ই-পেপার বিজ্ঞাপনের তালিকা রোববার ১৬ মে ২০২১ ২ জ্যৈষ্ঠ ১৪২৮
ই-পেপার রোববার ১৬ মে ২০২১

পুঁজিবাজারে সূচকের সঙ্গে লেনদেন বেড়েছে
প্রকাশ: সোমবার, ১৯ এপ্রিল, ২০২১, ১০:৫১ পিএম | প্রিন্ট সংস্করণ  Count : 20

নিজস্ব প্রতিবেদক
কঠোর লকডাউনের ভেতর সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার শেয়ারবাজারে উত্থান হয়েছে। উভয় পুঁজিবাজারে সব সূচকের সঙ্গে বড়েছে টাকার পরিমাণে লেনদেনও। তবে বেশিরভাগ প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর কমেছে।
রোববার ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১.২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার ৩৩১.৪২ পয়েন্টে। ডিএসইর অপর সূচকগুলোর মধ্যে শরিয়াহ সূচক ২.৪৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৩.৪৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২১১.৫৪ পয়েন্টে এবং ২০৪০.২৫ পয়েন্টে।
রোববার ডিএসইতে ৬০২ কোটি ৭৬ লাখ টাকার লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৪৬ কোটি ৩৪ লাখ টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৫৫৫ কোটি ৫৯ লাখ টাকার। ডিএসইতে রোববার ৩৪৮টি কোম্পানি লেনদেনে অংশ নিয়েছে। এর মধ্যে ১০৩টির বা ২৯.৬০ শতাংশের শেয়ার ও ইউনিট দর বেড়েছে। শেয়ারদর কমেছে ১৬৫টির বা ৪৭.৪১ শতাংশের এবং বাকি ৮০টির বা ২২.৯৯ শতাংশের দর অপরিবর্তিত রয়েছে।
লেনদেনের ভিত্তিতে (টাকায়) প্রধান কোম্পানিগুলোর মধ্যে বেক্সিমকো লিমিটেড, বিডি ফিন্যান্স, বিএটিবিসি, লঙ্কাবাংলা ফিন্যান্স, রবি আজিয়াটা, লাফার্জহোলসিম, বেক্সিমকো ফার্মা, ক্রিস্টাল ইন্স্যুরেন্স, আরডি ফুড ও এশিয়া প্যাসিফিক জে. ইন্স্যুরেন্স।
দর বৃদ্ধির শীর্ষে প্রধান কোম্পানিগুলোর মধ্যেÑ প্রাইম ইন্স্যুরেন্স, মাইডাস ফিন্যান্স, হাইডেলবার্গ সিমেন্ট, আরডি ফুড, বে-লিজিং, সেন্ট্রাল ফার্মা, প্রভাতী ইন্স্যুরেন্স, প্রাইম ফিন্যান্স, সিএপিএম আইবিবিএল ইসলামী মি. ফা. ও লঙ্কাবাংলা ফিন্যান্স। অন্যদিকে দর কমার শীর্ষে প্রধান কোম্পানিগুলোর মধ্যেÑ রহিমা ফুড, রূপালী লাইফ ইন্স্যুরেন্স, এমবিএল ফার্স্ট মি. ফা., মীর আকতার হোসেন, জনতা ইন্স্যুরেন্স, ইস্টার্ন ইন্স্যুরেন্স, আইসিবি ইসলামী ব্যাংক, খান ব্রাদার্স পিপি, গ্রিন ডেল্টা মি. ফা. ও জুট স্পিনার্স।
অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই ৩৪.৫৮ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪১৩.৭৯ পয়েন্টে। সিএসইতে রোববার ২০৯টি প্রতিষ্ঠান লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭৮টির দর বেড়েছে, কমেছে ৯৫টির আর ৩৬টির দর অপরিবর্তিত রয়েছে। সিএসইতে ২১ কোটি ৬৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে।




সর্বশেষ সংবাদ

সর্বাধিক পঠিত


ভারপ্রাপ্ত সম্পাদক: কমলেশ রায়, আমিন মোহাম্মদ মিডিয়া কমিউনিকেশন লিমিটেড
এর পক্ষে প্রকাশক গাজী আহমেদ উল্লাহ
নাসির ট্রেড সেন্টার, ৮৯, বীর উত্তম সি আর দত্ত সড়ক (সোনারগাঁও রোড), বাংলামোটর, ঢাকা।

ফোন : +৮৮-০২-৯৬৩২৩৬৮-৭৪, ফ্যাক্স : +৮৮-০২-৯৬৩২৩৭৫। ই-মেইল : [email protected]