদের মতো খেলবে এবং আমাদের বল নিয়ে ধৈর্য ধরতে হবে ও জায়গা তৈরির চেষ্টা করতে হবে। প্রথমার্ধে আমরা ওপরের দিকে ছিলাম এবং দ্বিতীয়ার্ধে তারা আর পারেনি।’ শিষ্যদের সাফল্যে স্বস্তির ঢেঁকুর তুলেছেন কোচ কোম্যানও। ম্যাচ শেষে সংবাদ সম্মেলনে তিনি বলেন, ‘আজ (শনিবার) রাতে দুর্দান্ত লেভেলে খেলেছি আমরা এবং এই কাপ আমাদের প্রাপ্য। এই শিরোপা জয় আমার জন্য গুরুত্বপূর্ণ।’
মেসিদের গোলোৎসবে ভাগ্য ফিরল না বিলবাওয়ের। টুর্নামেন্টে নিজেদের সবশেষ ছয় ফাইনালেই হারল দলটি এবং দুই সপ্তাহ আগে কোপা দেল রে’র ২০২০ সংস্করণের ফাইনালে রিয়াল সোসিয়েদাদের কাছে হারে ১-০ গোলে। এমন ব্যর্থতার পর অ্যাথলেটিকের লেফট-ব্যাক মিকেল বালেনজিয়াগা বলেন, ‘এটা আমাদের জন্য খুব কঠিন একটি মুহূর্ত। আমরা সত্যিই ম্যাচটি নিয়ে মুখিয়ে ছিলাম কিন্তু প্রথমার্ধ থেকেই এটা তাদের নিয়ন্ত্রণে ছিল। আমাদের কোনো সুযোগই ছিল না।’




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]