ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

ঈমান! প্রাণের চেয়েও প্রিয়
মুফতি আবুল কাসেম
প্রকাশ: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ১০:৩৭ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 38

সবচেয়ে মূল্যবান সম্পদ হলো ঈমান। একজন মুসলমানের কাছে ঈমান তার প্রাণের চেয়েও প্রিয়। ঈমানদার সব কষ্ট সহ্য করতে পারে, করতে পারে সে মৃত্যুর সঙ্গে আলিঙ্গন, কিন্তু সে ঈমান ছাড়তে পারে না। ঈমানই তার কাছে সব কিছু থেকে বড়। কিন্তু আফসোসের বিষয় বর্তমানে মানুষ নিজের ধর্ম এবং ঈমান থেকেও নিজের দল ও দলীয় নেতাদের অধিক প্রাধান্য দেয়। নিজের দলকে প্রাধান্য দিতে গিয়ে নিজের ঈমান-আমল বিসর্জন দিচ্ছে, হচ্ছে মুমিনদের পথ থেকে বিচ্ছিন্ন। অথচ পরকালে এ দল ও দলনেতা কোনো কাজে আসবে না। পরকালে মুক্তির একমাত্র মাধ্যম হলো ঈমান। ঈমান ছাড়া আমলের কোনো মূল্য নেই।
কোরআন-সুন্নাহয় সিরাতে মুস্তাকিম ও হেদায়েতের ওপর অবস্থিত নাজাতপ্রাপ্ত লোকদের পথকে ‘মুমিনদের পথ’ বলা হয়েছে এবং এ পথ থেকে বিচ্ছিন্ন হওয়াকে জাহান্নামে যাওয়ার কারণ সাব্যস্ত করা হয়েছে। ইরশাদ হয়েছে, ‘কারও কাছে সৎপথ প্রকাশ হওয়ার পর সে যদি রাসুলের বিরুদ্ধাচরণ করে এবং মুমিনদের পথ ছাড়া অন্য পথ অনুসরণ করে, তবে যেদিকে সে ফিরে যায় সেদিকেই তাকে ফিরিয়ে দেব এবং জাহান্নামে তাকে দগ্ধ করব। আর তা কত মন্দ আবাস!’ (সুরা নিসা : ১১৫)
যে কেউ এ পৃথিবীতে মুমিনদের পথ থেকে আলাদা থাকবে, সে পরকালে আফসোস করতে থাকবে। সেদিন তার আফসোস কোনো কাজে আসবে না। ইরশাদ হয়েছেÑ  ‘জালিম ব্যক্তি সেদিন নিজ হস্তদ্বয় দংশন করতে করতে বলবে, হায়, আমি যদি রাসুলের পথ অবলম্বন করতাম! হায় দুর্ভোগ আমার! আমি যদি অমুককে বন্ধুরূপে গ্রহণ না করতাম, আমাকে তো সে বিভ্রান্ত করেছিল, আমার কাছে উপদেশ আসার পর। শয়তান তো মানুষের জন্য মহাপ্রতারক।’ (সুরা ফুরকান : ২৭-২৯)
অন্যত্র ইরশাদ হয়েছে, ‘আল্লাহ তায়ালা কাফেরদেরকে অভিশপ্ত করেছেন এবং তাদের জন্য প্রস্তুত রেখেছেন জ্বলন্ত অগ্নি; সেখানে তারা স্থায়ী হবে এবং তারা কোনো অভিভাবক এবং সাহায্যকারী পাবে না। যেদিন তাদের মুখমণ্ডল আগুনে ওলট-পালট করা হবে, সেদিন তারা বলবে, হায় আমরা যদি আল্লাহকে মানতাম ও রাসুলকে মানতাম! তারা আরও বলবে, হে আমাদের প্রতিপালক! আমরা আমাদের নেতা ও বড় লোকদের আনুগত্য করেছিলাম এবং তারা আমাদেরকে পথভ্রষ্ট করেছিল; হে আমাদের প্রতিপালক! তাদেরকে দ্বিগুণ শাস্তি দাও এবং তাদেরকে দাও মহাঅভিসম্পাত।’ (সুরা আহযাব : ৬৪-৬৮) কিন্তু জবাব পাওয়া যাবেÑ ‘আল্লাহ বলবেন, প্রত্যেকের জন্য দ্বিগুণ রয়েছে, কিন্তু তোমরা জানো না। আর নেতারা বলবে, আমাদের ওপর তোমাদের কোনো শ্রেষ্ঠত্ব নেই। সুতরাং তোমরা তোমাদের কৃতকর্মের শাস্তি আস্বাদন করো।’ (সুরা আরাফ :৩৮-৩৯ )। আল্লাহ আমাদের সবাইকে ঈমান নিয়ে মরার তওফিক দান করুন।





সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]