ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

ভালোই হলো লিটন-মিরাজদের প্রস্তুতি
প্রকাশ: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ১০:২৯ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 29

ক্রীড়া প্রতিবেদক
ব্যাটসম্যানদের নিরঙ্কুশ আধিপত্য খর্ব হলো, দ্বিতীয় এবং শেষ দিনে আলো ছড়ালেন স্পিনাররাও। তাতে শ্রীলঙ্কার বিপক্ষে দুই টেস্টের সিরিজ শুরুর আগে টিম বাংলাদেশের প্রস্তুতিটা ভালোই হলো। আন্তঃস্কোয়াড প্রস্তুতি ম্যাচে ব্যাটসম্যানরা যেমন নিজেদের সামর্থ্যরে প্রমাণ রেখেছেন, তেমনি স্পিনাররাও জানিয়ে দিলেনÑ চ্যালেঞ্জ নেওয়ার জন্য তারা তৈরি।
তামিম ইকবালের নেতৃত্বাধীন লাল দল আগের দিন ৭৯.২ ওভার ব্যাট করে ৩১৪ রান তুলে। স্কোরকার্ডে তাদের ৬ উইকেটের পতন দেখানো হলেও মুমিনুল হকের নেতৃত্বাধীন সবুজ দলের বোলাররা নিতে পেরেছিলেন মোটে একটি উইকেট। লাল দলের বাকি পাঁচ ব্যাটসম্যানই সাজঘরে ফেরেন নিজের ইচ্ছায়, দেন অন্যদের ব্যাটিংয়ের সুযোগ। রোববার দ্বিতীয় এবং শেষ দিনে এই সুযোগটা দুবার নিয়েছেন লিটন দাস আর মুমিনুল। প্রথমবার শূন্য রানে আউট হওয়া টাইগার দলপতি পরে আবার ব্যাটিংয়ে নেমে খেলেছেন ৪৭ রানের ইনিংস।
সবুজ দলের পক্ষে এদিন সর্বোচ্চ ৬৪ রান করেছেন লিটন। ইনিংসের সূচনায় নেমে ২৭ রান করে স্বেচ্ছা অবসরে গিয়েছিলেন এই কিপার-ব্যাটার। পরে আবার সাতে ব্যাটিংয়ে ফিরে আরও ৩৭ রান করেন তিনি। টেস্টে সাধারণত লোয়ার অর্ডারেই ব্যাটিং করেন লিটন। তা হলে প্রস্তুতিতে এদিন কেন তাকে ওপেনিংয়ে পাঠানো হলো? এমন প্রশ্নের উত্তর খুঁজতে গিয়ে জানা গেল, তামিমের ওপেনিং পার্টনার হিসেবে খেলানো হতে পারে তাকে। সে ক্ষেত্রে উইকেটের পেছনে গ্লাভস হাতে লিটন নন, দেখা যেতে পারে নূরুল হাসান সোহানকে, যিনি লাল দলের হয়ে ৪৮ রানের ইনিংস খেলেছিলেন আগের দিন।
বেশিরভাগের দৃষ্টিতেই এই সময়ে দেশের সেরা উইকেটকিপার সোহান। তবে মুশফিক-লিটনদের থেকে ব্যাটিংয়ে অনেকটাই পিছিয়ে তিনি। যে কারণে জাতীয় দল আর সেরা একাদশে বারবারই উপেক্ষিত থেকেছেন তিনি। এবার সেখানে ভিন্নতা আসতে পারে, এমন কিছুর ইঙ্গিত অবশ্য দেশ ছাড়ার আগেই দিয়ে গেছেন অধিনায়ক মুমিনুল। ১১ এপ্রিল মিরপুরে সংবাদমাধ্যমের মুখোমুখি হয়ে তিনি বলেছিলেন, ‘ব্যক্তিগতভাবে আমি স্পেশালিস্টদেরই প্রাধান্য দিতে চাইব।’ অধিনায়কের এই চাওয়া পূর্ণতা পাবে কি না, সেটা পরিষ্কার হয়ে যাবে আজ-কালের মধ্যেই।
প্রস্তুতি ম্যাচ খেলতে প্রাথমিক স্কোয়াডটাকে নিয়েই শ্রীলঙ্কায় গেছে টিম বাংলাদেশ। আজ কিংবা আগামীকাল ১৬ সদস্যের চূড়ান্ত দল ঘোষণা করা হবে। চূড়ান্ত দলে যদি জায়গা পান সোহান, তা হলে টেস্ট একাদশে এই কিপার-ব্যাটারকে দেখা যাওয়ার সম্ভাবনা বেশ প্রবল। সে ক্ষেত্রে লিটনেরও ওপেনিংয়ে ফেরা হবে। বিষয়টা মাথায় রেখেই রোববার কাতুনায়েকের এসএমসিজি গ্রাউন্ডে অনুষ্ঠিত ম্যাচে তাকে পরখ করা হয়েছে নতুন বলে, দেখা হয়েছে তাসকিন আহমেদ, খালেদ আহমেদ, আবু জায়েদ রাহীদের মতো পেসারদের বিপক্ষে তিনি কেমন করেন।
খারাপ করেননি লিটন। এই ডানহাতি বুঝিয়ে দিয়েছেন, সীমিত ওভারের ম্যাচের মতো টেস্টেও ওপেনিংয়ের চ্যালেঞ্জটা নেওয়ার জন্য তিনি তৈরি। তার বিপরিতে বরং লাল দলের পেসারদেরই কিছুটা নিষ্প্রভ দেখিয়েছে। টেস্টে দলের মূল পেসার হয়ে ওঠা রাহীই কেবল একটি উইকেট নিতে পেরেছেন। তবে ভালো করেছেন দুই স্পিনার। বিশেষ করে মেহেদী হাসান মিরাজ। ৪১ রান দিয়ে ৩ উইকেট নিয়ে এই অফস্পিনারই ছিলেন দিনের সেরা বোলার। একটি উইকেট নিয়েছেন বাঁহাতি স্পিনার তাইজুল। মূলত তাদের দারুণ বোলিংয়ের কারণেই বড় ইনিংস খেলতে পারেননি ইয়াসির আলী (১৫), সাদমান ইসলাম (১৯) আর মোহাম্মদ মিঠুন (২৮)। সব মিলিয়ে ৭১ ওভার ব্যাট করে মুমিনুলের নেতৃত্বাধীন সবুজ দল ২২৫ রান তুলতে সমর্থ হয়।
এই প্রস্তুতি ম্যাচের মধ্য দিয়েই শেষ হয়েছে টাইগারদের নেগেম্বো অধ্যায়। আজ ক্যান্ডিতে পা রাখবে তারা। সেখানে গিয়েই দুই টেস্টের সিরিজের জন্য মূল স্কোয়াড ঘোষণা করা হবে। এই শহরেরই অদূরবর্তী পাল্লেকেলে আন্তর্জাতিক স্টেডিয়ামে ২১ এপ্রিল প্রথম টেস্টে মাঠে নামবে টিম বাংলাদেশ। সিরিজের দ্বিতীয় এবং শেষ টেস্ট একই ভেন্যুতে শুরু হবে ২৯ এপ্রিল। টেস্ট দুটো আইসিসির টেস্ট চ্যাম্পিয়নশিপের অন্তর্ভুক্ত। ইতোমধ্যেই এই চ্যাম্পিয়নশিপের দুই ফাইনালিস্ট নির্ধারিত হয়ে গেছে। অথচ টিম বাংলাদেশের পয়েন্টের ঝুলি এখন পর্যন্ত শূন্য। সেখানে কিছু পয়েন্ট জমা করা এবং পরাজয়ের বৃত্ত ভাঙার লক্ষ্য নিয়েই স্বাগতিক শ্রীলঙ্কার বিপক্ষে মাঠে নামবে মুমিনুল ব্রিগেড।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]